উলজা আল-ইউসুফি মাদ্রাসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উলজায় আল-ইউসুফীর মাদ্রাসা থেকে পুনর্নির্দেশিত)
দক্ষিণ দিক থেকে মাদ্রাসার দৃশ্য, মাজারের গম্বুজ ও মিনার দৃশ্যমান

উলজা আল-ইউসুফি মাদ্রাসা (আরবি: مدرسة ألجاي, প্রতিবর্ণীকৃত: Madrasa Uljāy) মামলুক সুলতান আল-আশরাফ শা'বানের শাসনামলে বাব জুওয়াইলা এবং কায়রো সিটাডেলের মধ্যবর্তী এলাকায় নির্মিত হয়েছিল।

প্রতিষ্ঠাতা[সম্পাদনা]

আমির উলজায় আল-ইউসুফী ছিলেন আল-নাসির মুহাম্মদের জুনিয়র মামলুকদের একজন যারা চতুর্দশ শতাব্দীর শেষভাগে ক্ষমতায় এসেছিলেন। আন-নাসির হাসানের দ্বিতীয় শাসনামলে তাকে সর্বোচ্চ পদে নিযুক্ত করা হয়েছিল, কিন্তু রাজপরিবারের একজন সদস্যের সাথে তার বিয়ে ছিল যা তাকে প্রভাব ও ক্ষমতা এনে দিয়েছিল। তার উত্থান আল-আশরাফ শা'বানের মা, খাওয়ান্দ বারাকার সাথে তার বিবাহের সাথে যুক্ত ছিল, যাকে তিনি ১৩৬৩ সালে তার স্বামীর মৃত্যুর কিছু পরে বিয়ে করেছিলেন। [১] তিনি অবশেষে ১৩৭৩ সালে সেনাবাহিনীর কমান্ডার (আতাবাক আল-আসাকির) এর সর্বোচ্চ সামরিক অফিসে নিযুক্ত হন, তবে শুধুমাত্র মানকলিবুঘা আল-শামসির মৃত্যুর পরে। [২] এই পদোন্নতির পরেই তিনি সম্ভবত কায়রোতে তাঁর কলেজ (মাদ্রাস) ) প্রতিষ্ঠা করেছিলেন।

ঐতিহাসিক পটভূমি[সম্পাদনা]

কলেজটি শাফিঈ এবং হানাফী আইনী স্কুলে পাঠ প্রদান করে। এটিতে একটি গ্রন্থাগার (খাজানাহ কুতুব) অন্তর্ভুক্ত ছিল এবং এটি বিখ্যাত পণ্ডিত ও শিক্ষকদের আবাসস্থল ছিল। আল-মাকরিজির মতে, উলজায় আল-ইউসুফি ১৩৬৬-৬৭ (৭৬৮ হিজরি ) কোনো এক সময়ে তার মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। [৩] তবে তার কলেজের ভিত্তি শিলালিপিতে লেখা আছে:

যাইহোক, সম্ভবত উলজায় আল-ইউসুফি সবচেয়ে শক্তিশালী আমির হওয়ার পরে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেছিলেন যখন তিনি এটি তৈরি করার জন্য প্রয়োজনীয় প্রভাব এবং সম্পদ অর্জন করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. al-Maqrīzī, Aḥmad ibn ʻAlī (১৯৯৭)। al-Sulūk li-Maʿrifat Duwal al-Mulūk (Arabic ভাষায়)। Dār al-Kutub al-ʿIlmīyah। পৃষ্ঠা 4:238। 
  2. al-Maqrīzī, Aḥmad ibn ʻAlī (১৯৯৭)। al-Sulūk li-Maʿrifat Duwal al-Mulūk (Arabic ভাষায়)। Dār al-Kutub al-ʿIlmīyah। পৃষ্ঠা 4:352। 
  3. al-Maqrīzī, Aḥmad ibn ʻAlī (২০০২)। al-Mawāʿiẓ wa-'l-iʿtibār fī dhikr al-khiṭaṭ wa-'l-āthār (Arabic ভাষায়)। Muʾassasat al-Furqān। পৃষ্ঠা 4:615-16।