উইকিপিডিয়া – দ্য মিসিং ম্যানুয়াল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইকিপিডিয়া – দ্য মিসিং ম্যানুয়াল
উইকিপিডিয়া – দ্য মিসিং ম্যানুয়াল বইয়ের প্রচ্ছদ
লেখকজন বথন
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
ধারাবাহিকদ্য মিসিং ম্যানুয়াল
বিষয়উইকিপিডিয়া
ধরনhow-to
প্রকাশকO'Reilly Media
প্রকাশনার তারিখ
২০০৮
মিডিয়া ধরনপেপারব্যাক
আইএসবিএন০-৫৯৬-৫১৫১৬-২
ওসিএলসি১৯১৮৮৩৮৯৭
এলসি শ্রেণীTK5105.8882.W54 B76 2008

উইকিপিডিয়া – দ্য মিসিং ম্যানুয়াল  ২০০৮ সালে প্রকাশিত ইন্টারনেট ভিত্তিক মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় অবদান রাখার পদ্ধতি নিয়ে লেখা একটি বই। ওরেইলি মিডিয়া বইটি প্রকাশ করেছে।

লেখক পরিচিতি[সম্পাদনা]

উইকিপিডিয়া- দ্যা মিসিং ম্যানুয়াল গ্রন্থটি লিখেছেন জন ব্রথন[১] লেখকের জন্ম যুক্তরাষ্ট্রে। বইয়ের লেখক নিজেই তাদের মধ্যে একজন যারা উইকিপিডিয়াতে অবদান রেখে চলেছেন।

বিষয়বস্তু[সম্পাদনা]

উইকিপিডিয়ায় অবদান রাখার পদ্ধতিগত বিভিন্ন দিক নিয়ে উক্ত গ্রন্থে আলোচনা করা হয়েছে। বইটির প্রথম পাঠ থেকে শেষ পাঠ পর্যন্ত অধ্যয়ন করলে উইকিপিডিয়ায় অবদান রাখার পদ্ধতি শেখা যাবে। উইকিপিডিয়ার নিয়ম-রীতি, সম্পাদনা, কোন বিষয়ের বিশেষজ্ঞদের এবং তার সত্যতা অনুসন্ধানকারীদের মধ্যে দ্বন্দ্ব এবং বিশাল পাঠক সমাজে উইকিপিডিয়ার নিয়ম-রীতি বাস্তবায়ন ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়েছে।

পর্যালোচনা[সম্পাদনা]

উইকিপিডিয়া- দ্যা মিসিং ম্যানুয়াল গ্রন্থ সম্পর্কে সমালোচক রবার্ট স্লেড বলেন, "যে কেউ, যিনি এই মহান কাজে (বিশ্বকোষ তৈরী) অংশগ্রহণের জন্য আগ্রহী হয়ে উঠছেন, তার জন্য উত্তম সূচনা হবে এই বইটি।"[২] 

উইকিপিডিয়া- দ্যা মিসিং ম্যানুয়াল বইটি  O ' reilly Media এর Missing Manual series এর একটি অংশ।

২৬ জানুয়ারী ২০০৯, O ' Reilly থেকে ঘোষণা দেয় যে উক্ত বইয়ের বিষয়বস্তু মুক্ত লাইসেন্সের অধীনে প্রকাশ করা হবে, যেন তা উইকিপিডিয়া সম্পাদনার জন্য প্রয়োজনীয় এলাকায় ব্যবহার করা যায়।[৩]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Baker, Nicholson (মার্চ ২০, ২০০৮)। "The Charms of Wikipedia"The New York Review of Books 
  2. "Wikipedia: The Missing Manual", BKWKPDMM.
  3. "Wikipedia: The Missing Manual Posted on Wikipedia--O'Reilly Media Alert: Edit the Book on Wikipedia" (সংবাদ বিজ্ঞপ্তি)। O'Reilly Media। জানুয়ারি ২৬, ২০০৯। জুলাই ১৫, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে The Missing Manual সম্পর্কিত মিডিয়া দেখুন।