আব্দুল্লাহ ইউসুফ আলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আবদুল্লাহ ইউসুফ আলি থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আবদুল্লাহ ইউসুফ আলী
জন্ম(১৮৭২-০৪-১৪)১৪ এপ্রিল ১৮৭২
মৃত্যু১০ ডিসেম্বর ১৯৫৩(1953-12-10) (বয়স ৮১)
পেশামুসলিম মনীষী

আব্দুল্লাহ ইউসুফ আলী (১৪ এপ্রিল ১৮৮২ – ১০ ডিসেম্বর ১৯৫৩) আল কুরআনের ইংরেজী অনুবাদক হিসেবে সমগ্র বিশ্বে খ্যাতি লাভকারী একজন মুসলিম ব্যাক্তিত্ব ছিলেন । [১]

তার কুরআনের অনুবাদ সমগ্র বিশ্বে, বিশেষত ইংরেজী ভাষাভাষীদের কাছে ব্যাপকভাবে পরিচিত । আধুনিক যুগের ইসলামী চিন্তাবিদগণ তার আনুবাদকর্মকে অধিকতর গ্রহণযোগ্য বলে মনে করেন । আলী বৃটিশ ইন্ডিয়ার বোম্বেতে (বর্তমানেঃ মুম্বাই) একটি ধনাঢ্য মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন । ছোটবেলায় আলী ইসলামী শিক্ষায় শিক্ষিত হন, যার ফলে তিনি পুরো কুরআন মুখস্থ করতে স্বক্ষম হন । তিনি ইংরেজী এবং আরবী উভয় ভাষাতেই অনর্গল কথা বলতে পারতেন । তিনি ইংরেজী সাহিত্যের ছাত্র ছিলেন এবং ইউনিভার্সিটি অব লীডসহ ইউরোপের বিভিন্ন ইউনিভার্সিটিতে পড়াশুনা করেন । তিনি নিজেকে কুরআন সাধনায় নিয়োজিত করেন এবং ইসলামের প্রাথমিক যুগে লিখিত ব্যাখ্যাগুলো অধ্যায়ন করেন ।

ইউসুফ আলীর সর্বাধিক পরিচিত কাজ হচ্ছে তার বইঃ The Holy Qur'an: Text, Translation and Commentary যা ১৯৩৪ সালে শুরু হয় এবং ১৯৩৮ সালে লাহোরের মুহাম্মাদ আশরাফ পাবলিশার্স কর্তৃক প্রকাশিত হয় । তিনি যখন তার আনুবাদকর্ম প্রচারের জন্য বিভিন্ন দেশ ভ্রমণ করছেন তখন তিনি উত্তর আমেরিকায় আল-রশীদ মসজিদ নামক মসজিদ প্রতিষ্ঠায় প্রয়াসী হন । এটি উত্তর আমেরিকায় প্রতিষ্ঠিত তৃতীয় মসজিদ এবং কানাডায় প্রতিষ্ঠিত প্রথম মসজিদ । [২][৩] তিনি একজন পরিচিত ও গণ্যমান্য বুদ্ধিজীবী যাকে স্যার আল্লামা ইকবাল লাহোরের ইসলামিয়া কলেজের অধ্যক্ষ নিযুক্ত করেছিলেন । পরবর্তিতে তিনি আবার ইংল্যান্ডে চলে যান এবং সেখানেই লন্ডনে মৃত্যুবরণ করেন ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Famous London Muslims
  2. "Al Rashid Mosque in Edmonton"। ৫ মার্চ ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৫ 
  3. "Canadian Islam Centre - History"। ৮ জুলাই ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]