বিষয়বস্তুতে চলুন

তারপায়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তারপায়া ((তাইপায়া[১] তারপায়া [২]) ছিল প্রাচীন ভারতের বলিদানের আচার-অনুষ্ঠানের জন্য ব্যবহৃত পোশাকের একটি উপাদান। এটি একটি সূক্ষ্ম মানের কাপড় ছিল যা বলিদান এবং অন্যান্য অনুষ্ঠানেও ব্যবহৃত হত। বিভিন্ন কাপড়ের নাম যেমন "ক্ষৌমা", "পান্ডুবনিক", "বারসী", "দুর্শ্য" এবং "তার্প্য" বৈদিক সাহিত্যে বিদ্যমান এবং এটি রেশম বা লিনেনকে নির্দেশ করতে পারে। অথর্ববেদে উল্লেখ আছে যে "শহরের লোকেরা তর্প্য দিয়ে তৈরি পোশাক পরে।"

শতপথ ব্রাহ্মণরা বলিদানের পোশাকের বিভিন্ন প্রবন্ধ বর্ণনা করেছেন, যেখানে তারপায়াকে নিম্নতর শরীরের পোশাক হিসেবে উল্লেখ করা হয়েছে। সতপথ ব্রাহ্মণদের মতে, বলিদানের পোশাকে ছিল খাঁটি রংবিহীন উল দিয়ে তৈরি একটি উপরের শরীরের পোশাক, "তারপায়া" নামক রেশমের তৈরি শরীরের নীচের অংশের পোশাক এবং একটি পাগড়ি (উষ্ণীষ)।

শৈলী[সম্পাদনা]

তারপায়া সাধারণত পুরুষরা পরতেন যারা বলিদানের আচার-অনুষ্ঠানের সাথে সম্পর্কিত ছিলেন। তারপায়া একধরনের অন্তর্বাস যা পাগড়ি ও রংহীন উলের কাপড়ের সাথে পড়া হতো। সাধারণত রেশম ব্যবহার করা হতো এই পোশাক বানাতে। তবে বাকি পোশাকগুলো ভেড়ার লোম বা চুল থেকে বানানো হতো।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jamila Brij Bhushan (১৯৫৮)। Costumes and textiles of India। পৃষ্ঠা ১৫। 
  2. Agrawal, Yashodhara (২০০৩)। Silk brocades। Internet Archive। New Delhi : Roli Books। পৃষ্ঠা ১৩। আইএসবিএন 978-81-7436-258-2