ইজ্জত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইজ্জত (হিন্দি: इज़्ज़त; উর্দু: عزت‎‎) উত্তর ভারত, বাংলাদেশপাকিস্তানের[১] সংস্কৃতিতে প্রচলিত সম্মানের ধারণা। এটি ধর্ম (হিন্দু, মুসলিমশিখ), সম্প্রদায় ও লিঙ্গ জুড়ে সর্বজনীনভাবে প্রযোজ্য। নিজের ও নিজের পরিবারের সুনাম বজায় রাখা ইজ্জতের ধারণার অংশ, যেমন কারো ইজ্জত লঙ্ঘন করা হলে প্রতিশোধ নেওয়া বাধ্যতামূলক।

ইজ্জতের ধারণাটিকে নারীর স্বাধীনতা খর্ব করা হিসাবে দেখা হয়েছে, তবুও সাধারণ স্তরে এমন একটি ধারণা হিসাবে চিহ্নিত করা হয়েছে যা সামাজিক স্তরবিন্যাসকে ছেদ করে এবং "দানে সমতা, কিন্তু প্রতিশোধের ক্ষেত্রেও সমতা" এর প্রয়োগ করে। বন্ধুত্ব ও শত্রুতা উভয় ক্ষেত্রেই পারস্পরিকতার ধারণা ইজ্জতে গভীরভাবে নিহিত। এটা প্রয়োজন যে একজন ব্যক্তি তাদের সাহায্যে এগিয়ে আসবে যিনি আগে সেই ব্যক্তিকে সাহায্য করেছে। এটা না করা মানে নিজের ঋণকে অসম্মান করা ও ইজ্জত হারানো।

দুশমনি ও বদলা[সম্পাদনা]

ইজ্জাতের লঙ্ঘন বা অনুভূত লঙ্ঘন ব্যক্তিগত ও পারিবারিক উভয় শত্রুতার বিকাশের চাবিকাঠি (দুশমনি, যুদ্ধী/دشمنی, দুশমনি) কারণ অন্যায়কারী পক্ষ প্রতিশোধ নিতে চায় (বদলা, بدلا), যার ফলে পাল্টাপাল্টি প্রতিশোধের চক্র হতে পারে, কখনও কখনও প্রজন্ম ধরে বিস্তার কর‍তে পারে। পারস্পরিকতার ধারণাটি বদলার ক্ষেত্রেও প্রযোজ্য। প্রতিশোধের প্রকৃতি ও তীব্রতা, "এবং যা নেওয়া হয় - জীবন, সম্পদ বা অবস্থান - ইজ্জত (সম্মান) দ্বারা নিয়ন্ত্রিত হয়, যা সমস্ত কিছুতে পারস্পরিকতা বা সমতার নীতি।" যেহেতু এই অঞ্চলে সামাজিক সম্পর্ক সামাজিক ঋণ ও আত্মীয়দের মধ্যে "অনিয়ন্ত্রিত পারস্পরিক সম্পর্ক" এর উপর জোর দেয়, শত্রুতা এমন ব্যক্তিদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে যারা ইজ্জাতের মূল লঙ্ঘনের সাথে জড়িত ছিল না এবং "খুব কমই স্থানীয় থাকে"।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. David Cheesman, Landlord power and rural indebtedness in colonial Sind, 1865-1901, Routledge, 1997, আইএসবিএন 978-0-7007-0470-5, ... Izzat remains to this day a critical part of life throughout Pakistan and northern India. Maintaining izzat is a driving motivation for vast numbers of people, from all communities and classes and in every walk of life ...