রিস জেমস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Reece James (footballer, born 1999) থেকে পুনর্নির্দেশিত)
রিস জেমস
২০২১ সালে চেলসির হয়ে জেমস
ব্যক্তিগত তথ্য
জন্ম (1999-12-08) ৮ ডিসেম্বর ১৯৯৯ (বয়স ২৪)
জন্ম স্থান রেডব্রিজ, ইংল্যান্ড
উচ্চতা ১.৭৯ মিটার (৫ ফুট ১০+ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
চেলসি
জার্সি নম্বর ২৪
যুব পর্যায়
২০০৬–২০০৭ চেলসি
২০০৭ ফুলহ্যাম
২০০৭–২০১৮ চেলসি
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৮– চেলসি ৯০ (৭)
২০১৮–২০১৯উইগান অ্যাথলেটিক (ধার) ৪৫ (৩)
জাতীয় দল
২০১৭ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৮ (০)
২০১৭–২০১৮ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ (০)
২০১৭– ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ ১২ (০)
২০১৯– ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ (০)
২০২০– ইংল্যান্ড ১৫ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:১১, ২০ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:১১, ২০ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

রিস জেমস (ইংরেজি: Reece James; জন্ম: ৮ ডিসেম্বর ১৯৯৯) হলেন একজন ইংরেজ পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি এবং ইংল্যান্ড জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।[১][২] তিনি মূলত ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় অথবা ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৭ সালে, জেমস ইংল্যান্ড অনূর্ধ্ব-১৮ দলের হয়ে ইংল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় তিন বছর যাবত ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২০ সালে ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ইংল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রিস জেমস ১৯৯৯ সালের ৮ই ডিসেম্বর তারিখে ইংল্যান্ডের রেডব্রিজে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

জেমস ইংল্যান্ড অনূর্ধ্ব-১৮, ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯, ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ এবং ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৭ সালে তিনি ইংল্যান্ড অনূর্ধ্ব-১৮ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৩ বছরে ২৪ ম্যাচে অংশগ্রহণ এবং দুইটি শিরোপা জয়লাভ করেছেন।

২০২০ সালের ৮ই অক্টোবর তারিখে, ২০ বছর ও ১০ মাস বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী জেমস ওয়েলসের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ইংল্যান্ডের হয়ে অভিষেক করেছেন।[৩] উক্ত ম্যাচের ৫৮তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় কিরান ট্রিপিয়ারের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৪] ম্যাচে তিনি ১৪ নম্বর জার্সি পরিধান করে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৫] ম্যাচটি ইংল্যান্ড ৩–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৬] ইংল্যান্ডের হয়ে অভিষেকের বছরে জেমস সর্বমোট ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২০ জানুয়ারি ২০২৩ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ইংল্যান্ড ২০২০
২০২১
২০২২
সর্বমোট ১৫

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Men – Team – Chelsea Football Club" [পুরুষ – দল – চেলসি ফুটবল ক্লাব]। chelseafc.com (ইংরেজি ভাষায়)। চেলসি ফুটবল ক্লাব। ১৫ জুন ২০২২। ১৬ জানুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ জানুয়ারি ২০২৩ 
  2. "Chelsea FC Squad Information 2022/2023" [চেলসি ফুটবল ক্লাবের দলের তথ্য ২০২২/২৩]। premierleague.com (ইংরেজি ভাষায়)। প্রিমিয়ার লিগ। ৮ জুলাই ২০১৬। ১৬ জানুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ জানুয়ারি ২০২৩ 
  3. "England vs. Wales - 8 October 2020 - Soccerway"int.soccerway.com। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২৩ 
  4. "England - Wales 3:0 (Friendlies 2020, October)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২৩ 
  5. "England - Wales, Oct 8, 2020 - International Friendlies - Match sheet"www.transfermarkt.com। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২৩ 
  6. Strack-Zimmermann, Benjamin। "England vs. Wales"www.national-football-teams.com। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]