পিডিএফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Portable Document Format থেকে পুনর্নির্দেশিত)

পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট (পিডিএফ), আইএসও ২০০০ হিসাবে প্রমিত, একটি ফাইল ফরম্যাট যা অ্যাডোব ১ ১৯৯৩ সালে ডেভেলপ করে পাঠ্য বিন্যাস এবং ইমেজ সহ অ্যাপ্লিকেশন সফটওয়্যার, হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেম থেকে স্বাধীনভাবে উপস্থাপন করে। পোস্টস্ক্রিপ্ট ভাষার উপর ভিত্তি করে, প্রতিটি পিডিএফ ফাইল টেক্সট, ফন্ট, ভেক্টর গ্রাফিক্স, রাস্টার ইমেজ এবং এটি প্রদর্শনের জন্য প্রয়োজনীয় অন্যান্য তথ্য সহ একটি ফিক্সড লেআউট ফ্ল্যাট ডকুমেন্টের সম্পূর্ণ বিবরণ অন্তর্ভুক্ত করে।

পিডিএফ ২০০৮ সালে আইএসও ৩২০০০ হিসাবে প্রমিত হয়েছিল। আইএসও ৩২০০০-২:২০২০ হিসেবে সর্বশেষ সংস্করণ ডিসেম্বর ২০২০ সালে প্রকাশিত হয়েছিল।

পিডিএফ ফাইলে ফ্ল্যাট টেক্সট এবং গ্রাফিক্স ছাড়াও লজিক্যাল স্ট্রাকচারিং এলিমেন্ট, ইন্টারেক্টিভ এলিমেন্ট যেমন টীকা এবং ফর্ম-ফিল্ড, লেয়ার, রিচ মিডিয়া (ভিডিও কনটেন্ট সহ), ইউ ৩ ডি বা পিআরসি ব্যবহার করে ত্রিমাত্রিক বস্তু এবং অন্যান্য বিভিন্ন ডেটা ফরম্যাট। পিডিএফ স্পেসিফিকেশন এনক্রিপশন এবং ডিজিটাল স্বাক্ষর, ফাইল সংযুক্তি এবং মেটাডেটা প্রদান করে যাতে এই বৈশিষ্ট্যগুলির প্রয়োজন হয় এমন কর্মপ্রবাহ সক্ষম হয়।

একটি পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট

ফাইল ফরম্যাট[সম্পাদনা]

একটি পিডিএফ ফাইলে 7-বিট আসকি অক্ষর রয়েছে, কিছু উপাদান ছাড়া যা বাইনারি কন্টেন্ট থাকতে পারে। ফাইলটি একটি শিরোনাম দিয়ে শুরু হয় যাতে একটি যাদু সংখ্যা থাকে (একটি পঠনযোগ্য স্ট্রিং হিসাবে) এবং বিন্যাসের সংস্করণ, উদাহরণস্বরূপ পিডিএফ-১.৭। ফরম্যাটটি একটি সিওএস ("কারোসেল" অবজেক্ট স্ট্রাকচার) ফরম্যাটের একটি উপসেট। [18] একটি COS ট্রি ফাইল প্রধানত বস্তু নিয়ে গঠিত, যার মধ্যে নয়টি প্রকার রয়েছে: বুলিয়ান মান, সত্য বা মিথ্যা প্রতিনিধিত্ব করে বাস্তব সংখ্যার পূর্ণসংখ্যা স্ট্রিং, বন্ধনীর মধ্যে আবদ্ধ . স্ট্রিংগুলিতে ৮-বিট অক্ষর থাকতে পারে। নাম, ফরওয়ার্ড স্ল্যাশ দিয়ে শুরু (/) অ্যারে, বর্গ বন্ধনীগুলির মধ্যে আবদ্ধ বস্তুর সংগ্রহের আদেশ ডিকশনারি, ডাবল এঙ্গেল বন্ধনীতে আবদ্ধ নাম দ্বারা সূচীকৃত বস্তুর সংগ্রহ স্ট্রিমগুলি, সাধারণত প্রচুর পরিমাণে অপশন ঐচ্ছিকভাবে সংকুচিত বাইনারি ডেটা ধারণ করে, একটি অভিধানের আগে এবং স্ট্রিম এবং এন্ডস্ট্রিম কীওয়ার্ডের মধ্যে আবদ্ধ থাকে। শূন্য বস্তু উপরন্তু, শতাংশ চিহ্ন (%) দিয়ে প্রবর্তিত মন্তব্য থাকতে পারে। মন্তব্যগুলিতে 8-বিট অক্ষর থাকতে পারে।

বস্তুগুলি প্রত্যক্ষ (অন্য বস্তুর মধ্যে এমবেডেড) অথবা পরোক্ষ হতে পারে। পরোক্ষ বস্তুগুলিকে একটি বস্তুর সংখ্যা এবং একটি প্রজন্মের সংখ্যা দিয়ে সংখ্যায়িত করা হয় এবং যদি ডকুমেন্টের মূলের মধ্যে থাকে তবে obj এবং এন্ডঅবজেক্ট কীওয়ার্ডগুলির মধ্যে সংজ্ঞায়িত করা হয়। পিডিএফ সংস্করণ ১.৫ থেকে শুরু করে, পরোক্ষ বস্তুগুলি (অন্যান্য স্ট্রিমগুলি বাদে) বিশেষ স্ট্রিমগুলিতেও থাকতে পারে যা অবজেক্ট স্ট্রিম (চিহ্নিত /প্রকার /ObjStm) নামে পরিচিত। এই কৌশলটি নন-স্ট্রিম অবজেক্টগুলিকে স্ট্যান্ডার্ড স্ট্রিম ফিল্টার প্রয়োগ করতে সক্ষম করে, ফাইলের আকার কমিয়ে দেয় যেখানে প্রচুর সংখ্যক ছোট পরোক্ষ বস্তু থাকে এবং বিশেষ করে ট্যাগ করা পিডিএফ-এর জন্য উপযোগী। অবজেক্ট স্ট্রিম একটি বস্তুর প্রজন্ম সংখ্যা নির্দিষ্ট করে সমর্থন করে না।

ইতিহাস[সম্পাদনা]

অ্যাডোবি নির্দিষ্টকরণ[সম্পাদনা]

১৯৯৩ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত অ্যাডোবি সিস্টেম পিডিএফ ফাইল ফরম্যাটের বিভিন্ন সময় বিভিন্ন বৈশিষ্ট্য নির্দিষ্টকরণ করেছে।

মূল নিবন্ধ: PDF এর ইতিহাস

অ্যাডোব সিস্টেম 1993 সালে বিনামূল্যে পিডিএফ স্পেসিফিকেশন উপলব্ধ করে। প্রাথমিক বছরগুলিতে পিডিএফ প্রধানত ডেস্কটপ প্রকাশনা কর্মপ্রবাহে জনপ্রিয় ছিল, এবং ডিজেভিউ, এনভয়, কমন গ্রাউন্ড ডিজিটাল পেপার, ফ্যারালন রেপ্লিকা এবং এমনকি অ্যাডোবের নিজস্ব ফর্ম্যাটের সাথে প্রতিযোগিতা করেছিল। পোস্টস্ক্রিপ্ট ফরম্যাট।

পিডিএফ ছিল একটি মালিকানাধীন ফরম্যাট যা অ্যাডোব কর্তৃক নিয়ন্ত্রিত হয় যতক্ষণ না এটি ১ জুলাই, ২০০ on তারিখে একটি উন্মুক্ত মান হিসাবে প্রকাশিত হয় এবং আন্তর্জাতিক সংস্থার মানদণ্ড দ্বারা ISO 32000-1: 2008,  হিসাবে প্রকাশ করা হয়, যে সময়ে নিয়ন্ত্রণ স্বেচ্ছাসেবী শিল্প বিশেষজ্ঞদের একটি ISO কমিটিতে স্পেসিফিকেশন পাস ২০০ 2008 সালে, অ্যাডোব আইএসও 000২০০০-১-তে একটি পাবলিক পেটেন্ট লাইসেন্স প্রকাশ করে যা অ্যাডোবের মালিকানাধীন সমস্ত পেটেন্টের জন্য রয়্যালটি-মুক্ত অধিকার প্রদান করে যা পিডিএফ-অনুকূল বাস্তবায়নগুলি তৈরি, ব্যবহার, বিক্রয় এবং বিতরণের জন্য প্রয়োজনীয়। 

পিডিএফ 1.7, পিডিএফ স্পেসিফিকেশনের ষষ্ঠ সংস্করণ যা আইএসও 32000-1 হয়ে উঠেছে, এতে কেবলমাত্র অ্যাডোব দ্বারা সংজ্ঞায়িত কিছু মালিকানাধীন প্রযুক্তি রয়েছে, যেমন অ্যাডোব এক্সএমএল ফর্ম আর্কিটেকচার (এক্সএফএ) এবং অ্যাক্রোব্যাটের জন্য জাভাস্ক্রিপ্ট এক্সটেনশন, যা আইএসও 32000-1 দ্বারা উল্লেখ করা হয়েছে ISO 32000-1 স্পেসিফিকেশনের সম্পূর্ণ বাস্তবায়নের জন্য আদর্শিক এবং অপরিহার্য। এই মালিকানাধীন প্রযুক্তিগুলি মানসম্মত নয় এবং তাদের স্পেসিফিকেশন শুধুমাত্র অ্যাডোবের ওয়েবসাইটে প্রকাশিত হয়। তাদের মধ্যে অনেকেই পিডিএফ-এর জনপ্রিয় তৃতীয় পক্ষের প্রয়োগ দ্বারা সমর্থিত নয়।

ডিসেম্বর, ২০২০ সালে, পিডিএফ ২.০, আইএসও 000২০০০-২: ২০২০ এর দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছিল, যার মধ্যে স্পষ্টীকরণ, সংশোধন এবং আদর্শগত রেফারেন্সের সমালোচনামূলক আপডেটগুলি অন্তর্ভুক্ত ছিল। ISO 32000-2 আদর্শগত রেফারেন্স হিসাবে কোন মালিকানাধীন প্রযুক্তি অন্তর্ভুক্ত করে না। একটি সূচক টেবিল, যাকে ক্রস-রেফারেন্স টেবিলও বলা হয়, ফাইলের শেষের কাছে অবস্থিত এবং ফাইলের শুরু থেকে প্রতিটি পরোক্ষ বস্তুর বাইট অফসেট দেয়।এই নকশাটি ফাইলের বস্তুগুলিতে দক্ষ এলোমেলো অ্যাক্সেসের অনুমতি দেয় এবং পুরো ফাইলটি পুনরায় না লিখে ছোট পরিবর্তন করার অনুমতি দেয় (ক্রমবর্ধমান আপডেট)। পিডিএফ সংস্করণ 1.5 এর আগে, টেবিলটি সর্বদা একটি বিশেষ ASCII ফর্ম্যাটে থাকবে, xref কীওয়ার্ড দিয়ে চিহ্নিত হবে এবং পরোক্ষ বস্তুর সমন্বয়ে গঠিত মূল অংশটি অনুসরণ করবে। সংস্করণ 1.5 optionচ্ছিক ক্রস-রেফারেন্স স্ট্রিম চালু করেছে, যা একটি স্ট্যান্ডার্ড স্ট্রিম অবজেক্টের রূপ ধারণ করে, সম্ভবত ফিল্টার প্রয়োগ করে। এএসসিআইআই ক্রস-রেফারেন্স টেবিলের পরিবর্তে এই ধরনের একটি স্ট্রিম ব্যবহার করা যেতে পারে এবং বাইনারি ফরম্যাটে অফসেট এবং অন্যান্য তথ্য রয়েছে। বিন্যাসটি নমনীয় যে এটি পূর্ণসংখ্যার প্রস্থের স্পেসিফিকেশন ( /W অ্যারে ব্যবহার করে) এর জন্য অনুমতি দেয়, যাতে উদাহরণস্বরূপ, 64 কিবি আকারের বেশি নয় এমন একটি নথি অবজেক্ট অফসেটগুলির জন্য মাত্র 2 বাইট উৎসর্গ করতে পারে।


পিডিএফ ফাইলের শেষে একটি পাদলেখ রয়েছে:

Startxref কীওয়ার্ড ক্রস-রেফারেন্স টেবিলের শুরুতে একটি অফসেট (xref কীওয়ার্ড দিয়ে শুরু) অথবা ক্রস-রেফারেন্স স্ট্রিম অবজেক্ট, এর পরে
 EOF ফাইল-এর শেষ চিহ্ন।
যদি একটি ক্রস-রেফারেন্স স্ট্রিম ব্যবহার করা না হয়, তাহলে পাদলেখটি ট্রেলার কীওয়ার্ডের পূর্বে থাকে যার পরে একটি অভিধান সম্বলিত তথ্য থাকে যা অন্যথায় ক্রস-রেফারেন্স স্ট্রিম অবজেক্টের অভিধানে অন্তর্ভুক্ত থাকবে:

গাছের কাঠামোর মূল বস্তুর একটি রেফারেন্স, যা ক্যাটালগ (/রুট) নামেও পরিচিত
ক্রস-রেফারেন্স টেবিলে পরোক্ষ বস্তুর সংখ্যা (/আকার)
অন্যান্য alচ্ছিক তথ্য
পিডিএফ ফাইলগুলিতে দুটি লেআউট রয়েছে: অ-লাইনারাইজড ("অপ্টিমাইজড" নয়) এবং লাইনারাইজড ("অপ্টিমাইজড")। নন-লিনিয়ারাইজড পিডিএফ ফাইলগুলি তাদের রৈখিক অংশগুলির চেয়ে ছোট হতে পারে, যদিও সেগুলি অ্যাক্সেস করতে ধীর হয় কারণ ডকুমেন্টের পৃষ্ঠাগুলিকে একত্রিত করার জন্য প্রয়োজনীয় ডেটার কিছু অংশ পিডিএফ ফাইলে ছড়িয়ে আছে। লিনিয়ারাইজড পিডিএফ ফাইল (যাকে "অপটিমাইজড" বা "ওয়েব অপটিমাইজড" পিডিএফ ফাইলও বলা হয়) এমনভাবে তৈরি করা হয় যেগুলি সম্পূর্ণ ফাইল ডাউনলোডের জন্য অপেক্ষা না করেই ওয়েব ব্রাউজার প্লাগিনে পড়তে সক্ষম হয়, যেহেতু প্রথম পৃষ্ঠার জন্য প্রয়োজনীয় সমস্ত বস্তু প্রদর্শন করার জন্য ফাইলের শুরুতে অনুকূলভাবে সংগঠিত হয়।  Adobe Acrobat সফটওয়্যার বা QPDF ব্যবহার করে PDF ফাইল অপ্টিমাইজ করা যেতে পারে।

ইমেজিং মডেল[সম্পাদনা]

পিডিএফ -এ গ্রাফিক্স কীভাবে উপস্থাপন করা হয় তার মূল নকশা পোস্টস্ক্রিপ্টের সাথে খুব মিল, স্বচ্ছতা ব্যবহার ব্যতীত, যা পিডিএফ ১.4 এ যোগ করা হয়েছিল।

পিডিএফ গ্রাফিক্স একটি পৃষ্ঠার পৃষ্ঠকে বর্ণনা করার জন্য একটি ডিভাইস-স্বাধীন কার্টেশিয়ান কোঅর্ডিনেট সিস্টেম ব্যবহার করে। একটি পিডিএফ পৃষ্ঠার বিবরণ গ্রাফিকাল উপাদানগুলিকে স্কেল, ঘোরানো বা তির্যক করার জন্য একটি ম্যাট্রিক্স ব্যবহার করতে পারে। পিডিএফ -এর একটি মূল ধারণা হল গ্রাফিক্স স্টেট, যা গ্রাফিক্যাল প্যারামিটারের একটি সংগ্রহ যা একটি পৃষ্ঠার বর্ণনা দ্বারা পরিবর্তিত, সংরক্ষিত এবং পুনরুদ্ধার করা যেতে পারে। পিডিএফের (সংস্করণ 2.0 অনুযায়ী) 25 গ্রাফিক্স স্টেট প্রপার্টি রয়েছে, যার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ হল:

বর্তমান রূপান্তর ম্যাট্রিক্স (সিটিএম), যা সমন্বয় ব্যবস্থা নির্ধারণ করে ক্লিপিং পাথ রঙের স্থান আলফা ধ্রুবক, যা স্বচ্ছতার একটি মূল উপাদান ব্ল্যাক পয়েন্ট ক্ষতিপূরণ নিয়ন্ত্রণ (PDF 2.0 এ চালু)

ভেক্টর গ্রাফিক্স[সম্পাদনা]

ভেক্টর গ্রাফিক্স পোস্টস্ক্রিপ্টের মতো, পিডিএফ -তে ভেক্টর গ্রাফিক্স পাথ দিয়ে তৈরি করা হয়। পাথ সাধারণত লাইন এবং কিউবিক বেজিয়ার বক্ররেখা দ্বারা গঠিত হয়, কিন্তু পাঠ্যের রূপরেখা থেকেও এটি তৈরি করা যায়। পোস্টস্ক্রিপ্টের বিপরীতে, পিডিএফ একটি একক পথকে লাইন এবং বক্ররেখার সাথে পাঠ্য রূপরেখা মিশ্রিত করার অনুমতি দেয় না। পাথগুলি স্ট্রোক করা যায়, ভরাট করা যায়, তারপর স্ট্রোক করা যায়, বা ক্লিপিংয়ের জন্য ব্যবহার করা যায়। স্ট্রোক এবং ফিলগুলি নিদর্শন সহ গ্রাফিক্স অবস্থায় যেকোনো রঙের সেট ব্যবহার করতে পারে। পিডিএফ বিভিন্ন ধরনের নিদর্শন সমর্থন করে। সবচেয়ে সহজ হল টাইলিং প্যাটার্ন যাতে আর্টওয়ার্কের একটি টুকরা বারবার আঁকা হবে তা নির্দিষ্ট করা আছে। এটি একটি রঙিন টাইলিং প্যাটার্ন হতে পারে, প্যাটার্ন অবজেক্টে বর্ণিত রংগুলির সাথে, অথবা একটি অননুমোদিত টাইলিং প্যাটার্ন হতে পারে, যা প্যাটার্নটি আঁকা সময় পর্যন্ত রঙের স্পেসিফিকেশন স্থগিত করে। পিডিএফ ১.3 থেকে শুরু করে একটি শেডিং প্যাটার্নও রয়েছে, যা ক্রমাগত বিভিন্ন রং এঁকে থাকে। সাত ধরনের শেডিং প্যাটার্ন রয়েছে যার মধ্যে সবচেয়ে সহজ হল অক্ষীয় শেডিং (টাইপ 2) এবং রেডিয়াল শেডিং (টাইপ 3)

রেজিস্টার ইমেজ[সম্পাদনা]

পিডিএফে রাস্টার ইমেজ (যাকে ইমেজ এক্সঅবজেক্টস বলা হয়) একটি সংশ্লিষ্ট স্ট্রিমের সাথে অভিধান দ্বারা উপস্থাপন করা হয়। অভিধানে চিত্রের বৈশিষ্ট্য বর্ণনা করা হয়েছে, এবং প্রবাহে চিত্রের তথ্য রয়েছে। (কম সাধারণভাবে, ছোট রাস্টার ইমেজগুলি সরাসরি একটি পৃষ্ঠার বিবরণে একটি ইনলাইন চিত্র হিসাবে এম্বেড করা যেতে পারে।) চিত্রগুলি সাধারণত সংকোচনের উদ্দেশ্যে ফিল্টার করা হয়। পিডিএফ-এ সমর্থিত ইমেজ ফিল্টারগুলির মধ্যে নিম্নলিখিত সাধারণ-উদ্দেশ্য ফিল্টারগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

ASCII85Decode, 7-বিট ASCII- এ স্ট্রীমটি রাখার জন্য ব্যবহৃত একটি ফিল্টার, ASCIIHexDecode, ASCII85Decode এর অনুরূপ কিন্তু কম কম্প্যাক্ট, FlateDecode, RFC 1951 এ সংজ্ঞায়িত ডিফল্ট অ্যালগরিদমের উপর ভিত্তি করে একটি সাধারণভাবে ব্যবহৃত ফিল্টার (ডিফল্ট gzip, PNG, এবং জিপ ফাইল ফরম্যাটেও ব্যবহৃত হয়); PDF 1.2 এ চালু; এটি আরও কমপ্যাক্ট zlib/deflate কম্প্রেশনের জন্য ভবিষ্যদ্বাণীকারী ফাংশনের দুটি গ্রুপের একটি ব্যবহার করতে পারে: TIFF 6.0 স্পেসিফিকেশন থেকে Predictor 2 এবং PNG স্পেসিফিকেশন (RFC 2083) থেকে ভবিষ্যদ্বাণীকারী (ফিল্টার), LZWDecode, LZW কম্প্রেশন ভিত্তিক একটি ফিল্টার; এটি আরও কমপ্যাক্ট LZW কম্প্রেশনের জন্য ভবিষ্যদ্বাণীকারী ফাংশনের দুটি গ্রুপের একটি ব্যবহার করতে পারে: TIFF 6.0 স্পেসিফিকেশন থেকে Predictor 2 এবং PNG স্পেসিফিকেশন থেকে ভবিষ্যদ্বাণীকারী (ফিল্টার), RunLengthDecode, রান-লেন্থ এনকোডিং অ্যালগরিদম এবং ইমেজ-নির্দিষ্ট ফিল্টার ব্যবহার করে পুনরাবৃত্তিমূলক ডেটা সহ স্ট্রিমের জন্য একটি সহজ কম্প্রেশন পদ্ধতি, DCTDecode, JPEG স্ট্যান্ডার্ডের উপর ভিত্তি করে একটি ক্ষতিকর ফিল্টার, CCITTFaxDecode, গ্রুপ 3 বা গ্রুপ 4 CCITT (ITU-T) ফ্যাক্স কম্প্রেশন স্ট্যান্ডার্ড ভিত্তিক একটি ক্ষতিহীন দ্বি-স্তর (কালো/সাদা) ফিল্টার ITU-T T.4 এবং T.6 এ সংজ্ঞায়িত, JBIG2Decode, JBIG2 স্ট্যান্ডার্ডের উপর ভিত্তি করে একটি ক্ষতিকারক বা ক্ষতিহীন দ্বি-স্তর (কালো/সাদা) ফিল্টার, পিডিএফ 1.4 এ প্রবর্তিত, এবং JPXDecode, JPEG 2000 স্ট্যান্ডার্ডের উপর ভিত্তি করে একটি ক্ষতিকারক বা ক্ষতিহীন ফিল্টার, পিডিএফ 1.5 এ প্রবর্তিত। সাধারণত পিডিএফ -এর সমস্ত ছবির বিষয়বস্তু ফাইলে এম্বেড করা থাকে। কিন্তু পিডিএফ এক্সটার্নাল স্ট্রিম বা অল্টারনেট ইমেজ ব্যবহার করে বাইরের ফাইলে ইমেজ ডেটা সংরক্ষণ করতে দেয়। পিডিএফ/এ এবং পিডিএফ/এক্স সহ পিডিএফের মানসম্মত উপসেটগুলি এই বৈশিষ্ট্যগুলিকে নিষিদ্ধ করে।

টেক্সট এর বিবরণ[সম্পাদনা]

পিডিএফে পাঠ্য পৃষ্ঠার বিষয়বস্তু স্ট্রিমগুলিতে পাঠ্য উপাদান দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। একটি পাঠ্য উপাদান নির্দিষ্ট করে যে অক্ষরগুলি নির্দিষ্ট অবস্থানে আঁকা উচিত। একটি নির্বাচিত ফন্ট রিসোর্সের এনকোডিং ব্যবহার করে অক্ষর নির্দিষ্ট করা হয়।

পিডিএফ -এ একটি ফন্ট বস্তু হল একটি ডিজিটাল টাইপফেসের বর্ণনা। এটি হয় টাইপফেসের বৈশিষ্ট্য বর্ণনা করতে পারে, অথবা এটি একটি এমবেডেড ফন্ট ফাইল অন্তর্ভুক্ত করতে পারে। পরের কেসকে একটি এমবেডেড ফন্ট বলা হয় এবং আগের কে একটি অনির্বাচিত ফন্ট বলা হয়। এম্বেড করা ফন্ট ফাইলগুলি ব্যাপকভাবে ব্যবহৃত স্ট্যান্ডার্ড ডিজিটাল ফন্ট ফরম্যাটের উপর ভিত্তি করে: টাইপ 1 (এবং এর কম্প্রেসড ভেরিয়েন্ট সিএফএফ), ট্রু টাইপ এবং (পিডিএফ 1.6 দিয়ে শুরু) ওপেনটাইপ। অতিরিক্তভাবে পিডিএফ টাইপ 3 বৈকল্পিক সমর্থন করে যেখানে ফন্টের উপাদানগুলি পিডিএফ গ্রাফিক অপারেটরদের দ্বারা বর্ণনা করা হয়।

চৌদ্দ টাইপফেস, যা স্ট্যান্ডার্ড 14 ফন্ট হিসাবে পরিচিত, পিডিএফ নথিতে একটি বিশেষ গুরুত্ব রয়েছে:

টাইমস (v3) (নিয়মিত, ইটালিক, বোল্ড এবং বোল্ড ইটালিক) কুরিয়ার (নিয়মিত, তির্যক, সাহসী এবং সাহসী তির্যক অবস্থায়) হেলভেটিকা ​​(v3) (নিয়মিত, তির্যক, সাহসী এবং সাহসী তির্যক অবস্থায়) প্রতীক Zapf Dingbats এই ফন্টগুলিকে কখনও কখনও বেস চৌদ্দ ফন্ট বলা হয়। [21] এই ফন্টগুলি, অথবা একই মেট্রিক্সের সঙ্গে উপযুক্ত বিকল্প ফন্টগুলি অধিকাংশ পিডিএফ রিডারে পাওয়া উচিত, কিন্তু সেগুলো পাঠকের কাছে পাওয়া নিশ্চিত নয়, এবং সিস্টেমটি ইনস্টল করলেই সঠিকভাবে প্রদর্শিত হতে পারে। [22] ফন্টগুলি যদি পিডিএফ -এ সংযোজিত না হয় তবে সেগুলি প্রতিস্থাপিত হতে পারে।

টেক্সট স্ট্রিংগুলির মধ্যে, অক্ষর কোডগুলি (পূর্ণসংখ্যা) ব্যবহার করে দেখানো হয় যা একটি এনকোডিং ব্যবহার করে বর্তমান ফন্টে গ্লিফগুলিতে মানচিত্র করে। WinAnsi, MacRoman সহ অনেক পূর্বনির্ধারিত এনকোডিং রয়েছে এবং পূর্ব এশিয়ান ভাষার জন্য অনেক এনকোডিং আছে এবং একটি ফন্টের নিজস্ব অন্তর্নির্মিত এনকোডিং থাকতে পারে। (যদিও WinAnsi এবং MacRoman এনকোডিংগুলি উইন্ডোজ এবং ম্যাকিনটোশ অপারেটিং সিস্টেমের historicalতিহাসিক বৈশিষ্ট্য থেকে উদ্ভূত, এই এনকোডিং ব্যবহার করে ফন্টগুলি যেকোনো প্ল্যাটফর্মে সমানভাবে কাজ করে।) পিডিএফ ব্যবহার করার জন্য একটি পূর্বনির্ধারিত এনকোডিং নির্দিষ্ট করতে পারে, ফন্টের অন্তর্নির্মিত এনকোডিং বা প্রদান একটি পূর্বনির্ধারিত বা অন্তর্নির্মিত এনকোডিংয়ের পার্থক্য সন্ধানের সারণী (ট্রু টাইপ ফন্টের সাথে সুপারিশ করা হয় না)। [23] পিডিএফ -এ এনকোডিং প্রক্রিয়াগুলি টাইপ 1 ফন্টের জন্য ডিজাইন করা হয়েছিল এবং ট্রু টাইপ ফন্টগুলিতে এগুলি প্রয়োগ করার নিয়মগুলি জটিল।

অ-মানক গ্লিফ সহ বড় ফন্ট বা ফন্টের জন্য, বিশেষ এনকোডিং আইডেন্টিটি-এইচ (অনুভূমিক লেখার জন্য) এবং আইডেন্টিটি-ভি (উল্লম্বের জন্য) ব্যবহার করা হয়। এই ধরনের ফন্টগুলির সাথে, যদি অক্ষর সম্পর্কে শব্দার্থগত তথ্য সংরক্ষণ করা হয় তবে একটি সারণী প্রদান করা প্রয়োজন

পিডিএফ এর ট্রান্সপারেন্সি[সম্পাদনা]

পিডিএফের আসল ইমেজিং মডেল ছিল পোস্টস্ক্রিপ্টের মতো, অস্বচ্ছ: পৃষ্ঠায় আঁকা প্রতিটি বস্তু পূর্বে একই স্থানে চিহ্নিত যেকোন কিছুকে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করে। পিডিএফ ১.4 -এ ইমেজিং মডেলটি স্বচ্ছতার জন্য প্রসারিত করা হয়েছিল। যখন স্বচ্ছতা ব্যবহার করা হয়, নতুন বস্তু পূর্বে চিহ্নিত বস্তুর সাথে মিশে যায় যাতে মিশ্রণ প্রভাব তৈরি হয়। পিডিএফ -এ স্বচ্ছতা সংযোজন নতুন এক্সটেনশনের মাধ্যমে করা হয়েছিল যা পিডিএফ 1.3 এবং আগের স্পেসিফিকেশনে লেখা পণ্যগুলিতে উপেক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছিল। ফলস্বরূপ, যে ফাইলগুলি স্বল্প পরিমাণে স্বচ্ছতা ব্যবহার করে সেগুলি পুরোনো দর্শকরা গ্রহণযোগ্যভাবে দেখতে পারে, কিন্তু স্বচ্ছতার ব্যাপক ব্যবহারকারী ফাইলগুলি সতর্কতা ছাড়াই একজন পুরোনো দর্শক ভুলভাবে দেখতে পারে।

স্বচ্ছতা এক্সটেনশনগুলি স্বচ্ছতা গোষ্ঠী, মিশ্রণ মোড, আকৃতি এবং আলফার মূল ধারণার উপর ভিত্তি করে। মডেলটি অ্যাডোব ইলাস্ট্রেটর সংস্করণ 9 এর বৈশিষ্ট্যগুলির সাথে ঘনিষ্ঠভাবে সংযুক্ত। যখন পিডিএফ 1.4 স্পেসিফিকেশন প্রকাশিত হয়েছিল, তখন অ্যাডোব দ্বারা ব্লেন্ড মোড গণনার সূত্র গোপন রাখা হয়েছিল। সেগুলি তখন থেকে প্রকাশিত হয়েছে। [24]

পিডিএফ স্পেসিফিকেশনে ট্রান্সপারেন্সি গ্রুপের ধারণা অ্যাডোব ইলাস্ট্রেটরের মতো অ্যাপ্লিকেশনগুলিতে "গ্রুপ" বা "লেয়ার" এর বিদ্যমান ধারণা থেকে স্বাধীন। সেই গোষ্ঠীসমূহ বস্তুর মধ্যে যৌক্তিক সম্পর্ককে প্রতিফলিত করে যা সেই বস্তু সম্পাদনা করার সময় অর্থপূর্ণ, কিন্তু সেগুলি ইমেজিং মডেলের অংশ নয়।

যৌক্তিক কাঠামো এবং অ্যাক্সেসযোগ্যতা

একটি "ট্যাগযুক্ত" পিডিএফ (ISO 32000 এর 14.8 ধারা দেখুন) নির্ভরযোগ্য পাঠ্য উত্তোলন এবং অ্যাক্সেসযোগ্যতা সক্ষম করার জন্য নথির কাঠামো এবং শব্দার্থবিজ্ঞানের তথ্য অন্তর্ভুক্ত করে। টেকনিক্যালি বলতে গেলে, ট্যাগ করা পিডিএফ হল ফরম্যাটের একটি স্টাইলাইজড ব্যবহার যা পিডিএফ ১. in -এ প্রবর্তিত লজিক্যাল স্ট্রাকচার ফ্রেমওয়ার্কের উপর নির্ভর করে। ট্যাগ করা পিডিএফ মানসম্মত কাঠামোর ধরন এবং বৈশিষ্ট্যের একটি সেটকে সংজ্ঞায়িত করে যা পৃষ্ঠার বিষয়বস্তু (পাঠ্য, গ্রাফিক্স এবং ছবি) বের করে অন্য উদ্দেশ্যে পুনরায় ব্যবহার করতে দেয়। [25]

ট্যাগ করা পিডিএফ এমন পরিস্থিতিতে প্রয়োজন হয় না যেখানে পিডিএফ ফাইল শুধুমাত্র প্রিন্টের উদ্দেশ্যে করা হয়। যেহেতু বৈশিষ্ট্যটি alচ্ছিক, এবং যেহেতু ট্যাগ করা PDF এর নিয়ম ISO 32000-1 তে তুলনামূলকভাবে অস্পষ্ট ছিল, সেহেতু সহায়ক প্রযুক্তি (AT) সহ ভোক্তা ডিভাইসের মধ্যে ট্যাগ করা PDF- এর সমর্থন এই সময়ে অসম। [26] ISO 32000-2 তে অবশ্য ট্যাগ করা পিডিএফ এর একটি উন্নত আলোচনা অন্তর্ভুক্ত রয়েছে যা আরও গ্রহণের সুবিধার্থে প্রত্যাশিত।

পিডিএফ-এর একটি আইএসও-স্ট্যান্ডার্ড উপসেট বিশেষভাবে অ্যাক্সেসিবিলিটি লক্ষ্য করে, পিডিএফ/ইউএ, প্রথম 2012 সালে প্রকাশিত হয়েছিল।

অপটিনাল কন্টেন্ট গ্রুপ

পিডিএফ সংস্করণের প্রবর্তনের সাথে, 1.5 (2003) স্তরগুলির ধারণা আসে। স্তরগুলি, অথবা যেহেতু তারা আনুষ্ঠানিকভাবে Oচ্ছিক বিষয়বস্তু গোষ্ঠী (OCGs) হিসাবে পরিচিত, পিডিএফ নথিতে বিষয়বস্তুর বিভাগগুলিকে উল্লেখ করুন যা দস্তাবেজ লেখক বা ভোক্তাদের দ্বারা নির্বাচিতভাবে দেখা বা লুকানো যায়। এই ক্ষমতা CAD অঙ্কন, স্তরযুক্ত শিল্পকর্ম, মানচিত্র, বহু ভাষার নথিপত্র ইত্যাদি কাজে লাগে।

মূলত, এটি একটি alচ্ছিক বিষয়বস্তু বৈশিষ্ট্য অভিধান ডকুমেন্ট রুট যোগ করা হয়। এই অভিধানে Oচ্ছিক বিষয়বস্তু গোষ্ঠী (OCGs) এর একটি অ্যারে রয়েছে, প্রত্যেকটি তথ্যের একটি সেট বর্ণনা করে এবং যার প্রত্যেকটি পৃথকভাবে প্রদর্শিত বা চাপা হতে পারে, সেইসাথে Contentচ্ছিক বিষয়বস্তু কনফিগারেশন অভিধানের একটি সেট, যা স্ট্যাটাস দেয় (প্রদর্শিত বা চাপা) ওসিজি দেওয়া হয়েছে।

এনক্রিপশন এবং স্বাক্ষর

নিরাপত্তার জন্য একটি পিডিএফ ফাইল এনক্রিপ্ট করা হতে পারে, সেক্ষেত্রে বিষয়বস্তু দেখার বা সম্পাদনার জন্য পাসওয়ার্ডের প্রয়োজন হয়। PDF 2.0 পিডিএফ 2.0 ফাইলের জন্য 256-বিট AES এনক্রিপশনকে স্ট্যান্ডার্ড হিসাবে সংজ্ঞায়িত করে। পিডিএফ রেফারেন্স পিডিএফের জন্য তৃতীয় পক্ষ তাদের নিজস্ব এনক্রিপশন সিস্টেমগুলি সংজ্ঞায়িত করার উপায়গুলিও সংজ্ঞায়িত করে।

পিডিএফ ফাইল ডিজিটালভাবে স্বাক্ষরিত হতে পারে, নিরাপদ প্রমাণীকরণ প্রদান করতে; পিডিএফ-এ ডিজিটাল স্বাক্ষর বাস্তবায়নের সম্পূর্ণ বিবরণ ISO 32000-2-এ দেওয়া আছে।

পিডিএফ ফাইলগুলিতে এমবেডেড ডিআরএম বিধিনিষেধও থাকতে পারে যা অনুলিপি, সম্পাদনা বা মুদ্রণকে সীমাবদ্ধ করে এমন আরও নিয়ন্ত্রণ সরবরাহ করে। এই বিধিনিষেধগুলি রিডার সফটওয়্যারের উপর নির্ভর করে তাদের মানার জন্য, তাই তারা যে নিরাপত্তা প্রদান করে তা সীমিত।

অ্যাক্রোব্যাট পিডিএফ দ্বারা প্রদত্ত স্ট্যান্ডার্ড সিকিউরিটি দুটি ভিন্ন পদ্ধতি এবং দুটি ভিন্ন পাসওয়ার্ড নিয়ে গঠিত: একটি ব্যবহারকারীর পাসওয়ার্ড, যা ফাইল এনক্রিপ্ট করে এবং খুলতে বাধা দেয় এবং মালিকের পাসওয়ার্ড, যা ডকুমেন্ট ডিক্রিপ্ট হয়ে গেলেও সীমাবদ্ধ থাকা অপারেশন নির্দিষ্ট করে, যা নথির বাইরে পাঠ্য এবং গ্রাফিক্স পরিবর্তন, মুদ্রণ, বা অনুলিপি করা, অথবা পাঠ্য নোট এবং অ্যাক্রোফর্ম ক্ষেত্রগুলি যুক্ত বা সংশোধন করা অন্তর্ভুক্ত। ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাইলটি এনক্রিপ্ট করে, যখন মালিকের পাসওয়ার্ডটি না থাকে, বরং এই সীমাবদ্ধতাগুলিকে সম্মান করার জন্য ক্লায়েন্ট সফ্টওয়্যারের উপর নির্ভর করে। কিছু বিনামূল্যে অনলাইন পরিষেবা সহ সফ্টওয়্যার দ্বারা মালিকের পাসওয়ার্ড সহজেই মুছে ফেলা যায়। [27] সুতরাং, একটি ডকুমেন্ট লেখক পিডিএফ ডকুমেন্টে যে ব্যবহার বিধিনিষেধ রাখেন তা নিরাপদ নয়, এবং ফাইলটি বিতরণ করার পরে নিশ্চিত করা যায় না; পিডিএফ ফাইল তৈরি বা সম্পাদনা করার জন্য অ্যাডোব অ্যাক্রোব্যাট সফটওয়্যার ব্যবহার করে এই ধরনের বিধিনিষেধ প্রয়োগ করার সময় এই সতর্কতা প্রদর্শিত হয়।

এমনকি পাসওয়ার্ড না সরিয়েও, বেশিরভাগ ফ্রিওয়্যার বা ওপেন সোর্স পিডিএফ রিডার অনুমতি "সুরক্ষা" উপেক্ষা করে এবং ব্যবহারকারীকে পাঠ্যের অংশগুলি মুদ্রণ বা অনুলিপি করার অনুমতি দেয় যেমন নথি পাসওয়ার্ড সুরক্ষা দ্বারা সীমাবদ্ধ নয়|

পিডিএফ 1.5 থেকে শুরু করে, ব্যবহারের অধিকার (ইউআর) স্বাক্ষরগুলি অতিরিক্ত ইন্টারেক্টিভ বৈশিষ্ট্যগুলি সক্ষম করতে ব্যবহৃত হয় যা একটি নির্দিষ্ট পিডিএফ ভিউয়ার অ্যাপ্লিকেশনটিতে ডিফল্টরূপে উপলব্ধ নয়। স্বাক্ষরটি যাচাই করার জন্য ব্যবহার করা হয় যে অনুমতিগুলি একটি সত্যিকার অর্থে প্রদানকারী কর্তৃপক্ষ দ্বারা দেওয়া হয়েছে। উদাহরণস্বরূপ, এটি ব্যবহারকারীর অনুমতি দিতে ব্যবহার করা যেতে পারে: [31]

একটি পরিবর্তিত ফর্ম এবং/অথবা টীকা তথ্য সহ পিডিএফ ডকুমেন্ট সংরক্ষণ করতে
FDF, XFDF, এবং টেক্সট (CSV/TSV) ফরম্যাটে ফর্ম ডেটা ফাইল আমদানি করুন
এফডিএফ এবং এক্সএফডিএফ ফর্ম্যাটে ফর্ম ডেটা ফাইল রপ্তানি করুন
ফর্ম ডেটা জমা দিন
নামযুক্ত পৃষ্ঠা টেমপ্লেট থেকে নতুন পৃষ্ঠাগুলি তাত্ক্ষণিক করুন
বিদ্যমান ডিজিটাল স্বাক্ষর ফর্ম ক্ষেত্রে একটি ডিজিটাল স্বাক্ষর প্রয়োগ করুন
তৈরি করুন, মুছুন, সংশোধন করুন, অনুলিপি করুন, আমদানি করুন এবং টীকা রপ্তানি করুন
উদাহরণস্বরূপ, অ্যাডোব সিস্টেমগুলি পাবলিক-কী ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে অ্যাডোব রিডারে অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি সক্ষম করার অনুমতি দেয়। অ্যাডোব রিডার যাচাই করে যে স্বাক্ষরটি অ্যাডোব-অনুমোদিত শংসাপত্র কর্তৃপক্ষের শংসাপত্র ব্যবহার করে। যে কোন পিডিএফ অ্যাপ্লিকেশন তার নিজস্ব উদ্দেশ্যে এই একই প্রক্রিয়া ব্যবহার করতে পারে। [31]

রিসিভারের নন-প্যাচড সিস্টেম সহ নির্দিষ্ট পরিস্থিতিতে, ডিজিটাল স্বাক্ষরিত নথির প্রাপক যে তথ্য দেখেন তা প্রেরক কর্তৃক স্বাক্ষরকারীর দ্বারা স্বাক্ষরিত হওয়ার পরে প্রেরক দ্বারা পরিচালিত হতে পারে। [32]

PAdES (পিডিএফ অ্যাডভান্সড ইলেক্ট্রনিক সিগনেচার) হল পিডিএফ এবং আইএসও 32000-1 [33] এর সীমাবদ্ধতা এবং এক্সটেনশনের একটি সেট যা এটিকে উন্নত ইলেকট্রনিক স্বাক্ষরের জন্য উপযুক্ত করে তোলে। এ
টি ETSI দ্বারা TS 102 77 হিসাবে প্রকাশিত হয়েছে

ফাইল সংযুক্তি

পিডিএফ ফাইলে ফাইল সংযুক্তি থাকতে পারে যা প্রসেসর অ্যাক্সেস করতে পারে এবং স্থানীয় ফাইল সিস্টেমে খুলতে বা সংরক্ষণ করতে পারে।

মেটাডেটা

পিডিএফ ফাইলে দুই ধরনের মেটাডেটা থাকতে পারে। [36] প্রথমটি হল ডকুমেন্ট ইনফরমেশন ডিকশনারি, লেখক, শিরোনাম, বিষয়, সৃষ্টি এবং আপডেট তারিখের মতো কী/মান ক্ষেত্রের একটি সেট। এটি alচ্ছিক এবং ফাইলের ট্রেলারে ইনফো কী থেকে উল্লেখ করা হয়েছে। ক্ষেত্রের একটি ছোট সেট সংজ্ঞায়িত করা হয়, এবং প্রয়োজন হলে অতিরিক্ত পাঠ্য মান দিয়ে বাড়ানো যেতে পারে। এই পদ্ধতিটি পিডিএফ 2.0 এ অপ্রচলিত।

পিডিএফ ১.4-এ, এক্সটেনসিবল মেটাডেটা প্ল্যাটফর্ম (এক্সএমপি) ব্যবহার করে এক্সটেনসিবল মেটাডেটা প্ল্যাটফর্ম (এক্সএমপি) ব্যবহার করে এক্সএমএল স্ট্যান্ডার্ড-ভিত্তিক এক্সটেনসিবল মেটাডেটা যুক্ত করা হয়েছে যেমন অন্য ফাইল ফরম্যাটে ব্যবহৃত হয়। পিডিএফ ২.০ ডকুমেন্টের যেকোনো বস্তুর সাথে মেটাডেটা সংযুক্ত করার অনুমতি দেয়, যেমন এমবেডেড ইলাস্ট্রেশন, ফন্ট, ইমেজ এবং সেইসাথে পুরো ডকুমেন্ট (ডকুমেন্ট ক্যাটালগে সংযুক্ত), এক্সটেনসিবল স্কিমা ব্যবহার করে।পিডিএফ ডকুমেন্টে ডিসপ্লে সেটিংসও থাকতে পারে, যার মধ্যে পেজ ডিসপ্লে লেআউট এবং ভিউয়ার প্রেফারেন্স অবজেক্টের জুম লেভেলও রয়েছে। অ্যাডোব রিডার এই সেটিংস ব্যবহার করে ডকুমেন্ট খোলার সময় ব্যবহারকারীর ডিফল্ট সেটিংস ওভাররাইড করে। বিনামূল্যে অ্যাডোব রিডার এই সেটিংস অপসারণ করতে পারে না।

সহজলভ্যতা

পিডিএফ ফাইলগুলি বিশেষভাবে প্রতিবন্ধীদের জন্য অ্যাক্সেসযোগ্য করার জন্য তৈরি করা যেতে পারে। পিডিএফ ফাইলের ফরম্যাটগুলো ২০১ 2014 সালের মধ্যে ব্যবহার করা যেতে পারে ট্যাগ, পাঠ্য সমতুল্য, ক্যাপশন, অডিও বর্ণনা এবং আরও অনেক কিছু। কিছু সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে ট্যাগ করা পিডিএফ তৈরি করতে পারে, কিন্তু এই বৈশিষ্ট্যটি সবসময় ডিফল্টরূপে সক্ষম হয় না। JAWS, Window-Eyes, Hal, এবং Kurzweil 1000 এবং 3000 সহ স্ক্রিন রিডাররা ট্যাগ করা PDF পড়তে পারেন। [45] [46] তাছাড়া, ট্যাগ করা পিডিএফগুলি পুনরায় প্রবাহিত করা যায় এবং দৃষ্টি প্রতিবন্ধীদের পাঠকদের জন্য বড় করা যায়। পুরনো পিডিএফ -এ ট্যাগ যোগ করা এবং স্ক্যান করা নথিপত্র থেকে তৈরি করা কিছু চ্যালেঞ্জ উপস্থাপন করতে পারে।

পিডিএফ অ্যাক্সেসযোগ্যতার সাথে একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ হল যে পিডিএফ ডকুমেন্টগুলির তিনটি স্বতন্ত্র দৃষ্টিভঙ্গি রয়েছে, যা ডকুমেন্ট তৈরির উপর নির্ভর করে একে অপরের সাথে অসঙ্গতিপূর্ণ হতে পারে। তিনটি ভিউ হল (i) ভৌতিক দৃশ্য, (ii) ট্যাগ ভিউ এবং (iii) বিষয়বস্তু দৃশ্য। ভৌত দৃশ্য প্রদর্শিত এবং মুদ্রিত হয় (যা অধিকাংশ মানুষ পিডিএফ ডকুমেন্ট হিসেবে বিবেচনা করে)। স্ক্রিন রিডার এবং অন্যান্য সহায়ক প্রযুক্তিগুলি প্রতিবন্ধী ব্যবহারকারীদের উচ্চমানের নেভিগেশন এবং পড়ার অভিজ্ঞতা প্রদান করতে ব্যবহার করে। বিষয়বস্তু ভিউ পিডিএফ এর বিষয়বস্তু প্রবাহের মধ্যে বস্তুর দৈহিক ক্রম উপর ভিত্তি করে এবং সফ্টওয়্যার দ্বারা প্রদর্শিত হতে পারে যা ট্যাগের দৃশ্যকে সম্পূর্ণ সমর্থন করে না, যেমন অ্যাডোব রিডারে রিফ্লো বৈশিষ্ট্য।

পিডিএফ/ইউএ, আইএসও 32000-1 এর উপর ভিত্তি করে অ্যাক্সেসযোগ্য পিডিএফের জন্য আন্তর্জাতিক মানদণ্ড প্রথম আইএসও 14289–1 হিসাবে 2012 সালে প্রকাশিত হয়েছিল এবং অ্যাক্সেসযোগ্য পিডিএফ প্রযুক্তির জন্য আদর্শ ভাষা প্রতিষ্ঠা করেছিল।

সংস্করণ সংস্করণ ক্রম প্রকাশের বছর নতুন বৈশিষ্ট্য অ্যাক্রোব্যাট রিডার সংস্করণ সমর্থন
1.0 First ১৯৯৩ [১] Carousel
1.1 First, revised ১৯৯৬ 2.0
1.2 First, revised ১৯৯৬ 3.0
1.3 Second ২০০০ 4.0
1.4 Third ২০০১ 5.0
1.5 Fourth ২০০৩ 6.0
1.6 Fifth ২০০৪ 7.0
1.7
(ISO 32000-1:2008
Sixth (ISO first) ২০০৬ (ISO 2008) 8
1.7 Adobe Extension Level 1[২] ২০০৮ 8.1
1.7 Adobe Extension Level 3 ২০০৮ 9
1.7 Adobe Extension Level 5[৩] ২০০৯ XFA 3.0 9.1
1.7 Adobe Extension Level 6[৪] ২০০৯ XFA 3.1 9.1
1.7 Adobe Extension Level 8[৫] ২০১১ XFA 3.3 (e.g. Flash/SWF integration in XFA),[৬]

প্রযুক্তিগত সুবিধা[সম্পাদনা]

পিডিএফ ফাইল প্রায়ই ভেক্টর গ্রাফিক্স, টেক্সট এবং বিটম্যাপ গ্রাফিক্সের সমন্বয়। পিডিএফ -এর মূল বিষয়বস্তু হল:

বিষয়বস্তু স্ট্রিম হিসাবে সংরক্ষিত পাঠ্য (যেমন, সাধারণ পাঠ্যে এনকোড করা হয়নি); চিত্র এবং নকশার জন্য ভেক্টর গ্রাফিক্স যা আকার এবং রেখা নিয়ে গঠিত; ফটোগ্রাফ এবং অন্যান্য ধরনের ছবির জন্য রাস্টার গ্রাফিক্স নথিতে মাল্টিমিডিয়া বস্তু। পরবর্তী পিডিএফ পুনর্বিবেচনায়, একটি পিডিএফ ডকুমেন্ট লিঙ্ক (ডকুমেন্ট বা ওয়েব পেজের ভিতরে), ফর্ম, জাভাস্ক্রিপ্ট (প্রাথমিকভাবে অ্যাক্রোব্যাট প্লাগইন হিসেবে উপলব্ধ), অথবা প্লাগ-ইন ব্যবহার করে পরিচালনা করা যায় এমন অন্য কোন ধরনের সামগ্রী সমর্থন করতে পারে।

পিডিএফ তিনটি প্রযুক্তিকে একত্রিত করে:

লেআউট এবং গ্রাফিক্স তৈরির জন্য পোস্টস্ক্রিপ্ট পৃষ্ঠা বর্ণনা প্রোগ্রামিং ভাষার একটি উপসেট। ফন্ট-এম্বেডিং/রিপ্লেসমেন্ট সিস্টেম যাতে ফন্টগুলি নথির সাথে ভ্রমণ করতে পারে। একটি স্ট্রাকচার্ড স্টোরেজ সিস্টেম যেখানে এই উপাদানগুলি এবং যেকোনো সংশ্লিষ্ট কন্টেন্টকে একক ফাইলে বান্ডেল করা যায়, যেখানে ডেটা কম্প্রেশন সহ উপযুক্ত। পোস্টস্ক্রিপ্ট হল একটি পৃষ্ঠার বর্ণনা ভাষা যা একটি ইমেজ তৈরি করতে একটি ইন্টারপ্রেটারে চালিত হয়, একটি প্রক্রিয়া যা অনেক সম্পদের প্রয়োজন। এটি গ্রাফিক্স এবং প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের স্ট্যান্ডার্ড বৈশিষ্ট্য যেমন স্টেটমেন্ট এবং লুপ কমান্ড পরিচালনা করতে পারে। পিডিএফ মূলত পোস্টস্ক্রিপ্টের উপর ভিত্তি করে কিন্তু এর মতো ফ্লো কন্ট্রোল ফিচারগুলি সরানোর জন্য সরলীকৃত, যখন গ্রাফিক্স কমান্ড যেমন লিনেটো থাকে।

প্রায়শই, পোস্টস্ক্রিপ্টের মতো পিডিএফ কোড একটি উৎস পোস্টস্ক্রিপ্ট ফাইল থেকে তৈরি হয়। গ্রাফিক্স কমান্ড যা পোস্টস্ক্রিপ্ট কোড দ্বারা আউটপুট হয় তা সংগ্রহ করা হয় এবং টোকেনাইজ করা হয়। যে কোন ফাইল, গ্রাফিক্স বা ফন্ট যা ডকুমেন্ট উল্লেখ করে তাও সংগ্রহ করা হয়। তারপর, সবকিছু একটি একক ফাইলে সংকুচিত হয়। অতএব, পুরো পোস্টস্ক্রিপ্ট বিশ্ব (ফন্ট, বিন্যাস, পরিমাপ) অক্ষত রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Adobe Systems Incorporated (জুন ১৯৯৩), Portable Document Format Reference Manual (পিডিএফ), ২০১৫-০৬-১৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২০১৫-০৬-১৭ 
  2. XML Forms Architecture (XFA) Specification Version 2.6 (পিডিএফ), ২০০৮-০১-২৫, ২০১৫-০৭-০৬ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২০১৪-০৪-০৯ 
  3. XML Forms Architecture (XFA) Specification Version 3.0 (পিডিএফ), ২০০৯-০৩-১২, ২০১৫-০৭-০৬ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২০১৪-০৪-০৯ 
  4. XML Forms Architecture (XFA) Specification Version 3.1 (পিডিএফ), ২০০৯-১১-১৬, ২০১৩-০৮-১১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২০১৪-০৪-০৯ 
  5. PDFlib API Reference 8.0.2 (পিডিএফ), ২০১৬-০৪-১৪ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২০১১-০৩-০৭, 1.7ext8 – PDF 1.7 extension level 8 requires Acrobat X 
  6. XML Forms Architecture (XFA) Specification Version 3.3 (পিডিএফ), ২০১২-০১-০৯, ২০১৫-০৭-০৬ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২০১৪-০৪-০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]