২০০৬ উত্তর কোরিয়ার বন্যা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২০০৬ উত্তর কোরিয়া বন্যা
An industrial-sized dam with water flowing through it
উত্তর কোরিয়ার জল ব্যবস্থাপনা অবকাঠামো যেমন সুপং বাঁধে বৃষ্টির জল বর্ষণের অপেক্ষায় আছে
তারিখজুলাই ২০০৬
অবস্থানউত্তর কোরিয়া
মৃতশত শত মানুষ নিহত এবং অপহৃত (সরকার), ১৫১ জন নিহত (রেড ক্রস), ৫৪৯ জন নিহত, ২৯৫ জন নিখোঁজ (চসোন শিনবো), ৫৪,৭০০ জন মারা গেছে বা হারিয়ে গেছে (ভালো বন্ধুরা)

২০০৬ সালের জুলাই মাসে উত্তর কোরিয়াতে বন্যার ফলে ব্যাপক ক্ষতি ও জীবনযাত্রার ব্যাপক ক্ষতি সাধিত হয়, যদিও বিভিন্ন সংবাদ মাধ্যম ও প্রতিবেদনগুলি তার ক্ষয় ক্ষতির পরিমাণে ভিন্ন দেখানো হয়েছে। তবে ২০০৬ সালের বন্য দেশটির এক বিরাট জনসংখ্যাকে বাস্ত চুত্য করেছিল। দেশটির সেই সময় কালের মধ্যে এই বন্য ছিল সবচেয়ে বড়। সংবাদ মাধ্যাম ও সরকারি ভাবে নানা বন্যায় ক্ষয়ক্ষতির তথ্য প্রদান করা হলেও ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল অনেক বেশি।

মৃত্যুর সংখ্যা নির্ধারণ[সম্পাদনা]

  • শত শত লোক মারা গিয়েছে (সরকারি পরিসংখ্যান) [১]
  • ১৫১ জন নিহত, ২৯ জন নিখোঁজ (ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস) [২]
  • ১৫৪ জন নিহত, ১২৭ জন নিখোঁজ (জাতিসংঘ) [২]
  • ৫৪৯ জন নিহত, ২৯৫ জন নিখোঁজ এবং ৩,০৪৩ জন আহত (চসন সিিনবো) [৩]
  • ৫৪,৭০০ জন মারা গেছে বা হারিয়ে গেছে (দক্ষিণ কোরিয়ার সাহায্য গোষ্ঠী ভালো বন্ধুরা)[৪]

সংক্ষিপ্ত বিবরণ[সম্পাদনা]

আনুষ্ঠানিক ভাবে কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি কর্তৃক ৩ আগস্টের একটি বিবৃতিতে এই ঘটনাগুলি বর্ণনা করা হয়েছে যে "বিপুল সংখ্যক মানব ও বস্তুগত ক্ষতির দাবি"। উত্তর কোরিয়ার একটি প্রো-উত্তর কোরীয় সংস্থা দ্বারা প্রকাশিত একটি সংবাদপত্র চোসন শিংবো বলেছে, আগামি আগস্টে বন্যায় কমপক্ষে ৫৪৯ জন নিহত হয়েছেন, ২৯৫ জন নিখোঁজ রয়েছেন এবং ৬০ হাজার গৃহহীন রয়েছেন।

দক্ষিণ কোরিয়ার সাহায্য গোষ্ঠী গুড ফ্রেন্ডস অনুমান করে যে বন্যায় ৫৮ হাজার মানুষ মারা গেছে বা হারিয়েছে এবং প্রায় ১.৫ মিলিয়ন মানুষ গৃহহীন হয়ে গিয়েছে এবং উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়া থেকে সাহায্য চাইতে চেয়েছিল। দক্ষিণ কোরিয়া বন্যার জন্য উত্তর কোরিয়াকে ২০ মিলিয়ন মার্কিন ডলারের প্রতিশ্রুতি দেয়। [৫] দক্ষিণ কোরিয়ার সাহায্য গোষ্ঠী থেকে রিপোর্ট সত্য কিনা উত্তর কোরিয়ার সরকার থেকে কোন বিবৃতি ছিল না।

Cattlenetwork.com অনুযায়ী, সর্বাধিক বন্যা কাংযোন, কেসোং, দক্ষিণ পিয়ংগান, দক্ষিণ হাময়ং এবং দক্ষিণ হওয়াঘে প্রদেশে অভিজ্ঞ ছিল, কৃষি জমি থেকে যথেষ্ট ক্ষতি সঙ্গে। যুক্তরাষ্ট্র ভিত্তিক রেডিও ফ্রি এশিয়া ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটিসকে বলেছে যে কিছু জায়গায় "সমগ্র গ্রামগুলি ধ্বংস হয়ে গেছে এবং অপরিহার্য পাবলিক সুবিধাগুলি (যেমন ক্লিনিকগুলি) ধ্বংস করা হয়েছে, তবে সড়ক ও সেতুর ব্যাপক ক্ষতির স্থান বিচ্ছিন্ন হয়েছে এবং অনেক মানুষ আটকা পড়ে ", যে ৭,৭০০ এর বেশি বাড়ি সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গিয়েছিল, প্রায় ১৩,০০০ পরিবার গৃহহীন হয়ে গিয়েছিল, এবং দক্ষিণ পিয়ংগান, উত্তর হাওয়াঘাই, কংওয়ন এবং দক্ষিণ হ্যামিগোং ছিল সবচেয়ে খারাপ প্রভাবশালী প্রদেশ।

উত্তর কোরিয়া তার জিমন্যাস্টিকস প্রদর্শন অরিং উৎসব বাতিল করার বন্যার জন্য। জাতিসংঘ ও দক্ষিণ কোরিয়ার রেড ক্রস উভয়েই প্রভাবিত অঞ্চলে খাদ্য সহায়তা প্রদান করে, যদিও অ্যাসোসিয়েটেড প্রেসের একটি রিপোর্ট অনুযায়ী, পাইওঙ্গিয়াং এই অফারগুলিকে পরিণত করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "DPRK Seriously Affected by Heavy Rains"Korean Central News Agency। ২১ জুলাই ২০০৬। ১৬ সেপ্টেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ আগস্ট ২০১২ 
  2. "151 dead; 29 missing in North Korea floods"Press Trust of India। ৫ আগস্ট ২০০৬। ৮ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ আগস্ট ২০১২ 
  3. "Up to 800 killed or missing from N.Korea floods"Reuters। ৭ আগস্ট ২০০৬। সংগ্রহের তারিখ ১ আগস্ট ২০১২ 
  4. "Group: 54,700 Dead, Missing in North Korea"Associated Press। ১৭ আগস্ট ২০০৬। সংগ্রহের তারিখ ১ আগস্ট ২০১২ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  5. "South Korean flood aid for North", BBC, আগস্ট ২০, ২০০৬ 

উৎস[সম্পাদনা]