হার্টের রিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হার্টের রিং মহাধমনীর একটি অস্বাভাবিক গঠন, বড় ধমনী যা হৃদয় থেকে শরীরের বাকি অংশে রক্ত বহন করে। এটি একটি জন্মগত সমস্যা, যার অর্থ এটি জন্মের সময় উপস্থিত থাকে।

কারণ[সম্পাদনা]

হার্টের রিং বিরল। এটি সমস্ত জন্মগত হৃদযন্ত্রের সমস্যার 1% এরও কম। মহিলাদের মতো পুরুষদের ক্ষেত্রে এই অবস্থা প্রায়শই ঘটে। হার্টের রিং যুক্ত কিছু শিশুর আরও একটি জন্মগত হৃদযন্ত্রের সমস্যা রয়েছে।

গর্ভে শিশুর বিকাশের সময় হার্টের রিং খুব তাড়াতাড়ি ঘটে। সাধারণত, মহাধমোদটি টিস্যুর (খিলান) বেশ কয়েকটি বাঁকা টুকরোর মধ্যে একটি থেকে বিকশিত হয়। শরীর অবশিষ্ট খিলানগুলির কিছু ভেঙে দেয়, অন্যগুলি ধমনীতে গঠন করে। কিছু ধমনী যা ভেঙে যাওয়া উচিত তা নয়, যা একটি হার্টের রিং গঠন করে।

হার্টের রিং[১] সঙ্গে, কিছু খিলান এবং জাহাজ যে ধমনীতে পরিবর্তিত বা অদৃশ্য হওয়া উচিত ছিল এখনও উপস্থিত যখন শিশু জন্ম হয়. এই খিলানগুলি রক্তনালীগুলির একটি রিং গঠন করে, যা শ্বাসনালি এবং খাদ্যনালীর উপর ঘিরে ফেলে এবং চাপ দেয়।

বিভিন্ন ধরনের হার্টের রিং বিদ্যমান। কিছু ধরনের মধ্যে, হার্টের রিং শুধুমাত্র আংশিকভাবে শ্বাসনালি এবং খাদ্যনালীকে ঘিরে ফেলে, তবে এটি এখনও উপসর্গ সৃষ্টি করতে পারে।

চিকিৎসা[২][সম্পাদনা]

সাধারণত উপসর্গ যুক্ত শিশুদের উপর যত তাড়াতাড়ি সম্ভব অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের লক্ষ্য হ'ল হার্টের রিংটি বিভক্ত করা এবং আশেপাশের কাঠামোগুলির উপর চাপ মুক্ত করা। পদ্ধতিটি সাধারণত পাঁজরের মধ্যে বুকের বাম দিকে একটি ছোট অস্ত্রোপচার কাটার মাধ্যমে করা হয়।

শিশুর খাদ্য পরিবর্তন হার্টের রিং এর হজমের লক্ষণগুলি উপশম করতে সহায়তা করতে পারে। সরবরাহকারী শ্বাসনালির যে কোনও সংক্রমণের চিকিৎসার জন্য ওষুধ (যেমন অ্যান্টিবায়োটিক) নির্ধারণ করবে, যদি সেগুলি ঘটে।

যে শিশুদের উপসর্গ নেই তাদের চিকিৎসার প্রয়োজন নাও হতে পারে তবে অবস্থা আরও খারাপ না হয় তা নিশ্চিত করার জন্য সাবধানে পর্যবেক্ষণ করা উচিত।

রিংয়ের জেনারেশনঃ [৩][সম্পাদনা]

রিং বা স্টেন্টয়ের বিভিন্ন জেনারেশন রয়েছে।

  1. First Generation: First Generation Stent গুলো হচ্ছে সাইফাস এবং টেক্সাস যেগুলো ২০০০ সালের দিকে আমাদের দেশে এভেইলেবল ছিলো কিন্তু বর্তমানে পাওয়া যাচ্ছে না।      
  2. Second Generation: এই জেনারেশনের স্টেন্ট আমেরিকাতে তৈরি করদ হয় এবং আমাদের দেশে তৈরি করা সম্ভব নয় জন্য বাহির থেকে ইমপোর্ট করা হয়ে থাকে।      
  3. Third Generation:  এগুলো ইউরোপ থেকে আসে। ক্রিয়েট, কমবোপ্লাস ইত্যাদি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Vascular ring: MedlinePlus Medical Encyclopedia"medlineplus.gov (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-০৫ 
  2. "হার্টে ব্লকের মাত্রা কত হলে রিং পরাতে হয়"যুগান্তর। সংগ্রহের তারিখ ২০২১-১০-০৫ 
  3. "হার্টের রিং কি? কেন? কীভাবে? বিস্তারিত আলোচনা - Explore Bogura" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-০৫