হলুদ শিরস্ত্রাণযুক্ত ধনেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হলুদ শিরস্ত্রাণযুক্ত ধনেশ
হং কং জুলজিকাল এবং বোটানিকাল বাগান
সংরক্ষণ অবস্থা
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Aves
বর্গ: Coraciiformes
পরিবার: Bucerotidae
গণ: Ceratogymna
প্রজাতি: C. elata
দ্বিপদী নাম
Ceratogymna elata
(Temminck, 1831)

হলুদ শিরস্ত্রাণযুক্ত ধনেশ (Ceratogymna elata), হল ধনেশ প্রজাতির একধরনের পাখি যারা বিউসেরোটিডি পরিবারের অন্তর্ভুক্ত। এদেরকে প্রধানত পাওয়া যায় পশ্চিম আফ্রিকার উপকূলীয় বনভূমিতে।

পশ্চিম আফ্রিকার বনভূমির মধ্যে এই ধনেশ হল অন্যতম বড় আকারের ধনেশ। প্রাপ্তবয়স্কদের ওজন ২ কেজি পর্যন্ত হতে পারে। এরা প্রধানত বনভূমির শামিয়ানাতে বসবাস করে এবং মাঝে মাঝে মাটিতে নেমে খাদ্য গ্রহণ করে। এরা ছোটো ছোটো পরিবারে বসবাস করে যেখানে একজন প্রাপ্তবয়স্ক পুরুষ এবং একজন প্রাপ্তবয়স্ক মহিলা থাকবেই। আর এই পরিবারে থাকে ১ থেকে ২ টো অপ্রাপ্তবয়স্ক পাখি। যদিও তারা কোন পিঁপড়ের বাসা বা উইয়ের ঢিপি থেকে খাদ্য গ্রহণ করবার সময়ে দলবদ্ধ ভাবে জমায়েত হয়। এরা মাঝে মাঝে সুশোভিত ঈগলের দ্বারা শিকার হয়ে থাকে। যখন কোন ঈগল তাদের শিকার করতে আসে তখন তারা আচমকা দলবদ্ধ ভাবে প্রকাশ করে নিজেদের এবং অদ্ভুত রকমের এক শব্দ বার করে মুখ দিয়ে যাতে ঈগলরা আচমকা আকস্মিত এরম ব্যবহারে তাদের অঞ্চল ছেড়ে চলে যেতে বাধ্য হয়। সাম্প্রতিক গবেষণাতে দেখা গেছে যে এই পাখিরা ডায়ানা বানরদের মতোই মুখ দিয়ে আওয়াজ করে ঈগলের উপস্থিতি বুঝিয়ে দেয়। বানরদের ক্ষেত্রে এরা মুখ দিয়ে আওয়াজ করে চিতা বাঘের আওয়াজ বুঝিয়ে দেয় কিন্তু ধনেশদের ক্ষেত্রে তারা ঈগলের জন্য এই আওয়াজ ব্যবহার করে থাকে।

জীববিজ্ঞানী অলিভিয়া জাডসন প্রথম এই প্রজাতির ধনেশদের চিহ্নিত করেন এবং বলেন যে তাদের মাথার চুল অ পালকের রঙ তাদেরকে দেখতে অনেকটা বন্য করে তুলেছে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Rainey, H. J., Zuberbühler, K., & Slater, P. J. B. (2004). Hornbills can distinguish between primate alarm calls. Proceedings of the Royal Society of London Series B, 271, 755-759.
  1. BirdLife International (2012)। "Ceratogymna elata"IUCN Red List of Threatened Species. Version 2013.2International Union for Conservation of Nature। সংগৃহীত 26 November 2013 
  2. ‘Leopard Behind You!’ by Olivia Judson, NY Times, October 6, 2009. She also comments on hornbill reactions to alarm calls in this article.