হংকং এর পরিবার পরিকল্পনা সমিতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হংকং এর পরিবার পরিকল্পনা সমিতি - ওয়ান চাই ক্লিনিক

হংকং পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএএইচকে) হল একটি স্বেচ্ছাসেবী সংস্থা যা হংকং-এ পরিবার পরিকল্পনা প্রচার করে। বর্তমান নির্বাহী পরিচালক হলেন ড. লাম ওয়াই-চেউং, মোনা।[তথ্যসূত্র প্রয়োজন]

এফপিএএইচকে-এর সদর দপ্তর ওয়ান চাইয়ের সাউর্থন সেন্টার [zh]-এ অবস্থিত।[১]

ইতিহাস[সম্পাদনা]

সমিতিটি ১৯৩৬ সালে হংকং ইউজেনিক্স লীগ (香港優生學會) হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৫০ সালে এর নাম পরিবর্তন করে হংকংয়ের পরিবার পরিকল্পনা সমিতি রাখা হয়। এটি ১৯৫২ সালে আন্তর্জাতিক পরিকল্পিত পিতৃ-মাতৃ ফেডারেশনের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য হয়ে ওঠে।

১৯৫৬ সালে, এটি প্রথম সাব-ফার্টিলিটি ক্লিনিক স্থাপন করে। ১৯৫৫ সালে হংকং সরকার এফপিএএইচকে এর কার্যক্রমে ভর্তুকি দেওয়া শুরু করে। ১৯৬৪ সাল থেকে এফপিএএইচকে আন্তর্জাতিক পরিকল্পিত পিতৃ-মাতৃ ফেডারেশন দ্বারা আর্থিক সহায়তা পেয়েছিল। ১৯৬৭ সালে, এফপিএএইচকে প্রথম হংকং পরিবার পরিকল্পনা জ্ঞান, মনোভাব ও অনুশীলন (ক্যাপ) সমীক্ষা চালায় (「香港家庭計劃知識、態度及實行調) এবং যৌন শিক্ষা শুরু করে।

শীঘ্রই, হংকং স্বাস্থ্য বিভাগ এফপিএএইচকে থেকে সাব-ফার্টিলিটি ক্লিনিকগুলি গ্রহণ করতে শুরু করে। একই সময়ে, এফপিএএইচকে এর "দুটি সন্তান যথেষ্ট" (兩個夠哂數) প্রচারণা শুরু করেছিল। এর প্রচারণাকে আরও বৃদ্ধি করার জন্য, এফপিএএইচকে শিল্পী পেট্রিনা ফুং তার বাচ্চাদের সাথে খেলার একটি পোস্টার তৈরি করেছিল, যার শিরোনাম ছিল "অনেক বাচ্চার দরকার নেই, সর্বাধিক দুটি হলেই হবে"।

১৯৮৬ সালে, এফপিএএইচকে কজওয়ে বে -তে কিশোর-কিশোরীদের জন্য প্রথম স্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠা করতে শুরু করে। ১৯৮৯ সালে, ওয়ান চাই সাউথর্ন সেন্টারে এফপিএএইচকে-এর নতুন সদর দফতর কাজ শুরু করেছিল। এর পরে, এফপিএএইচকে নতুন কৃত্রিম প্রজনন পরিষেবা, পরিবার পরিকল্পনা সচেতনতা উদ্যোগ, বিবাহপূর্ব দম্পতিদের জন্য ওয়ান-স্টপ পরিষেবা, প্রসূতি পরীক্ষা পরিষেবা, পরীক্ষামূলক হরমোন প্রতিস্থাপন থেরাপি পরিকল্পনা, এবং হংকং মহিলাদের প্রজনন ও যৌন স্বাস্থ্য পরামর্শ গ্রুপ (香港婦女生殖與性健康倡議組織) শুরু করে। জন্মনিয়ন্ত্রণে সক্রিয় ভূমিকা পালনে পুরুষদের প্রলুব্ধ করার জন্য "জনাব পরিবার পরিকল্পনায় সক্ষম হন" (家庭計劃,要做得哥) প্রচারণাটি চালু করা হয়েছিল। ১৯৯৮ সালে, এফপিএএইচকে একটি ভ্রাম্যমাণ ক্লিনিক পরিষেবা প্রদান করতে শুরু করে। ১৯৯৯ সালে, ভ্রাম্যমাণ গ্রন্থাগার ও মেনোপজ ক্লিনিক পরিষেবা শুরু হয়। ১১ ডিসেম্বর ২০০৬-এ, সুয়েন ওয়ান সেন্টারে এফপিএএইচকে-এর অফিস কাজ শুরু করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Contact us"। The Family Planning Association of Hong Kong। সংগ্রহের তারিখ ৩০ জানুয়ারি ২০২১