স্যার জর্জ ওয়ারেন্ডার, ৪র্থ ব্যারোনেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

লোচেন্ডের স্যার জর্জ ওয়ারেন্ডার, ৪র্থ ব্যারোনেট, পিসি, এফআরএস, এফআরএসই (৫ ডিসেম্বর ১৭৮২ - ২১ ফেব্রুয়ারি ১৮৪৯) একজন স্কটিশ রাজনীতিবিদ ছিলেন। ১৭৯৯ সালে, তিনি তার পিতার ব্যারোনেটসিতে সফল হন। তার জীবনধারার কারণে, তাকে স্যার গর্জ প্রোভেন্ডার ডাকনাম দেওয়া হয়েছিল।

জীবন[সম্পাদনা]

ডানবারে জন্মগ্রহণ করেন, তিনি লেফটেন্যান্ট-কর্নেল স্যার প্যাট্রিক ওয়ারেন্ডার, ৩য় ব্যারোনেট এবং এইচ. ব্লেয়ারের পুত্র ছিলেন। ওয়ারেন্ডার অক্সফোর্ডের ক্রাইস্ট চার্চে শিক্ষিত হন, যেখানে তিনি ১৭৯৯ সালে ম্যাট্রিকুলেশন করেন এবং ট্রিনিটি কলেজ, কেমব্রিজে, যেখানে তিনি ১৮১১ সালে এমএ সহ স্নাতক হন তিনি বারউইকশায়ার মিলিশিয়াতে কাজ করেছিলেন, লেফটেন্যান্ট-কর্নেল পদে পৌঁছেছিলেন।

ওয়ারেন্ডার ১৮০৭ থেকে ১৮১২ সাল পর্যন্ত হ্যাডিংটন বার্গস এবং ১৮১২ থেকে ১৮১৮ সাল পর্যন্ত ট্রুরোর সংসদ সদস্য (এমপি) ছিলেন। তিনি ১৮১৮ থেকে ১৮২৬ সাল পর্যন্ত স্যান্ডউইচের জন্য, ১৮২৬ থেকে ১৮৩০ সাল পর্যন্ত ওয়েস্টবারির জন্য এবং সেইসাথে ১৮৩০ থেকে ১৮৩২ সাল পর্যন্ত হোনিটনের সংসদ সদস্য ছিলেন।

১৮১২ এবং ১৮২২ সালের মধ্যে, ওয়ারেন্ডার অ্যাডমিরালটির লর্ড এবং ১৮২২ থেকে ১৮২৮ সালের মধ্যে, বোর্ড অফ কন্ট্রোলের কমিশনার ছিলেন। ১৮২২ সালের ৪ ফেব্রুয়ারি, তিনি প্রিভি কাউন্সিলের শপথ গ্রহণ করেন।

১৮১০ সালের ৩ অক্টোবর, তিনি মানিককে বিয়ে করেন। ওয়েস্টমিনস্টারের সেন্ট জেমসের 3য় ভিসকাউন্ট ফালমাউথের মেয়ে অ্যান এভলিন বোসকাওয়েন। তাদের বিয়ে নিঃসন্তান এবং অসুখী ছিল।[১]

তিনি ১৮১৫ সালে রয়্যাল সোসাইটির একজন ফেলো এবং ১৮২৩ সালে এডিনবার্গের রয়্যাল সোসাইটির একজন ফেলো নির্বাচিত হন, তার প্রস্তাবক ছিলেন স্যার হেনরি জার্ডিন।[২]

১৮৩০-এর দশকে তিনি এডিনবার্গের রয়্যাল মাইলের শীর্ষে ৬২৫ ক্যাসলহিলে বসবাস করছিলেন।[৩]

তিনি ২১ ফেব্রুয়ারি ১৮৪৯ সালে লন্ডনের আপার বার্কলে স্ট্রিটে ৬৬ বছর বয়সে মারা যান এবং তার ছোট ভাই জন ওয়ারেন্ডার তার স্থলাভিষিক্ত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Times Friday, 25 November 1836; pg. 3; Issue 16270; col B and The Times Monday 1 January 1838; p. 1; Issue 16614; col E: Sir George And Lady Warrender.
  2. "Microsoft Word - oldfells_list_jun06.doc" (পিডিএফ)। ২০১৪-০১-১৬ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৭-০১ 
  3. "Edinburgh Post Office annual directory, 1832-1833"National Library of Scotland। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২২