স্পঞ্জিলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্পঞ্জিলা
Spongilla lacustris in the Hanford Reach of the Columbia River, Washington, USA.
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস e
(শ্রেণিবিহীন): ফাইলোজোয়া
জগৎ/রাজ্য: অ্যানিম্যালিয়া (Animalia)
Lamarck, 1816[১]
Species

See text

প্রতিশব্দ
  • Crelloxea Hechtel, 1983
  • Euspongilla Vejdovsky, 1883
  • Spongilla (Euspongilla) Vejdovsky, 1883

স্পঞ্জিলা হ্রদ এবং ধীর স্রোতে পাওয়া স্পঞ্জিলিডি পরিবারে মিঠা পানির স্পঞ্জগুলির একটি বংশস্পঞ্জিলা গোত্রের স্পঞ্জগুলি শিলা এবং লগগুলির সাথে নিজেকে যুক্ত করে এবং বিভিন্ন ছোট জলজ জীব যেমন প্রোটোজোয়ানস, ব্যাকটিরিয়া এবং অন্যান্য মুক্ত-ভাসমান পুকুরের জীবনগুলির জন্য জল ফিল্টার করে। সামুদ্রিক স্পঞ্জগুলি থেকে পৃথক, মিঠা পানির স্পঞ্জগুলি অনেক বেশি প্রতিকূল এবং পরিবর্তনশীল পরিবেশগত অবস্থার সংস্পর্শে আসে, তাই তারা সুপ্ততার মাধ্যম হিসাবে মণিগুলি তৈরি করেছে।

অতিরিক্ত ঠান্ডা বা অন্যথায় কঠোর অবস্থার সংস্পর্শে এলে স্পঞ্জগুলি এই রত্নগুলি তৈরি করে, যা অত্যন্ত প্রতিরোধী "কুঁড়ি" যা মায়ের স্পঞ্জ মারা যাওয়ার পরে সুপ্ত থাকতে পারে। যখন অবস্থার উন্নতি হয়, রত্নগুলি "অঙ্কুরিত হয়" এবং একটি নতুন স্পঞ্জের জন্ম হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. van Soest, R. (২০১৪)। R. W. M. Van Soest, N. Boury-Esnault, J. N. A. Hooper, K. Rützler, N. J. de Voogd, B. Alvarez de Glasby, E. Hajdu, A. B. Pisera, R. Manconi, C. Schoenberg, D. Janussen, K. R. Tabachnick, M. Klautau, B. Picton, M. Kelly & J. Vacelet, সম্পাদক। "Spongilla Lamarck, 1816"World Porifera databaseWorld Register of Marine Species। সংগ্রহের তারিখ ২০১৪-০৫-২২