বিষয়বস্তুতে চলুন

স্টিফেন হেসফোর্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্টিফেন হেসফোর্ড (জন্ম ২৭ মে ১৯৫৭) হলেন একজন ব্রিটিশ লেবার রাজনীতিবিদ এবং ব্যারিস্টার যিনি ১৯৯৭ থেকে ২০১০ সাল পর্যন্ত উইরাল ওয়েস্টের সংসদ সদস্য (এমপি) হিসাবে দায়িত্ব পালন করেছেন।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

ল্যাঙ্কাশায়ারের লেই -এর কাছে লোটন সেন্ট মেরিজ- এ জন্মগ্রহণ করেন, হেসফোর্ড উর্মস্টন গ্রামার স্কুলে শিক্ষিত হন।[১] ১৯৭৮ সালে, তিনি ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে সামাজিক বিজ্ঞানে বিএসসি লাভ করেন এবং ১৯৮০ সালে সেন্ট্রাল লন্ডনের পলিটেকনিক থেকে এলএলএম অর্জন করেন।

হেসফোর্ডকে ১৯৮১ সালে গ্রে'স ইন- এ বারে ডাকা হয় এবং পার্লামেন্টে তার নির্বাচন না হওয়া পর্যন্ত চেশায়ারের আলট্রিনচামে ফৌজদারি আইন ব্যারিস্টার হিসেবে কাজ করেন।

সংসদীয় কর্মজীবন[সম্পাদনা]

হেসফোর্ড ১৯৯২ সালে ইক্লেসের লেবার এমপি জোয়ান লেস্টারের সহকারী ছিলেন এবং একই বছরের সাধারণ নির্বাচনে সাউথ সাফোক থেকে অসফলভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

তিনি ১৯৯৭ সালের সাধারণ নির্বাচনে উইরাল ওয়েস্টের জন্য হাউস অফ কমন্সে নির্বাচিত হন, প্রাক্তন ক্যাবিনেট মন্ত্রী ডেভিড হান্টকে ১৩.৮% সুইং দিয়ে পরাজিত করেন। ৩ জুলাই ১৯৯৭-এ তার প্রথম বক্তৃতা দেওয়ার সময়, হেসফোর্ড একটি নির্বাচনী এলাকার পূর্বসূরি এবং প্রাক্তন হাউস স্পিকার সেলউইন লয়েডকে স্মরণ করেন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BBC NEWS | VOTE 2001 | CANDIDATES"। BBC News। সংগ্রহের তারিখ ২০১৮-০৭-১৯ 
  2. "House of Commons Hansard Debates for 3 Jul 1997 (pt 24)"Hansard। ৩ জুলাই ১৯৯৭।