স্কোয়াড্রন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোরিয়া যুদ্ধে অংশ নেয়া মার্কিন যুক্তরাষ্ট্রের এফ-৮৬ সাবের বিমানের একটি স্কোয়াড্রন

স্কোয়াড্রন হল বিমানবাহিনী, আর্মি এভিয়েশন অথবা নেভাল এভিয়েশন এর অন্তর্ভুক্ত একধরনের সামরিক ইউনিট। সাধারনত একই ধরনের ১২ থেকে ২৪ টি যুদ্ধবিমান নিয়ে একটি স্কোয়াড্রন গঠিত হয়।

বেশিরভাগ সশস্ত্র বাহিনীতে, দুই বা ততোধিক স্কোয়াড্রন একটি গ্রুপ বা একটি উইং গঠন করবে। কিছু সামরিক বাহিনী (ইউনাইটেড স্টেটস এয়ার ফোর্স, ইউনাইটেড স্টেটস স্পেস ফোর্স, ফ্রেঞ্চ এয়ার অ্যান্ড স্পেস ফোর্স, রয়্যাল এয়ার ফোর্স, জার্মান এয়ার ফোর্স, রয়্যাল নেদারল্যান্ডস এয়ার ফোর্স, বেলজিয়ান এয়ার কম্পোনেন্ট এবং রিপাবলিক অফ সিঙ্গাপুর এয়ার ফোর্স সহ) নন-ফ্লাইং গ্রাউন্ড ইউনিটের জন্য (স্কোয়াড্রন) শব্দটি ব্যবহার করে (যেমন রাডার স্কোয়াড্রন, মিসাইল স্কোয়াড্রন, এয়ার ডিফেন্স স্কোয়াড্রন, বিমান রক্ষণাবেক্ষণ স্কোয়াড্রন, নিরাপত্তা বাহিনীর স্কোয়াড্রন, সিভিল ইঞ্জিনিয়ারিং স্কোয়াড্রন, রেঞ্জ অপারেশন স্কোয়াড্রন, রেঞ্জ ম্যানেজমেন্ট স্কোয়াড্রন, মেডিক্যাল স্কোয়াড্রন, ওয়েদার স্কোয়াড্রন ইত্যাদি)।

সেনা ও মেরিন[সম্পাদনা]

এভিয়েশন সেক্টরে সাধারণত ১২ কিংবা ১৬ কিংবা ১৮ তে এক স্কোয়াড্রন ধরা হয়।যেমন বাংলাদেশ বিমান বাহিনীতে ১৬টা বিমান এ ১ স্কোয়াড্রন।আবার ভারতে ১৮ টা বিমান এ এক স্কোয়াড্রন।হেলিকপ্টার এর ক্ষেত্রে বিশ্বের অনেক দেশই ১২ টা হেলিকপ্টার এ ১ স্কোয়াড্রন গগনা করে থাকে।

নৌ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]