স্কট্‌স ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্কট্‌স
Scots, Lallans
দেশোদ্ভবScotland, Northern Ireland, Republic of Ireland
অঞ্চলস্কটল্যান্ড Scotland: Scottish Lowlands, Northern Isles, Caithness.
আলস্টার Ulster: Counties Down, Antrim, Londonderry, Donegal.
মাতৃভাষী
est. 200,000 (ethnologue) to over 1.5 million (General Register Office for Scotland, 1996)
সরকারি অবস্থা
সরকারি ভাষা
None.
— Classified as a "traditional language" by the Scottish Government.
— Classified as a "regional or minority language" under the European Charter for Regional or Minority Languages, ratified by the United Kingdom in 2001.
— Classified as a "traditional language" by The North/South Language Body.
নিয়ন্ত্রক সংস্থা— Scotland: None, although the Dictionary of the Scots Language carries great authority (the Scottish Government's Partnership for a Better Scotland coalition agreement (2003) promises "support").
— Ireland: None, although the cross-border Ulster-Scots Agency, established by the Implementation Agreement following the Good Friday Agreement promotes usage.
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-২sco
আইএসও ৬৩৯-৩sco
স্কট ভাষার চার্ট

স্কট্‌স (Scots ;স্কটল্যান্ডীয় গ্যালিক: Albais/Beurla Ghallta) পরিভাষাটি দিয়ে স্কটল্যান্ডে প্রচলিত Doric, Lallans এবং Scotch নামের উপভাষাগুলিকে একত্রে বোঝানো হয়। নিম্নভূমি স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ড এ প্রচলিত সনাতন জার্মানীয় ভাষাটিই স্কট্‌স ভাষা। স্কটল্যান্ডে যে তিনটি প্রধান ভাষা প্রচলিত, তার মধ্যে স্কট্‌স ভাষা একটি; অপর দুইটি হল স্কটীয় ইংরেজি এবং স্কটীয় গেলিক ভাষা।

জার্মানভাষী অ্যাঙ্গল্‌স জাতির লোকেরা খ্রিস্টীয় ৫ম শতকে ব্রিটিশ দ্বীপপুঞ্জতে অভিবাসন শুরু করে। তারা ইংরেজি ভাষার যে প্রাচীন রূপটিতে কথা বলত, তার নাম ছিল অ্যাংলো-স্যাক্সন ভাষা। তারা ৭ম শতকের দিকে বর্তমান স্কটল্যান্ডের দক্ষিণ-পূর্ব অংশে অ্যাংলো-স্যাক্সন ভাষাটি নিয়ে আসে। বর্তমান স্কট্‌স ভাষাটি এই অ্যাংলো-সাক্সনেরই বিবর্তিত একটি রূপ। একই অ্যাংলো-স্যাক্সন থেকে পরবর্তীতে ইংরেজি ভাষারও উদ্ভব হয়েছিল।

বর্তমানে ভাষাটি একটি কথ্য ভাষা হিসেবে প্রচলিত। স্কটিশ জাতির লোকেরা কথা বলার সময় স্কট্‌স ভাষা ও ইংরেজি ভাষার একটি মিশ্রণ ব্যবহার করে। অধুনা স্কট্‌স ভাষাতে এক ধরনের নবজাগরণ ঘটেছে এবং ভাষাটিতে প্রচুর সাহিত্য রচিত হচ্ছে।

বহিঃসংযোগ[সম্পাদনা]