সেয়াহতনামা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইভলিয়া চেলেবি দ্বারা সেয়াহতনামা এর প্রচ্ছদ, ১৮৯৫-এর সংস্করণ

সেয়াহতনামা (Seyahatname) (উসমানীয় তুর্কি: سياحتنامه, রোমান হরফে: Seyāḥatnāme, আক্ষরিক অর্থে 'ভ্রমণের বই') একটি সাহিত্য রীতি এবং ঐতিহ্যকে নির্দেশ করে। মধ্যযুগে ইসলামী বিশ্বজুড়ে, উমাইয়া যুগের আরব ভ্রমণকারীদের সময় থেকে শুরু করে এর নজির বহু শতাব্দী ধরে পাওয়া যায়। আরও নির্দিষ্ট অর্থে, এই নামটি উসমানীয় (অটোমান) তুর্কি ভ্রমণকারী এভলিয়া চেলেবির (১৬১১-১৬৮২) ভ্রমণ বৃত্তান্তকে বোঝায়।

এভলিয়া চেলেবির 'Seyahâtnâme' এই ঐতিহ্যের একটি উল্লেখযোগ্য উদাহরণ।

লেখকের আসল নাম ছিল দরবেশ মেহমেদ জিল্লি। 'এভলিয়া' হলো তার ছদ্মনাম, যা তিনি তার শিক্ষক এভলিয়া মেহমেদ এফেন্দির সম্মানে গ্রহণ করেছিলেন। এভলিয়া চেলেবির বাবা ছিলেন রাজদরবারের প্রধান অলঙ্কার নির্মাতা। পিতার প্রতিভার সুবাদে এভলিয়াকে রাজদরবারে আশ্রয় নেওয়ার সুযোগ মিলেছিল। কুরআন তিলাওয়াতের ক্ষেত্রে তার দক্ষতার কারণে, এভলিয়াকে সুলতান চতুর্থ মুরাদের সামনে উপস্থাপন করা হয় এবং তাকে প্রাসাদে ভর্তি করা হয়।[১] সেখানে তিনি ক্যালিগ্রাফি, সঙ্গীত, আরবি ব্যাকরণ এবং তাজবীদে ব্যাপক প্রশিক্ষণ লাভ করেন। ১৬৩৮ সালে বাগদাদ অভিযানের সামান্য আগে, চতুর্থ মুরাদ এভলিয়াকে সিপাহী পদে নিযুক্ত করেন। বহুমুখী প্রতিভা ও সামাজিক মর্যাদার সিঁড়ি বেয়ে ওঠার সুযোগ থাকলেও, এভলিয়ার ভূগোলের প্রতি গভীর আগ্রহ ছিল। তিনি উসমানীয় সাম্রাজ্য ও তার প্রতিবেশী রাষ্ট্রগুলির একটি সম্পূর্ণ বর্ণনা সংগ্রহ করার এবং তার ভ্রমণের প্রত্যক্ষ বর্ণনা প্রদানের জীবন লক্ষ্যে নিজের সম্পদ বিনিয়োগ করেছিলেন।[২]

সংস্করণ ও বিষয়বস্তু[সম্পাদনা]

তার দশ খণ্ডের সেয়াহতনামা-এ, ইভলিয়া বর্ণনা করেছেন:

খন্ড I: রাজধানী ইস্তাম্বুল শহর (তার জন্মস্থান) এবং আশেপাশের অঞ্চল।

খন্ড II: বুরসা, ইজমির, বাটুমি, ট্রাবজোন, আবখাজিয়া, ক্রিট, এরজুরুম, আজারবাইজান, জর্জিয়া।

খন্ড III: দামেস্ক, সিরিয়া, ফিলিস্তিন, উর্মিয়া, সিভাস, কুর্দিস্তান, আর্মেনিয়া, রুমেলিয়া (বুলগেরিয়া এবং ডোব্রুজা)।

খন্ড IV: ভ্যান, তাবরিজ, বাগদাদ, বসরা।

খন্ড V: ভ্যান, বসরা, হাঙ্গেরি, রাশিয়া, আনাতোলিয়া, বুরসা, ডার্ডানেলস, এড্রিয়ানোপল, মলদোভা, ট্রান্সসিলভানিয়া, বসনিয়া, ডালমাটিয়া, সোফিয়া।

খন্ড VI: ট্রান্সসিলভানিয়া, আলবেনিয়া, হাঙ্গেরি, নোভ জামকি, বেলগ্রেড, হার্জেগোভিনা, রাগুসা (ডুব্রোভনিক), মন্টিনিগ্রো, কানিজসা, ক্রোয়েশিয়া।

খন্ড VII: হাঙ্গেরি, বুদা, এরলাউ, তেমেসভার, ট্রান্সসিলভানিয়া, ওয়ালাচিয়া, মলদোভা, ক্রিমিয়া, কাজাক, দক্ষিণ রাশিয়া, ককেশাস, দাগেস্তান, আজাক।

খন্ড VIII: আজাক, কাফা, বাহসেসারে (ক্রিমিয়া), ইস্তাম্বুল, ক্রিট, মেসিডোনিয়া, গ্রীস, এথেন্স, ডোডেকানিজ, পেলোপনিসাস, আলবেনিয়া, ভ্যালোনা, ওচরিডা, এড্রিয়ানোপল, ইস্তাম্বুল।

খন্ড IX: (মক্কা তীর্থযাত্রা) দক্ষিণ-পশ্চিম আনাতোলিয়া, স্মারনা, এফেসাস, রোডস, দক্ষিণ আনাতোলিয়া, সিরিয়া, আলেপ্পো, দামেস্ক, মদিনা, মক্কা, সুয়েজ।

খন্ড X: মিশর (ঐতিহাসিক ভ্রমণসহ), কায়রো, উচ্চ মিশর, সুদান, আবিসিনিয়া।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mordtmann, J.H.; Duda, H.W.. "Ewliyā Čelebi." Encyclopaedia of Islam, Second Edition. Edited by: P. Bearman, Th. Bianquis, C.E. Bosworth, E. van Donzel, W.P. Heinrichs. Brill Online, 2016. Reference. Northwestern University. 23 May 2016
  2. Çelebi, Evliya. An Ottoman Traveller: Selections from the Book of Travels of Evliya Çelebi. Trans. Dankoff, Robert and Kim, Sooyong. London: Eland, 2010., XXI-XXII.