সাহায্য:মার্কআপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিপিডিয়ার বেশিরভাগ রূপসম্পাদনাই উইকির নিজস্ব মার্ক-আপের সাহায্যে করা হয়ে থাকে, HTML শেখার দরকার নেই।

উইকি মার্ক-আপ/সংকেতব্যবস্থা[সম্পাদনা]

উইকিপিডিয়ার লেখালেখি সাধারণ Word Processor-এ লেখার চেয়ে কিছুটা আলাদা। Word Processor-এ ব্যবহৃত WYSIWYG (What You See Is What You Get) অর্থাৎ "যা দেখবেন তাই পাবেন" নীতির বদলে উইকিতে রূপসম্পাদনা করার জন্য খুবই সহজ কিছু Text-ভিত্তিক সংকেত (Tag code) ব্যবহার করা হয়। উইকির এই বৈশিষ্ট্যের সাথে HTML tag code দিয়ে Webpage লেখার একটা মিল রয়েছে, কিন্তু উইকির সংকেতগুলো তুলনামূলকভাবে অনেক সহজ।

উইকি কিছু কিছু HTML code-ও গ্রহণ করে, তবে বেশিরভাগ অবদানকারীই উইকিপিডিয়ার নিজস্ব সংকেতব্যবস্থা ব্যবহার করতে পছন্দ করেন, কারন সম্পাদনা যাতে সহজে করা যায় সে কথা মাথায় রেখেই এগুলো তৈরী করা হয়েছিল।

গাঢ় (Bold) ও তীর্যক (Italics) লেখা[সম্পাদনা]

উইকিপিডিয়ায় রূপসম্পাদনায় ব্যবহৃত সবচেয়ে বেশী ব্যবহৃত দুটি সংকেত (Tag) হচ্ছে গাঢ়তীর্যক। কোন শব্দ, বাক্যাংশ বা বাক্যের দুপাশে একাধিক ঊর্ধ্বকমা (apostrophe, ') দিয়ে সেটিকে গাঢ় বা তীর্যকভাবে লেখা যায়।

  • যেমন, "তীর্যক" শব্দটির দুপাশে দুটি করে ঊর্ধ্বকমা দিয়ে এভাবে ''তীর্যক'' লিখলে আপনি শব্দটি দেখবেন তীর্যক হিসেবে।
  • তেমনি "গাঢ়" শব্দটির দুপাশে তিনটি করে ঊর্ধ্বকমা দিয়ে এভাবে '''গাঢ়''' লিখলে আপনি শব্দটি দেখবেন গাঢ় হিসেবে।
  • আর "গাঢ় ও তীর্যক" বাক্যাংশটির দুপাশে পাঁচটি করে ঊর্ধ্বকমা দিয়ে এভাবে '''''গাঢ় ও তীর্যক''''' লিখলে আপনি বাক্যাংশটি দেখবেন গাঢ় ও তীর্যক হিসেবে।

লক্ষ করুন: যেহেতু ঊর্ধ্বকমা দিলেই উইকি সেটিকে একটি সংকেত হিসেবে গণ্য করবে, সেহেতু ঊর্ধ্বকমা ছাপতে চাইলে <pre> বা <nowiki> tag ব্যবহার করুন।

কোন নিবন্ধের শিরোনাম নিবন্ধটির ভেতরে যে স্থানে প্রথম উল্লেখ করা হয়, সে স্থানে সেটিকে গাঢ় করে লেখা উইকিপিডিয়ার একটি প্রচলিত রীতি। যেমন, উইকিপিডিয়ার বাংলা নিবন্ধটি শুরু হযেছে এভাবেঃ

বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দাদের কথ্য ভাষাকে বাংলা বলা হয়...

উইকিপিডিয়ার আরেকটি রীতি হল বই, চলচ্চিত্র, সফট্ওয়্যার দ্রব্য, ইত্যাদির নাম তীর্যকভাবে লেখা। যদি বই বা চলচ্চিত্রটি কোন নিবন্ধের শিরোনাম হয়, তবে সেটিকে গাঢ় এবং তীর্যক আকারে প্রকাশ করতে হবে।

শিরোনাম ও উপশিরোনাম[সম্পাদনা]

শিরোনাম ও উপশিরোনাম ব্যবহার করে আপনি একটি নিবন্ধের বিষয়বস্তু উপযুক্ত বিভাগ ও উপবিভাগে সুবিন্যস্ত করতে পারেন।

শিরোনাম এভাবে তৈরী করবেন:

  • ==সর্বোচ্চ স্তরের শিরোনাম== (দুইটি করে সমান চিহ্ন ব্যবহার করে)
  • ===দ্বিতীয় স্তরের শিরোনাম=== (তিনটি করে সমান চিহ্ন ব্যবহার করে)
  • ====তৃতীয় স্তরের শিরোনাম==== (চারটি করে সমান চিহ্ন ব্যবহার করে)

কোন নিবন্ধের অন্তঃত চারটি শিরোনাম থাকলেই একটি সূচিপত্র স্বয়ংক্রিয়ভাবে তৈরী হয়ে যাবে। খেলাঘরে গিয়ে একটি শিরোনাম যোগ করুন, দেখবেন তা স্বয়ংক্রিয়ভাবে সুচীপত্রে যুক্ত হয়ে গেছে (অবশ্য সেক্ষেত্রে আরও তিনটি শিরোনাম ইতোমধ্যে তৈরী থাকতে হবে)।


একটি = থেকে সর্বোচ্চ ====== ছয়টি সমান চিহ্ন ব্যবহার করে বিভিন্ন স্তরের শিরোনাম তৈরী করা যাবে। = চিহ্নটি সাধারণ ব্যবহৃত হয়না। যেটি নিবন্ধের শিরোনামের সমসাময়িক।

ফাঁকা জায়গা বসানো (Indenting)[সম্পাদনা]

কোনো লাইনের শুরুতে নির্দিষ্ট ফাঁকা জায়গা বসানো সাধারণত আলাপ পাতাগুলোতেই ব্যবহার করা হয়। কী ভাবে তা করবেন, তা দেখুন টিউটোরিয়ালের এই পাতাটিতে

উইকি রূপসম্পাদনা এড়াতে[সম্পাদনা]

ক্ষেত্রবিশেষে, যখন আপনি যা লিখতে চান তা উইকি রূপসম্পাদনা কোডের অংশ, আপনি হয়ত তখন রূপসম্পাদনা এড়াতে চান, তখন ঐ অংশটুকুকে <nowiki> এবং </nowiki> এর মধ্যে লিখুন।

অংক রূপসম্পাদনা[সম্পাদনা]

এর জন্য আপনাকে কিছুটা LaTeX বা TeX এ কীভাবে ফর্মুলা লিখতে হয় তা জানতে হবে। <math> এবং </math> এর মাঝে LaTeX কোড লিখুন।

টেবিল বা সারণি[সম্পাদনা]

টেমপ্লেট তৈরি[সম্পাদনা]

উইকিপিডিয়ায় টেমপ্লেট এর ব্যবহার বেশ গুরুত্বপূর্ণ। একাধিক নিবন্ধে কোন একটি বিষয়, তথ্য অথবা নোটিশ বার বার ব্যবহার করা ক্ষেত্রে অনেক সময় টেমপ্লেট ব্যবহার করা হয়। যেমন: একটি নিবন্ধ যদি আপনি পুরোপুরি শেষ না করেন তবে নিবন্ধে {{অসম্পূর্ণ}} টেমপ্লেটটি যুক্ত করে দিলে এটি দেখাবে:
এ নিবন্ধটি অসম্পূর্ণ । আপনি এটিকে সমৃদ্ধ করতে পারেন।
এর সাহায্যে অন্যরাও ওই নিবন্ধটির অবস্থা বুঝতে পারবে এবং আপনাকে তথ্য যোগ করতে সহায়তা করতে পারবে। টেমপ্লেট সম্পর্কে আরও জানতে এই পাতাটি দেখুন