সামিরা সারায়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সামিরা সারায়া
Samira Saraya rapping onstage with System Ali band member playing bass guitar in the background
জাতীয়তাইসরায়েল
পেশাঅভিনেতা, চলচ্চিত্র নির্মাতা, র‍্যাপার
উল্লেখযোগ্য কর্ম
ডেথ অব আ পোয়েটেজ
টেলিভিশনমিনিমাম ওয়েজ (৩০ ש"ח לשעה)
শী হ্যাজ ইট (יש לה את זה)

সামিরা সারায়া (জন্ম ১৫ই ডিসেম্বর, ১৯৭৫) একজন ইসরায়েলি ফিলিস্তিনি চলচ্চিত্র, টেলিভিশন ও থিয়েটার অভিনেতা, চলচ্চিত্র নির্মাতা, কবি, র‍্যাপার এবং কথ্য শব্দ শিল্পী।

জীবনী[সম্পাদনা]

শুরু[সম্পাদনা]

সামিরা জন্ম নিমর ও সুবাহিয়া সারায়ার সন্তান হিসাবে হাইফায় হয়। তিনি তাদের ১৩ সন্তানের মধ্যে ১১তম সন্তান ছিলেন।[১]

তিনি ১৯ বছর বয়সে হিব্রু বিশ্ববিদ্যালয়ে নার্সিং পড়ার জন্য জেরুসালেমে চলে যান। তিনি নিজের নার্সিং কর্মজীবন শুরু করেছিলেন তেল আবিবের ইচিলভ হাসপাতালে অনকোলজি - হেমাটোলজি বিভাগে। প্রশিক্ষণ পদ সহ হাসপাতালে বিভিন্ন পদে কাজ করার পর, তিনি শাইনবিন নার্সিং কলেজে শিক্ষকতা শুরু করেন এবং একটি ব্যক্তিগত ইমিউনোথেরাপি ক্লিনিক পরিচালনা করেন।[২]

চলচ্চিত্র ও টেলিভিশন[সম্পাদনা]

সামিরা ছোটবেলায় যখন নিজের পরিবারের জন্য অভিনয় প্রদর্শন করতেন, তখন থেকেই অভিনয়ের প্রতি আবেগ ও প্রতিভা দেখিয়েছিলেন। কিন্তু ১৯৯৭ সালে, তার কুড়ি বছর বয়সের গোড়ার দিকে, যখন তিনি লডের একটি কমিউনিটি সেন্টারে একটি অভিনয় কর্মশালায় অংশ নিয়েছিলেন, তখন তিনি প্রথম অভিনয়ের আসল স্বাদ পেয়েছিলেন।[৩] পরের বছর, তিনি তেল আবিবে চলে যান এবং ফ্রিঞ্জ (প্রধান নাট্য প্রতিষ্ঠানের বাইরে) অভিনয় পরিবেশনে জড়িত হন। এই সময় তিনি ড্র্যাগ সহ বিভিন্ন শৈলীতে অভিনয় শুরু করেন। এই প্রেক্ষাপটেই তিনি তার র‍্যাপের ক্ষমতা আবিষ্কার করেছিলেন এবং নিজের অভিনয়ে এই ধারাটিতে কাজ করেছিলেন। এই সময়ের মধ্যে, তিনি তখনও অভিনয়কে পেশা হিসাবে নেননি এবং নার্স হিসাবে জীবনযাপন করেছেন।

সামিরা ২০০৮ সালে তার প্রথম চলচ্চিত্র সংক্ষিপ্ত "গেভাল্ড"-এ উপস্থিত হন। কিন্তু তার আসল সাফল্য ২০১১ সালে এসেছিল, যখন তিনি টেলিভিশন সিরিজ "মিনিমাম ওয়েজ"-এর অন্যতম প্রধান ভূমিকা পেয়েছিলেন। তিনজন পরিশ্রমী ক্লান্ত মহিলাদের মধ্যে একজন অমলের চরিত্রে তিনি অভিনয় করেছিলেন। অনুষ্ঠানটি একটি সাফল্য ছিল, এবং ২০১২ সালে শ্রেষ্ঠ নাটক ও শ্রেষ্ঠ পরিচালনার জন্য ইসরায়েলি একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন পুরস্কার জিতেছিল, এই সাফল্য দ্বিতীয় মরসুমেও অব্যাহত ছিল, যেটি ২০১৪ সালে প্রচারিত হয়েছিল।

সামিরা অ্যাডলারের সাথে শীরা গেফেনের ২০১৪ সালের চলচ্চিত্র সেলফ মেড ন্যাডিন এ অভিনয় করেছিলেন। চলচ্চিত্রটি ইহুদিবাদী ইসরায়েলি মহিলা এবং দখলকৃত অঞ্চলের ফিলিস্তিনি মহিলারা, যারা ধীরে ধীরে স্থান পরিবর্তন করেছিল, তাদের প্রতিবিম্ব ছিল। সামিরা চলচ্চিত্রটির সাথে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং ভারত মহিলা চলচ্চিত্র উৎসব সহ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ভ্রমণ করেন।[৪][৫] ২০১৭ সালে, সারায়া শাবি গাবিজোনের চলচ্চিত্র লংগিং-এ মধ্যে রাউদা'র ভূমিকায় অভিনয় করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. שני שחם (এপ্রিল ৯, ২০১৩)। "לסבית פלסטינית גאה: "החיים הכפולים חנקו אותי""mako। সংগ্রহের তারিখ মার্চ ২০, ২০১৯ 
  2. דורון חלוץ (এপ্রিল ১৬, ২০১৫)। "הפריצה של סמירה סרייה: מאחות לכוכבת קולנוע"Haaretz। সংগ্রহের তারিখ মার্চ ১৯, ২০১৯ 
  3. "סמירה סרייה"זוהר יעקבסון। সেপ্টেম্বর ১৩, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২০, ২০১৯ 
  4. גלית עדות (মে ১৯, ২০১৪)। "פלסטינית ולסבית: סמירה סרייה מסתובבת בקאן"Maariv। আগস্ট ১৬, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১৯, ২০১৯ 
  5. קובי סרדס (জুলাই ৬, ২০১৫)। "הבורג המשלים"TLV Times। সংগ্রহের তারিখ মার্চ ১৯, ২০১৯