শ্যাংঝু মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শ্যাংঝু মসজিদ (চীনা: 常州清真寺; পিনয়িন: Chángzhōu Qīngzhēnsì) চীনের চুচিয়াং প্রদেশের শ্যাংঝু শহরের তিয়ানোং জেলায় অবস্থিত একটি মসজিদ। মসজিদটি মূলত মিং রাজবংশের হংওউ সম্রাটের শাসনামলে নির্মিত হয়েছিল। মূল ভবনটি ছিল একটি নিম্নস্বরে ছাউনি এবং মিং রাজবংশের ওয়ানলি সম্রাট এবং চিং রাজবংশের টংঝি সম্রাটের শাসনামলে মেরামত করা হয়েছিল। ১৯৯৬ সালে, এটি এর মূল স্থানে পুনর্নির্মাণ করা হয়েছিল। ২০০৩ সালে, শহর নির্মাণের প্রয়োজনে এটি গংইয়ান রোড এবং সুয়াংগুই ফাংয়ের দক্ষিণ-পূর্ব কোণে স্থানান্তরিত করা হয়। স্থানান্তর ২০০৬ সালে সম্পন্ন হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

শ্যাংঝু মসজিদটি চীনের প্রাচীনতম মসজিদগুলির মধ্যে একটি। এটি ১৩৭২ সালে মিং রাজবংশের হংওউ সম্রাটের শাসনামলে নির্মিত হয়েছিল। মূল ভবনটি ছিল একটি ছোট, নিম্নস্বরে ছাউনি। ১৬শ শতাব্দীতে, মসজিদটি মিং রাজবংশের ওয়ানলি সম্রাটের শাসনামলে মেরামত করা হয়েছিল। ১৯শ শতাব্দীতে, মসজিদটি চিং রাজবংশের টংঝি সম্রাটের শাসনামলে মেরামত করা হয়েছিল।

স্থাপত্য[সম্পাদনা]

শ্যাংঝু মসজিদটি একটি চীনা-মুসলিম শৈলীতে নির্মিত। মসজিদটিতে একটি প্রধান প্রার্থনা হল, একটি মিনার এবং একটি মাদ্রাসা রয়েছে। প্রধান প্রার্থনা হলটি একটি বড়, আয়তাকার হল যা ১৮টি কলাম দ্বারা সমর্থিত। মিনারটি একটি উঁচু, স্তম্ভবিশিষ্ট কাঠামো যা মসজিদের প্রবেশদ্বার থেকে দৃশ্যমান। মাদ্রাসাটি একটি ধর্মীয় বিদ্যালয় যা মুসলিম ছেলেদের শিক্ষা দেয়।

বর্তমান অবস্থা[সম্পাদনা]

শ্যাংঝু মসজিদটি চীনের একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় ও সাংস্কৃতিক স্থান। মসজিদটি মুসলিম সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রার্থনা ও সমাবেশের স্থান। এটি একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণও।

আরও তথ্য[সম্পাদনা]

  • মসজিদের আয়তন: ৩,০০০ বর্গমিটার (৩২,২৯২ বর্গফুট)
  • প্রধান প্রার্থনা হলের আয়তন: ১,০০০ বর্গমিটার (১০,৭৬৪ বর্গফুট)
  • মিনারটির উচ্চতা: ৪৫ মিটার (১৪৮ ফুট)
  • মাদ্রাসার ছাত্র সংখ্যা: প্রায় ১০০

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Changzhou Mosque: https://zh.wikipedia.org/wiki/常州清真寺
  • Changzhou Mosque: https://en.wikipedia.org/wiki/Changzhou_Mosque