বিষয়বস্তুতে চলুন

ল্যান্ডসেট দ্বীপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ল্যান্ডস্যাট দ্বীপের নাসার চিত্রটি 7 ই আগস্ট, 2002 এ ল্যান্ডস্যাট 7 নিয়েছিল।

ল্যান্ডস্যাট দ্বীপ, একটি ছোট, জনহীন দ্বীপ যা প্রায় ৬০°১০'৩৭"দক্ষিণ ৬৪°০২'৩০"পশ্চিম, ২০ কিলোমিটার (১২ মাইল) ল্যাব্রাডরের উত্তর-পূর্ব উপকূলের (কানাডীয় প্রদেশ নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডর) -এর অংশ। এটি ১৯৭৬ সালে ল্যান্ডস্যাট ১ উপগ্রহ থেকে চিত্র বিশ্লেষণের সময় আবিষ্কৃত হয়। [১] এর বিস্তার ২৫ মিটার (৮২ ফুট) x ৪৫ মিটার (১৪৮ ফুট)। মোট আয়তন ১১২৫ বর্গমিটার (১২,১১০ বর্গফুট)।

আবিষ্কার[সম্পাদনা]

১৯৭৬ সালে, ল্যান্ডস্যাট ১ উপগ্রহের তথ্য ব্যবহার করে কানাডার উপকূলীয় সমীক্ষা চালানো হয়। তথ্য বিশ্লেষণে বেশ কয়েকটি পূর্বে অচিহ্নিত বৈশিষ্ট্য প্রকাশিত হয়; এর মধ্যে রয়েছে ল্যান্ডস্যাট দ্বীপ, যা পরবর্তীতে উপগ্রহের নামে নামকরণ করা হয়েছিল। দ্বীপের অস্তিত্বের যাচাইকরণ কানাডীয় জলবিদ্যুৎ পরিষেবার ডাঃ ফ্র্যাঙ্কর হাতে পড়ে:

[ডাঃ. হল] একটি জোতায় আটকে গিয়েছিল এবং হেলিকপ্টার থেকে দ্বীপের দিকে নীচু হয়েছিল। এটি বেশ হিমশীতল দ্বীপ ছিল এবং এটি সম্পূর্ণরুপে বরফে ঢাকা ছিল। যখন তাকে হেলিকপ্টার থেকে নামানো হয়েছিল, একটি মেরু ভালুক তার দিকে ঝাপটা মেরেছিল। ভাল্লুকটি দ্বীপের সর্বোচ্চ স্থানে ছিল এবং সাদা ছিল বলে দেখা কষ্টসাধ্য ছিল। হল তার ধরে ঝাঁকুনি দিয়েছিল এবং নিজেকে উত্তোলিত করতে পেরেছিল। তিনি বলেছিলেন যে, ল্যান্ডস্যাট দ্বীপে জীবনাবসানকারী প্রথম ব্যক্তি প্রায়ই হয়ে উঠছিলেন।

— স্কট রেড ড. হলের ল্যান্ডস্যাট দ্বীপ অভিযান সম্পর্কে ৩০ অক্টোবর ২০০১ সালে কানাডার সংসদে দেওয়া বক্তৃতা থেকে [২]

মেরু ভাল্লুকের সাথে ড. হলের মুখোমুখি হওয়ার পরে, এই দ্বীপের নাম "পোলার আইল্যান্ড" রাখার পরামর্শ দেওয়া হয়েছিল [৩] তবে বর্তমান নামটি ধরে রাখা হয়েছে।

ল্যান্ডস্যাট দ্বীপটি ল্যাব্রাডর উপকূলের এই অংশে কানাডীয় ভূমির সর্বপূর্বতম পয়েন্ট চিহ্নিত করে। এই দ্বীপের আবিষ্কারের ফলে কানাডীয় সমুদ্র অঞ্চল ৬৮ বর্গকিলোমিটার (২৬ বর্গমাইল) বেড়ে গেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gray, David H. (Summer ২০০০)। "Discovering Rocks Off Labrador: A Photo Essay" (PDF): 89, 99। সংগ্রহের তারিখ ২০১৩-০৭-১৫ 
  2. টেমপ্লেট:Cite hansard
  3. Rocchio, Laura (এপ্রিল ১৯, ২০০৬)। "Landsat Island"। National Aeronautics and Space Administration। ডিসেম্বর ১৪, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৭-১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]