ল্যাটেক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ল্যাটেক
মূল উদ্ভাবকলেসলি ল্যামপোর্ট
প্রাথমিক সংস্করণ১৯৮৩; ৪১ বছর আগে (1983)
রিপজিটরি উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
ধরনটাইপসেটিং
লাইসেন্সল্যাটেক প্রোজেক্ট পাবলিক লাইসেন্স
ওয়েবসাইটlatex-project.org

ল্যাটেক (ইংরেজি: LaTeX) (lɑːtɛx ল্যাটেখ় বা le:tɛx লেটেখ়[১]) একটি বিবরণী তৈরির জন্য ব্যবহৃত মার্কআপ ভাষা ও সফটওয়ার ব্যবস্থা।[২] টেক টাইপসেটিং প্রোগ্রামের ওপর ভিত্তি করে ল্যাটেক রচিত হয়েছে। ল্যাটেক প্রোগ্রামে এর নামটি লেখা হয় এভাবে &ndash LaTeX

এটি বিশ্বজুড়ে গণিতবিদ, বিজ্ঞানী, দার্শনিক, প্রকৌশলী, উচ্চ স্তরের শিক্ষক ও শিক্ষার্থী এবং অন্যান্য পেশার মানুষের মাঝে বহুল ব্যবহৃত হয়। ল্যাটেক মূলত টেক টাইপসেটিং এর গুণগত উচ্চ মানের কারণে প্রাথমিক অথবা মাধ্যমিক (বিভিন্ন ডকুমেন্ট ও এক্সএমএল ফরম্যাটকে পিডিএফ এ রুপান্তর করতে) মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়। এই টাইপসেটিং এর একটি বৈশিষ্ট্য হলো এটি ডেক্সটপ প্রকাশনার জন্য প্রোগ্রামিং সমর্থন করে। এছাড়া ডেক্সটপ প্রকাশনার বিভিন্ন কাজের জন্য এতে উচ্চমানের স্বয়ংক্রিয় টুলস ও সুবিধা পাওয়া যায়, যেমন নম্বর দেয়া, টেবিল ও ছবি যোগ, পৃষ্ঠার আকার আকৃতি নিয়ন্ত্রণ এবং বিবিলিওগ্রাফি যোগ করা ইত্যাদি।

ল্যাটেককে উচ্চ স্তরের ভাষা হিসেবে তৈরি করার চিন্তাভাবনা করা হয়েছিল যা টেক এর ক্ষমতার পুরোটা ব্যবহার করতে পারে। ল্যাটেক মূলত বিভিন্ন টেক ম্যাক্রো এবং একটি প্রোগ্রাম নিয়ে গঠিত যা ল্যাটেক ডকুমেন্ট প্রক্রিয়ার কাজে ব্যবহৃত হয়। যেহেতু টেক এর ফরম্যাটিং নির্দেশগুলো বেশ নিচু-স্তরের তাই ল্যাটেক নির্দেশগুলো সাধারণত ব্যবহারকারীদের জন্য সহজ করে লেখা হয়।

ল্যাটেক প্রথম লেখা হয় ১৯৮০ দশকের শুরুতে। লেসলি ল্যামপোর্ট এসআরআই ইন্টারল্যাশনাল এ কর্মরত অবস্থায় ল্যাটেক লিখেন।[৩] এরপর থেকে টেক ব্যবহার করার জন্য এটিই প্রধান মাধ্যমে রুপান্তরিত হয়। খুব কম লোকই বর্তমানে আসল টেক ব্যবহার করেন। বর্তমান ল্যাটেকের ভার্শন হচ্ছে ল্যাটেক ২য় সংস্করন যাকে ল্যাটেক দিয়ে লেখা হয় এভাবে ( )।

টেকের মত ল্যাটেকও একটি মুক্ত সফটওয়ার।

টাইপসেটিং পদ্ধতি[সম্পাদনা]

লেখক কি লিখছেন তার উপর যাতে মনোনিবেশ করেন, এবং লেখাটি কীভাবে দেখাবে সে চিন্তা থেকে যাতে তিনি মুক্ত থাকেন, এটিই মূলত ল্যাটেকের মূল প্রেরণা। ল্যাটেকে লেখার সময় লেখক কিছু যৌক্তিক গঠন নির্ধারন করে দেন, যেমন- অধ্যায় (chapter), অনুচ্ছেদ (section), টেবিল, চিত্র ইত্যাদি। ল্যাটেক ব্যবস্থা এগুলো কীভাবে প্রদর্শন করা হবে তা প্রক্রিয়াকরন করে, ব্যবহারকারীর কোন হস্তক্ষেপ দরকার পড়েনা। এটি মূল লেখা থেকে ফরম্যাটিং নির্দেশাবলী আলাদা করার ওপর জোর দেয়। তবে যেখানে ব্যবহারকারী যেমন চাইবেন তেমনই পাবেন তাও নিশ্চিত করা হয়। এদিক দিয়ে এটি এইচটিএমএল এর সিএসএস ব্যবহার করার মতই কাজ করে।

ম্যাক্রো ভাষা ব্যবহার করে ল্যাটেককে বর্ধিত করা যায়। এধরনের কিছু ম্যাক্রোকে একসাথে রেখে সাধারণত প্যাকেজ নামে প্রকাশ করা হয়। এই সব প্যাকেজ বিভিন্ন প্রয়োজনীয় কাজে যোগ করা যায়। উদাহরণস্বরুপ গ্রাফিক্স বা জটিল গাণিতিক সূত্র লেখার জন্য বিশেষায়িত প্যাকেজ পাওয়া যায়।

পুরো টেক ব্যবস্থার অনেক বাণিজ্যিক সফটওয়ার রয়েছে। এসব ব্যবস্থায় বিভিন্ন অতিরিক্ত সুবিধা যেমন নতুন টাইপফেস ও টেলিফোন সুবিধা দেয়া থাকতে পারে। লাইক্স, টেকম্যাকস ইত্যাদি এ ধরনের কিছু সফটওয়ার।

নিচে ল্যাটেকে লেখা একটি উদাহরণ দেখানো হয়েছেঃ

\documentclass[12pt]{article}
\title{\LaTeX}
\date{}
\begin{document}
  \maketitle \LaTeX{} is a document preparation system for the \TeX{} 
  typesetting program. It offers programmable desktop publishing 
  features and extensive facilities for automating most aspects of 
  typesetting and desktop publishing, including numbering and 
  cross-referencing, tables and figures, page layout, bibliographies, 
  and much more. \LaTeX{} was originally written in 1984 by Leslie 
  Lamport and has become the dominant method for using \TeX; few 
  people write in plain \TeX{} anymore. The current version is 
  \LaTeXe.
  \newline
  % This is a comment, it is not shown in the final output.
  % The following shows a little of the typesetting power of LaTeX
  \begin{eqnarray}
    E &=& mc^2                              \\
    m &=& \frac{m_0}{\sqrt{1-\frac{v^2}{c^2}}}
  \end{eqnarray}
\end{document}

এই ইনপুট দিলে যে আউটপুট পাওয়া যাবে তা নিন্মরুপঃ

অনলাইনে আরো উদাহরণ পাওয়া যাবে HTML ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ মে ২০১১ তারিখে/Flash ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৭ সেপ্টেম্বর ২০০৭ তারিখে।

সংস্করণ[সম্পাদনা]

ল্যাটেক এর বর্তমান সংস্করণ হচ্ছে ল্যাটেক২ই (LaTeX2e)। ২০০৭ সাল অনুযায়ী ল্যাটেকের নতুন সংস্করণ ল্যাটেক৩ (LaTeX3) নির্মানাধীন রয়েছে। এই সংস্করণে উন্নততর সিনট্যাক্স, হাইপারলিঙ্কের সুবিধা, ইউজার ইন্টারফেস, যেকোন ফন্ট ব্যবহারের সুবিধা এবং নতুন ডকুমেন্টেশনের ব্যবস্থা থাকবে।[৪]

পাদটিকা[সম্পাদনা]

  1. ^ : ১৯৮৬ সালে টমাস রকিকি dvisw দিয়ে প্রথম পৃষ্ঠা প্রিন্ট করেন, যা ছিল প্রথম দিককার ডিভিআই প্রিন্টার। ল্যাটেকের অগ্রগতির ইতিহাসের মাইলফলক পাওয়া যাবে এই সাইটে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "An introduction to LaTeX"LaTeX project। সংগ্রহের তারিখ ১৮ এপ্রিল ২০১৬ 
  2. Lamport, Leslie (১৯৮৬)। LATEX : a document preparation systemবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। Addison-Wesley Pub. Co। আইএসবিএন 020115790Xওসিএলসি 12550262 
  3. Leslie Lamport (এপ্রিল ২৩, ২০০৭)। "The Writings of Leslie Lamport: LaTeX: A Document Preparation System"Leslie Lamport's Home Page। সংগ্রহের তারিখ ২০০৭-০৪-২৭ 
  4. Frank Mittelbach, Chris Rowley (জানুয়ারি ১২, ১৯৯৯)। "The LaTeX3 Project" (পিডিএফ)। সংগ্রহের তারিখ ২০০৭-০৭-৩০ 
  • Mittelbach, Frank (২০০৪)। The LaTeX Companion (2nd edition সংস্করণ)। Addison-Wesley। আইএসবিএন 0-201-36299-6  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)
  • Lamport, Leslie (১৯৯৪)। LaTeX: A document preparation system: User's guide and reference। illustrations by Duane Bibby (2nd edition সংস্করণ)। Reading, Mass: Addison-Wesley Professional। আইএসবিএন 0-201-52983-1 
  • Kopka, Helmut (২০০৩)। Guide to LaTeX (4th edition সংস্করণ)। Addison-Wesley Professional। আইএসবিএন 0-321-17385-6  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)
  • Griffiths, David F. (১৯৯৭)। Learning LaTeX। Philadelphia: Society for Industrial and Applied Mathematics। আইএসবিএন 0-898-71383-8  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]