লুইস আর্মস্ট্রং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লুইস আর্মস্ট্রং
লুইস আর্মস্ট্রং একটি লাইভ পারফরম্যান্সে ট্রাম্পেট বাজাচ্ছেন
প্রাথমিক তথ্যাদি
জন্ম ৪ আগস্ট ১৯০১
নিউ অরল্যান্স, লুজিয়ানা , যুক্তরাষ্ট্র
মৃত্যু জুলাই ৬, ১৯৭১(১৯৭১-০৭-০৬) (৬৯ বছর)
করনা কুইন্স, নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র
ধরন জ্যাজ সঙ্গীত, পপ সঙ্গীত
পেশা সংগীতশিল্পী
বাদ্যযন্ত্র ট্রাম্পেট, করনেট, গায়ক
কার্যকাল ১৯১৪–১৯৭১
সহযোগী শিল্পী জো কিং অলিভার, এলা ফিজগ্যারাল্ড, কিড অরি

লুইস আর্মস্ট্রং[১] (৪ আগস্ট ১৯০১- ৬ জুলাই ১৯৭১)[২] nicknamed Satchmo</ref> ডাকনাম সাচমো[৩] এবং পপস ছিলেন একজন আমেরিকান ট্রাম্পেট বাদক ও জ্যাজ সঙ্গীতশিল্পী। ১৯২০ সালের দিকে লুইস আর্মস্ট্রং প্রথমে একজন দক্ষ ট্রাম্পেট ও কর্নেট বাদক হিসেবে বিখ্যাত হলেও পরবর্তিতে জ্যাজ ঘরানার সঙ্গীতের দিকে ঝুঁকে পরেন এবং একক ও সম্মিলিত পারফরম্যান্সের দিকে মননিবেশ করেন। কর্কশ কণ্ঠস্বরের অধিকারী হওয়া স্বতেও জ্যাজ সঙ্গীতে তিনি ছিলেন স্বতন্ত্র, বিশেষ করে চাতুর্যপূর্ন, ত্বরিত ও অবস্থা অনুযায়ী গান রচনা করার বিস্ময়কর প্রতিভার জন্য তিনি বিশেষভাবে পরিচিত।

তার বিশেষ কণ্ঠস্বর, স্টেজে গান গাওয়ার ভঙ্গি ও ট্রাম্পেটের উপর অভাবনীয় দক্ষতার জন্য জ্যাজ সংগীতের বাইরেও সংগীতের সমস্ত অঙ্গনেই তিনি প্রভাব বিস্তার করতে পেরেছিলেন। লুইস আর্মস্ট্রং ছিলেন তার সময়ের বিনোদন জগতের প্রথম জনপ্রিয় আফ্রিকান-আমেরিকান যিনি আমেরিকান বর্নবৈষম্যের যুগেও সবার মাঝে প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছিলেন।

তার বিরল সংগীত প্রতিভার জন্যই কেবল সে সময়কার বর্নবাদী সমাজের উচ্চ শ্রেণির মানুষের সাথে সক্ষতা ছিল যা একজন সাধারণ কৃষ্ণাঙ্গের পক্ষে সম্ভব ছিল না।

নোট[সম্পাদনা]

  1. He preferred that his name be pronounced Louie. "It's like Louis Armstrong—he spelled his name Louis, but he liked it to be said as Louie," recalls Louie Bellson [১]. Armstrong was registered as "Lewie" for the 1920 U.S. Census. On various live records he's called "Louie" on stage, such as on the 1952 "Can Anyone Explain?" from the live album In Scandinavia vol.1. It should also be noted that "Lewie" is the French pronunciation of "Louis" and is commonly used in Louisiana. However, when referring to himself in "Hello Dolly!," he pronounces his name as "Lewis" ("Hello, Dolly. This is Lewis, Dolly"), pronouncing the 's'.
  2. Armstrong said he was not sure exactly when he was born, but celebrated his birthday on July 4. He usually gave the year as 1900 when speaking in public (although he used 1901 on his Social Security and other papers filed with the government). Using Roman Catholic Church documents from when his grandmother took him to be baptized, New Orleans music researcher Tad Jones established Armstrong's actual date of birth as August 4, 1901. With various other collaborative evidence, this date is now accepted by Armstrong scholars. See also age fabrication Armstrong had no middle name, but a 1949 Time magazine profile gave him the middle name of Daniel. The census and baptismal records confirm he had no middle name.
  3. For "satchel-mouth."

বহিঃসংযোগ[সম্পাদনা]