রিচার্ড অ্যাবট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রিচার্ড অ্যাবট (১৮১৮ — ১৫ জুলাই ১৯০৪)[১] একজন ইংরেজ কবি ছিলেন। তিনি বারটন-ইন-কেনডাল, ওয়েস্টমরল্যান্ড (বর্তমানে কাম্ব্রিয়া) তে জন্মগ্রহণ করেন। তার বাবা ল্যানকেসটার এবং কেনডাল ক্যানাল, যেটা টিউইটফিল্ড পর্যন্ত বর্ধিত করা হচ্ছিল, সেখানে একজন সাবকন্ট্রাক্টর হিসেবে কাজ করতেন।[২][৩] তার যখন ৩ বছর বয়স, তখন তার মা মৃত্যুবরণ করেন।[১] ৪ বছর বয়স থেকে অ্যাবটের প্রাথমিক শিক্ষা হয় শ্যাপ ফেল এবং গালগেইট, ল্যাঙ্কাশায়ারের ডেম স্কুলস এ, পূর্বে তিনি ইংগলটন, নর্থ ইয়র্কশায়ারের ন্যাশনাল স্কুলে পড়তেন।[১] তার পরিবার যখন ইংলেটনে থাকতো, তখন অ্যাবটের বাবা ইংগলবোরো এর পাহাড়ে কৃষিকাজ শুরু করেন, এবং ১১ বছর বয়স থেকে অ্যাবট রাখালের কাজ করে তার বাবাকে সাহায্য করেন।[২] প্রায় ৫ বছর পর, একটি মারাত্মক দুর্ঘটনায় তার বাবার দৃষ্টিশক্তি ও মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হয়, যা তাকে কৃষিকাজ থেকে অবসর নিতে বাধ্য করে।[৪] পরবর্তীতে অ্যাবট স্কটল্যান্ড এবং ইংল্যান্ডের উত্তরাঞ্চলে রেলওয়ে নির্মানের কাজে শ্রমিক হিসেবে কাজ শুরু করেন।[২][৪] ৫০ বছর বয়সে তিনি ফরসেট, ইয়র্কশাইয়ারের যাজকপল্লীতে একটি চুনাপাথরের খনির পরিচালক হিসেবে নিয়জিত হন।[২][৪] এই পদে তিনি ৩২ বছর দায়িত্ব পালন করেন। অবসরের পরে তিনি এই খনিটির দায়িত্ব তার পুত্রের নিকট হস্তান্তর করেন। তার দুটি কন্যাসন্তানও ছিল।[৪] ১৯০৪ সালে ৮৬ বছর বয়সে তিনি তার ফরসেটের বাড়িতে মৃত্যুবরণ করেন।[৪] তাকে ফরসেটের সেন্ট উডবার্টস চার্চের কবরস্থানে সমাহিত করা হয়।[১]

১৮৬৮ এবং ১৯০১ এর মধ্যে তার কবিতার চারটি সংগ্রহ প্রকাশিত হয়।[২] ১৮৮৪ সালে তিনি রয়েল হিস্টোরিক্যাল সোসাইটির সদস্য হন। তার ১৮৭৯ সালের সংগ্রহে দি পেন, দি প্রেস, দি সৰ্ড র‌্যাল্ফ হেডলির একটি লিথোগ্রাফ প্রতিকৃতি ছিল, এবং আরেকটি প্রতিকৃতি ছিল তার ১৯০১ সালের দি ওয়ান্ডারার সংগ্রহে।[১] ইংল্যান্ড এবং এর বিভিন্ন ঔপনিবেশিক অঞ্চলের ম্যাগাজিনে তার কবিতা প্রকাশিত হয়েছিল।[১] তার কবিতা প্রায়ই টিসডেল মারকিউরিতে প্রকাশিত হতো। তার তিনটি কবিতা নর্থ কান্ট্রি পোয়েটস এ প্রকাশিত হয়েছিলঃ "দি সং অফ ইংগলটন বেলস", "ও, টার্ন অ্যাসাইড দাই লাভিং আইস" এবং "ফেডিং বিউটি"।

প্রকাশিত কাজসমূহ[সম্পাদনা]

  • ওয়ার!: সমসাময়িক বিষয় নিয়ে একটি বর্ণনামূলক কবিতা (বিশপ আওকল্যাণ্ড: জি. ই. ব্রিগস, ১৮৬৮)
  • ওয়ার, ক্যান্টো III: র‍্যাবি, কেভারস্টোন, স্টেইন্ড্রপ, ইত্যাদি; দি রেলওয়ে জুবিলি; অডে টু ইংগলবোরো, এবং অন্যান্য নির্বাচিত কবিতা ও গান (লন্ডন: সিম্পকিন, মারশাল & কো. , ১৮৭৬)
  • দি পেন, দি প্রেস, দি সৰ্ড, অন্যান্য কবিতা এবং বালসামস ফর উনডেড হার্টস (ডার্লিংটন: উইলিয়াম ড্রেসার, ১৮৭৯)
  • দি ওয়ান্ডারার, ইন স্পেশাল ট্রেইন্স অফ গ্রেট থটস, এবং অন্যান্য নির্বাচিত কবিতা ও গান (ডার্লিংটন: উইলিয়াম ড্রেসার, ১৯০১)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Fawcett, J. W. (১৯২৩)। "Some Local Authors"। Society of Antiquaries of Newcastle-upon-Tyne। Proceedings। G. Nicholson। পৃষ্ঠা 317। 
  2. Reilly, Catherine (২০০০)। Mid-Victorian Poetry, 1860-1879বিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। Continuum। পৃষ্ঠা 4আইএসবিএন 978-0-7201-2318-0 
  3. Rowell-Waller, John (১৮৮৯)। "Richard Abbot"। William Andrews। North Country Poets, Volume II। London: Simpkin, Marshall & Co.। পৃষ্ঠা 66। 
  4. "Death of a Local Poet"। The Teesdale Mercury। ২৭ জুলাই ১৯০৪।