রবার্ট ম্যাথিউ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রবার্ট ম্যাথিউ টিডি (৯ মে ১৯১১ - ৮ ডিসেম্বর ১৯৬৬) একজন ব্রিটিশ ব্যারিস্টার এবং রাজনীতিবিদ ছিলেন।

একটি সামরিক পরিবার থেকে (তার বাবা একজন মেজর-জেনারেল ছিলেন), ম্যাথিউ ইটন কলেজ এবং ট্রিনিটি কলেজ, কেমব্রিজে গিয়েছিলেন। তিনি বারের জন্য পড়েছিলেন এবং ১৯৩৭ সালে তাকে ( লিংকন্স ইন ) বলা হয়েছিল। তিনি কিংস রয়্যাল রাইফেল কর্পসে টেরিটোরিয়াল আর্মিতে যোগদান করেন এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইতালি ও গ্রিসের পাশাপাশি স্টাফ কলেজে দায়িত্ব পালন করেন। তিনি লেফটেন্যান্ট-কর্নেল পদে যুদ্ধের সমাপ্তি ঘটান।

১৯৪৫ সালের সাধারণ নির্বাচনে কনজারভেটিভ পার্টির হয়ে সাউথ আয়ারশায়ারে লড়াই করে সংসদীয় প্রার্থী হিসাবে তিনি প্রথম দিকেই নিষ্ক্রিয় হয়েছিলেন। তিনি ১৯৪৬ সালের উপনির্বাচনে একই আসনে লড়েছিলেন, এরই মধ্যে হান্স টাউন ওয়ার্ডের জন্য চেলসি বরো কাউন্সিলে নির্বাচিত হয়েছিলেন। তিনি ১৯৫০ এবং ১৯৫১ সালের নির্বাচনে রচেস্টার এবং চ্যাথামের সাথে লড়াই করেছিলেন, একটি সম্ভাব্য বিজয়ী আসন।

ম্যাথিউ হোনিটনের নিরাপদ আসনের জন্য নির্বাচিত হন এবং ১৯৫৫ সালের সাধারণ নির্বাচনে এটি জয়ী হন। ডেরেক ওয়াকার-স্মিথ, যিনি স্বাস্থ্য মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, তাকে ১৯৫৭ থেকে ১৯৬০ এবং ১৯৬৪ সালে তার সংসদীয় ব্যক্তিগত সচিব হিসাবে বেছে নিয়েছিলেন। যদিও একজন ব্যাকবেঞ্চার, ম্যাথিউ এর মতামতকে গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচনা করা হয়েছিল; ইউরোপীয় অর্থনৈতিক সম্প্রদায়ের ব্রিটিশ সদস্যপদে তার দৃঢ় সমর্থন যখন ম্যাকমিলান সরকার সদস্য পদের জন্য আবেদন করেছিল তখন রক্ষণশীল মতামতকে দৃঢ় করতে অনেক কিছু করেছিল।

ম্যাথিউ ১৯৬৬ সালের ডিসেম্বরে ৫৫ বছর বয়সে ঘুমের মধ্যে মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • এম. স্টেনটন এবং এস. লিস, "হু'স হু অফ ব্রিটিশ এমপিস" ভলিউম। IV (হারভেস্টার প্রেস, 1981)
  • মৃত্যু বিবরণ, "দ্য টাইমস", 9 ডিসেম্বর 1966।

বহিঃসংযোগ[সম্পাদনা]