মোহগড় যুদ্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মোহগড় যুদ্ধ আহোম স্বর্গদেউ চন্দ্রকান্ত সিংহর সেনা এবং মায়ানমারের মধ্যে ১৮২২ সালের ১৯ এপ্রিল হয়েছিল। যোরহাটের উত্তরের মোহগড় (বর্তমানের ককিলামুখ) নামে স্থানে হওয়ার জন্য এই যুদ্ধকে মোহগড় যুদ্ধ বলা হয়। আহোম রাজ্য রক্ষার এটিই ছিল শেষ গুরুত্বপূর্ণ যুদ্ধ।[১]

১৮১৯ সালে মায়ানমার দ্বিতীয়বার আসাম আক্রমণ করে আহোম রাজধানী যোরহাট দখল করে এবং পূর্বে সিংহাসনচ্যুত চন্দ্রকান্ত সিংহকে রাজা করে। তিনি রাজা হলেও প্রকৃততে মায়ানমার শাসন চালাত। মায়ানরা উজনি আসামে থাকা বুঢ়াগোহাঁইর অনুগতদের বন্দী করে। বরগোহাঁই এবং বরফুকনকে ফাঁসি দেওয়া হয়। তাঁরা পুরন্দর সিংহকে ধরতে গুয়াহাটীতে সৈন্য পাঠায় যদিও তিনি পালিয়ে ব্রিটিশদের আশ্রয় নেয়। মায়ানরা পতল নামের কাছাড়িকে বরবরুয়া করে, কিন্তু কোনো কথাতে অসন্তুষ্ট হওয়াতে চন্দ্রকান্ত সিংহর সাথে আলোচনা না করেই তাঁকে মৃত্যুদণ্ড দেন। চন্দ্রকান্ত সিংহ নিজের নিরাপত্তা সম্পর্কে সন্দিহান হয়ে ১৮২১ সালের এপ্রিলে প্রথমে গুয়াহাটী এবং তারপরে ব্রিটিশ শাসিত বঙ্গে পালিয়ে যান।[২] মায়ানরা তাঁকে ফিরে আসতে অনুরোধ করে। বিফল হলে তাঁর বহু অনুগামীকে হত্যা করা হয় এবং যোগেশ্বর সিংহকে রাজসিংহাসনে বসানো হয়।

মায়ানদের সৈন্যের সংখ্যা বেশি হওয়ার জন্য তাঁদের ছোট ছোট গোষ্ঠীতে আসামে ঢুকিয়ে দেওয়া হয়েছিল। এই সুযোগে কিছু সেনা নিয়ে চন্দ্রকান্ত সিংহ‌ গুয়াহাটী অধিকার করেন এবং উজনি আসামের দিকে আসেন। পরে মায়ানদের হাতত পরাস্ত হওয়াতে তিনি পুনরায় বঙ্গে পালিয়ে যায়। পরের বছর দুহাজার শিখ এবং হিন্দুস্তানী সেনার দল চন্দ্রকান্ত সিংহ‌ সংখ্যায় কমে আসা মায়ানদের পরাস্ত করেন এবং পশ্চিম আসাম অধিকার করেন। ১৮২২ সালে মায়ানদের রাজা মিঙ্গিমাহা বন্দুলা নামের সেনাপতির নেতৃত্বে একটি ফৌজ আসামে পাঠায়। এপ্রিলে এই সেনা রংপুর আসে এবং সেখান থেকে এগিয়ে যোরহাটের উত্তরের মোহগড় নামক স্থানে চন্দ্রকান্ত সিংহের সেনার মুখোমুখি হয়। চন্দ্রকান্ত সিংহর সেনা প্রাণপণ যুদ্ধ করে যদিও অস্ত্র-শস্ত্র কমে আসায় তাঁরা পরাস্ত হয়। প্রায় পনেরশ সৈন্য মৃত্যুমুখে পড়ে।[২] পরাজিত হয়ে চন্দ্রকান্ত সিংহ পুনরায় ইংরাজের শাসনাধীন অঞ্চলে পালিয়ে যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. কৌশিক বরুয়া, শান্তনু (২০১৫)। আসাম ইয়ের বুক ২০১৬। গুয়াহাটী: জ্যোতি প্রকাশন। পৃষ্ঠা ২৭৮–৭৯। 
  2. Gait, E. A. (১৯০৬)। A History of Assam। Calcutta: Thacker, Spink & Co.। পৃষ্ঠা 247-49।