মুসলিমফেস্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুসলিমফেস্ট
২০১২ সালের মুসলিমফেস্ট
ধরনআর্টস ফেস্টিভাল
তারিখসমূহ১৭ জুলাই – ১৯ জুলাই
অবস্থান (সমূহ)সেলিব্রেশন স্কয়ার, মিসিসাউগা, অন্টারিও, কানাডা
কার্যকাল২০০৪–বর্তমান
ওয়েবসাইট
muslimfest.com

মুসলিমফেস্ট হচ্ছে একটি দুই দিনের বার্ষিক উৎসব, যেটি ডাওয়ানেট, টরন্টোমুসলিমস ডটকম এবং সাউন্ড ভিশন কানাডা আয়োজন করে থাকে। এই অনুষ্ঠানটিতে মুসলিম শিল্পী, সুরকার এবং কৌতুক অভিনেতারা উপস্থিত হন এবং এটি প্রতি বছরের গ্রীষ্মে অন্টারিওর মিসিসাউগার অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানটির ২০১২ সালের আয়োজনটি মিসিসাউগার সেলিব্রেশন স্কয়ারে ১লা এবং ২রা সেপ্টেম্বর আয়োজন করা হয়েছিল।

এই অনুষ্ঠানটির সাধারণ ক্রিয়াকলাপের মধ্যে রয়েছে: বেশ কয়েকটি শিক্ষামূলক কর্মশালা, বিভিন্ন অনুষ্ঠান, পুতুল অনুষ্ঠান, মহিলাদের জন্য পরিচালিত অনুষ্ঠান এবং একটি আন্তর্জাতিক বাজার। দিনের সময় অনুষ্ঠিত প্রোগ্রামগুলোতে সাধারণত একটি আন্তর্জাতিক আর্ট প্রদর্শনী, চলচ্চিত্র প্রতিযোগিতা এবং ফ্যাশন অনুষ্ঠান থাকে। ফাইনাল দিনের শেষে সমাপনি পারফর্মেন্সে সাধারণত কথ্য শব্দ শিল্পী, মুসলিম সংগীতশিল্পী এবং নাশিদ শিল্পী এবং একটি কৌতুক অনুষ্ঠান অন্তর্ভুক্ত থাকে। মুসলিমফেস্টের আয়োজকরা দাবি করেছেন যে এই অনুষ্ঠানটি তিন দিনের ব্যবস্থায় ৬৫,০০০-এরও বেশি দর্শকদের আকর্ষণ করে থাকে।

ইতিহাস[সম্পাদনা]

২০০৪ সালে প্রবর্তিত এই অনুষ্ঠানটি ডাওয়ানেট, ইয়াং মুসলিম কানাডা এবং সাউন্ড ভিশনের একটি যৌথ উদ্যোগ। কানাডার প্রথম মুসলিম-ভিত্তিক এই উৎসবটি তৈরির জন্য এই তিনটি সংস্থার উদ্যোক্তা, নেতা, কর্মী এবং স্বেচ্ছাসেবীরা একত্রে কাজ করে থাকেন।

শিল্পীবৃন্দ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]