মিরাজনামা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মিরাজনামা, যা মীরাজনামে নামেও পরিচিত, হলো নবী মুহাম্মাদ এর নবুয়তের নবম বছরে ঘটে যাওয়া অলৌকিক যাত্রা (মিরাজ) বর্ণনা করে এমন কাব্যগ্রন্থ। এই কাব্যগ্রন্থগুলো মূলত তুর্কি এবং ইরানীয়দের দ্বারা রচিত হয়েছিল এবং তুর্কদের দ্বারা সঙ্গীত রূপে গঠন করা হয়েছিল।

ইসলামে, যেমন অনেক বিশ্বাসে, মহাবিশ্ব দুটি ভাগে বিভক্ত: পৃথিবী এবং আকাশ (৭ স্তরের আকাশ)। এর ভিত্তিতে, ভালো আত্মারা মৃত্যুর পর আকাশে, জান্নাতে উঠে যায়, যেখানে মন্দ আত্মারা পৃথিবীর নিচে নেমে যায়, জাহান্নামে যন্ত্রণা ভোগ করে। যেসব বিশ্বাসব্যবস্থা আকাশকে ঈশ্বরের বাসস্থান হিসেবে বেছে নেয়, তারা বিশ্বাস করে যে মৃত্যুর পর তাদের আত্মা আকাশে উঠে যাবে এবং সেখানে চিরস্থায়ী জীবন লাভ করবে।

কুরআনের সূরা ইসরা এ ব্যবহৃত ইসরা মসজিদে হারাম, মসজিদুল আকসা, সিদরাতুল মুনতাহা, কাব-ই কাওসেনের মতো কয়েকটি বাক্য এবং বাক্যংশ বিভিন্ন রেওয়ায়েম দ্বারা সমর্থিত করে মিরাজের ঘটনার ব্যাখ্যা তৈরি করা হয়েছে।[১] এই গল্পের সাথে আর্দাভিরাফনামে-এর অনেক মিল রয়েছে।

আর্দাভিরাফ তার সমস্ত জীবন ধরে কোন পাপ করেননি বলে ধর্মীয় পুরোহিতদের পরিষদ তাকে অহুরা মাজদার সাথে দেখা করার জন্য পাঠায়। তিনি মেং নামের একটি পানীয় থেকে তিন কাপ পান করার পর ঘুমিয়ে পড়েন। সাত দিন ধরে তিনি পবিত্র সুরুশ এবং দেবতা আজারের সঙ্গে চিনভাত সেতু পার হয়ে জান্নাত এবং তারপর পর্যায়ক্রমে আরফ এবং জাহান্নাম ভ্রমণ করেন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "আর্কাইভ কপি" 
  2. Encyclopedia of Islam and Muslim World (2003), ss. 482