মালাপ্পুরম জেলা ক্রীড়া কমপ্লেক্স স্টেডিয়াম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মালাপ্পুরম জেলা ক্রীড়া কমপ্লেক্স স্টেডিয়াম, পায়ানদ
മലപ്പുറം ജില്ലാസ്പോർട്സ് കോംപ്ലക്ല്, പയ്യനാട്
এমডিএসসি স্টেডিয়াম, মালাপ্পুরম
পায়ানাদ স্টেডিয়াম
অবস্থানপায়নাদ, মঞ্জেরী, মালাপ্পুরম, কেরালা
মালিককেরালা সরকার
পরিচালককেরালা সরকার
ধারণক্ষমতা৩০,০০০[১]
উপরিভাগঘাস
উদ্বোধন২০১৩
ভাড়াটে
কেরালা ইউনাইটেড এফসি (২০২১-বর্তমান),
গোকুলাম কেরালা (২০২২-বর্তমান)

মালাপ্পুরম জেলা ক্রীড়া কমপ্লেক্স স্টেডিয়াম (স্থানীয়ভাবে পায়ানাদ স্টেডিয়াম নামে পরিচিত)[২][৩][৪] ভারতের কেরালায় অবস্থিত একটি বহুমুখী স্টেডিয়াম, মঞ্জেরী থেকে প্রায় ৭ কিমি এবং মালাপ্পুরম থেকে ১২ কিমি দূরে অবস্থিত। স্টেডিয়ামটির ধারণক্ষমতা ৩০,০০০ দর্শক। মালাপ্পুরম জেলা ক্রীড়া কমপ্লেক্সের অংশ হিসাবে ২০১৩ সালে নির্মিত। স্টেডিয়ামটি মালাপ্পুরম জেলা ক্রীড়া পরিষদের ব্যবস্থাপনায় মালাপ্পুরম জেলা ক্রীড়া কমপ্লেক্স এবং ফুটবল একাডেমির অংশ।

বিবরণ[সম্পাদনা]

২০১৩–১৪ ইন্ডিয়ান ফেডারেশন কাপের গ্রুপ পর্বের আয়োজন করার জন্য জওহরলাল নেহেরু স্টেডিয়ামের সাথে স্টেডিয়ামটিকে দুটি স্টেডিয়ামের একটি হিসাবে নির্বাচিত করা হয়েছিল।[৫] স্টেডিয়ামটি গ্রুপ বি এবং ডি[৫] এর ম্যাচের আয়োজন করে এবং ২০১৩–১৪ ফেডারেশন কাপে ১২টি ম্যাচ আয়োজন করে।কেরালা প্রিমিয়ার লিগের ২০১৭-১৮ মৌসুমে, স্টেডিয়ামটি গোকুলম কেরালা এফসি দ্বারা হোম মাঠ হিসাবে ব্যবহৃত হয়েছিল।[৬]

গোকুলাম কেরালা এফসি তাদের প্রথম ছয়টি আই লিগের হোম ম্যাচ খেলবে মঞ্জেরিতে, তারা একই রকম সমর্থন পাওয়ার আশা করবে কারণ তারা একটি অভূতপূর্ব তৃতীয় হিরো আই-লিগ শিরোনামের জন্য তাদের অনুসন্ধান শুরু করবে।

২০২১–২২ সন্তোষ ট্রফি ছিল সন্তোষ ট্রফির ৭৫তম সংস্করণ আসর অনুষ্ঠিত হয়, ভারতে তাদের আঞ্চলিক এবং রাজ্য ফুটবল অ্যাসোসিয়েশনগুলির প্রতিনিধিত্বকারী দলগুলির জন্য প্রিমিয়ার প্রতিযোগিতা। ভারতে কোভিড-১৯ মহামারীর কারণে গত মৌসুমটি বাতিল করা হয়েছিল। টুর্নামেন্টের মূল রাউন্ড মালাপ্পুরমে অনুষ্ঠিত হয়েছিল এবং ১০টি দল দুটি গ্রুপে বিভক্ত হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। গ্রুপ এ থেকে কেরালা ও পশ্চিমবঙ্গ এবং গ্রুপ বি থেকে মণিপুর ও কর্ণাটক সেমিফাইনালে পৌঁছে এবং শেষ পর্যন্ত কেরালা ও পশ্চিমবঙ্গ ফাইনালে মুখোমুখি হয়। পেনাল্টিতে পশ্চিমবঙ্গকে হারিয়ে সপ্তম শিরোপা জিতেছে কেরালা।

স্টেডিয়ামের একটি দৃশ্য
ফেডারেশন কাপ ২০১৪ চলাকালীন স্টেডিয়াম

২০১৩–১৪ ফেডারেশন কাপ[সম্পাদনা]

ভারতীয় ফুটবলের প্রধান ঘরোয়া কাপ প্রতিযোগিতা, ফেডারেশন কাপ, ৩৫ তম বারের জন্য ২০২৩–১৪ সালে অনুষ্ঠিত হয়েছিল। টুর্নামেন্টের এই সংস্করণে ১৬টি দল অংশগ্রহণ করেছিল, যাদের সবাইকে গ্রুপ পর্বে চারটি দলের চারটি গ্রুপে রাখা হয়েছিল। ২০১২ সালের ফাইনালে, ইস্টবেঙ্গল ডেম্পোকে ৩–২ গোলে পরাজিত করেছিল। কেরলের কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে, ২৫ জানুয়ারি ২০১৪ তারিখে চার্চিল ব্রাদার্স স্পোর্টিং গোয়াকে ৩–১ গোলে পরাজিত করে।

২০১৩ সালে ফেডারেশন কাপের জন্য ম্যাচ আয়োজনের জন্য দুটি ভেন্যু বেছে নেওয়া হয়েছিল, জওহরলাল নেহরু স্টেডিয়াম এবং মালাপ্পুরম জেলা কমপ্লেক্স। গ্রুপ এ এবং সি ম্যাচগুলি জওহরলাল নেহরু স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল, এবং গ্রুপ বি এবং ডি ম্যাচগুলি মালাপ্পুরম জেলা কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়েছিল। জওহরলাল নেহেরু স্টেডিয়ামে সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হয়।

২০২১–২২ সন্তোষ ট্রফি[সম্পাদনা]

৭৫ তম সন্তোষ ট্রফি ২০২২- এ কেরালা বিজয়ী হয়েছিল, কেরালার মালাপ্পুরমের মঞ্জেরী স্টেডিয়ামে পশ্চিমবঙ্গকে ৫-৪ পেনাল্টি শুটআউটে হারানোর পরে। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি অতিরিক্ত সময়ের পরে -১ ড্র দিয়ে শেষ হয়, উভয় দলই অনেকগুলি পরিষ্কার-কাট সুযোগ তৈরি করা সত্ত্বেও। জিজো জোসেফ, কেরালার অধিনায়ক, তার কমান্ডিং মিডফিল্ড প্রদর্শনের জন্য ম্যাচের সেরা খেলোয়াড়ের প্রশংসায় পুরস্কৃত হন - এই জয়টি কেরলের মাটিতে তৃতীয় সন্তোষ ট্রফি জয়কে চিহ্নিত করে, এর আগে ১৯৭৩-৭৪ এবং ১৯৯২-৯৩ সালে কোচিতে জয়ী হয়েছিল।

৩৭টি দল বাছাইপর্বে অংশ নিয়েছিল, যেখানে ফাইনাল রাউন্ডে ১০টি দল প্রতিদ্বন্দ্বিতা করছে। সন্তোষ ট্রফির মূল রাউন্ডের ভেন্যু কেরালার মালাপ্পুরম। কোটাপ্পাদি স্টেডিয়াম এবং পায়ানাদ স্টেডিয়াম দুটি ভেন্যু যেখানে ম্যাচগুলো অনুষ্ঠিত হচ্ছে।

টুর্নামেন্টের সেরা খেলোয়াড়: জিজো জোসেফ।

নয়টি গোল সহ সর্বোচ্চ গোলদাতা: জেসিন টিকে।

নিচের দলগুলো সন্তোষ ট্রফির মূল রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করেছে[সম্পাদনা]

  1. কেরালা
  2. পশ্চিমবঙ্গ
  3. মেঘালয়
  4. পাঞ্জাব
  5. রাজস্থান
  6. মণিপুর
  7. কর্ণাটক
  8. ওড়িশা
  9. গুজরাট
  10. সার্ভিস
সন্তোষ ট্রফি ২০২১-২০২২ এর সর্বোচ্চ গোলদাতা
নাম দল গোল
জেসিন টিকে কেরালা
সুধীর কোটিকেলা কেরালা
মোঃ ফারদিন আলী মোল্লা পশ্চিমবঙ্গ
আমানপ্রীত সিং পাঞ্জাব

সবচেয়ে বেশি সন্তোষ ট্রফি জিতেছে দল[সম্পাদনা]

দল শিরোপা
পশ্চিমবঙ্গ ৩২
পাঞ্জাব
কেরালা
সার্ভিস
গোয়া

আই লিগ[সম্পাদনা]

পায়ানাদ স্টেডিয়াম আই-লিগ মৌসুমের আয়োজক হবে, যেটি এমন একটি ভেন্যুতে শুরু হবে যা ফুটবল প্রেমের সমার্থক। যে শহরে কোনো ফুটবল ম্যাচ হলেই ভক্তরা স্ট্যান্ডে ভিড় জমায় সেখানে আই-লিগ ২০২২-২৩ মৌসুমের উদ্বোধনী ম্যাচের সাক্ষী হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গোকুলম কেরালা এফসি এবং গত মৌসুমের রানার্স আপ মোহামেডান স্পোর্টিং ক্লাব একে অপরের সাথে খেলবে।

গোকুলাম কেরালা দল তাদের হোম ম্যাচের মধ্যে ছয়টি মালাপ্পুরমের পায়নাদ স্টেডিয়ামে খেলবে, বাকি পাঁচটি কালিকটে ইএমএস স্টেডিয়ামে খেলা হবে, যেখানে তারা ইতিমধ্যেই খেলেছে। রিয়েল কাশ্মীর এফসি ফেব্রুয়ারির পর থেকে শ্রীনগরের বকশি স্টেডিয়ামে চলে যাবে, আই লিগে অভিষেক হবে।

আরো দেখুন[সম্পাদনা]

তথসূত্র[সম্পাদনা]

  1. "'This is Out of the World'"। ১৫ মার্চ ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৭ 
  2. Ghosh, Soumo (৬ এপ্রিল ২০২৩)। "Aizawl FC overcome TRAU FC to make Hero Super Cup Group Stage"the-aiff.comAll India Football Federation। ৭ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ এপ্রিল ২০২৩ 
  3. "Hyderabad defeats Aizawl FC 2–1 in Hero Super Cup 2023"english.mathrubhumi.com। Mathrubhumi Sports। ৯ এপ্রিল ২০২৩। ৯ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ এপ্রিল ২০২৩ 
  4. Chatterjee, Triyasha (৯ এপ্রিল ২০২৩)। "Hyderabad FC vs Aizawl FC HIGHLIGHTS: Joel Chianese, Joao Victor on TARGET, Nizams kick off campaign with narow 2–1 win over Aizawl FC – Check Highlights"insidesport.com। Inside Sport India। ৯ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ এপ্রিল ২০২৩ 
  5. "Federation Cup 2013-14 to kickoff on January 14"The Times of India। ১৩ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০১৪ 
  6. Easwar, Nisanth V (১২ আগস্ট ২০১৭)। "Gokulam FC gets green light to play in Manjeri"www.goal.comGoal। ২৫ জুন ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ অক্টোবর ২০২২