মার্ক শাটলওয়ার্থ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মার্ক শাটলওয়ার্থ
Mark Shuttleworth by Martin Schmitt.jpg
মহাকাশ ভ্রমনকারী
জাতীয়তা দক্ষিণ আফ্রিকা / ব্রিটিশ
জন্ম (১৯৭৩-০৯-১৮) ১৮ সেপ্টেম্বর ১৯৭৩ (বয়স ৪১)
ওয়েলকম, দক্ষিণ আফ্রিকা
অন্য পেশা উদ্যোক্তা
মহাকাশে অবস্থানকাল 9d 21h 25m
মনোনয়ক ২০০১
অভিযান Soyuz TM-34/TM-33
অভিযানের প্রতীক Soyuz TM-34 logo.png

মার্ক রিচার্ড শাটলওয়ার্থ দক্ষিণ আফ্রিকার একজন উদ্যোক্তা, যিনি হলেন দ্বিতীয় ব্যক্তি যে তাঁর ব্যক্তিগত অর্থে মহাকাশ ভ্রমণ করেন।[১] শাটলওয়ার্থ ক্যানোনিকাল লিমিটেড প্রতিষ্ঠা করেন এবং বর্তমান সময় পর্যন্ত তিনি উবুন্টু অপারেটিং সিস্টেম প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন। ২০০৯ খ্রিস্টাব্দের হিসাব অনুযায়ী তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২২৫০ লক্ষ মার্কিন ডলার।[২] বর্তমানে তিনি আইল অফ ম্যান এ বসবাস করছেন[৩] এবং তিনি দক্ষিণ আফ্রিকা এবং যুক্তরাজ্যের দৈত নাগরিকত্বের অধিকারী।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কর্মজীবন[সম্পাদনা]

লিনাক্স এবং ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যারে অবদান[সম্পাদনা]

মহাকাশযাত্রা[সম্পাদনা]

যানবাহন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এছাড়া স্বাধীন আফ্রিকান রাষ্ট্রসমূহের মধ্যে শাটলওয়ার্থ হলেন প্রথম নাগরিক যিনি মহাকাশে গিয়েছেন। তিনি জন্মগ্রহন করেন ১৮ সেপ্টেম্বর ১৯৭৩ খ্রিস্টাব্দে। তাঁর অগ্রবর্তী অপর মহাকাশ অভিযাত্রী হলেন প্যাট্রিক বাড্রি। তিনিও আফ্রিকার ক্যামেরুনে জন্মগ্রহন করেন।কিন্তু তাঁর জন্মের সময় সেটি একটি ফরাসী কলোনী ছিল, যার ফলে তাকে একজন ফরাসী নাগরিক হিসাবে গন্য করা হতো। যদিও মহাকাশ ভ্রমনের সময় শাটলওয়ার্থের ব্রিটিশ নাগরিকত্ব ছিল।
  2. "Rich List 2009: Mark Shuttleworth"Sunday Times (London)। 2009-04-26। সংগৃহীত 2010-03-28। "Results for 2009, Ranking: 362, Worth: £150m" 
  3. "Mark Shuttleworth - Biography"। Mark Shuttleworth। সংগৃহীত 2010-09-24 

বহিঃসংযোগ[সম্পাদনা]