মহিলাদের অগ্রগামী আবাসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মহিলাদের অগ্রগামী আবাসন হল একটি ব্রিটিশ আবাসন সমিতি যা ১৯২০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, এটি প্রথম একক মহিলাদের আবাসনের জন্য নিবেদিত।[১]

ইতিহাস[সম্পাদনা]

প্রথম বিশ্বযুদ্ধের পরে লন্ডনে নতুন প্রজন্মের একক, পেশাদার মহিলাদের আবাসন সরবরাহে সহায়তা করার জন্য মহিলাদের অগ্রগামী আবাসন ১৯২০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

এটি প্রতিষ্ঠা করেছিলেন একজন প্রাক্তন আইরিশ ভোটাধিকারী ইথেলড্রেড ব্রাউনিং যিনি গার্ডেন সিটি অ্যান্ড টাউন প্ল্যানিং অ্যাসোসিয়েশন (জিসিটিপিএ) এর মহিলাদের বিভাগ পরিচালনা করেছিলেন। অন্যান্য প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে মহিলা সামাজিক ও রাজনৈতিক ইউনিয়ন (ডব্লিউএসপিইউ) এর জেরাল্ডিন লেনক্স, লেডি রোন্ডা ও রে স্ট্রাচি অন্তর্ভুক্ত ছিলেন। জিসিটিপিএর নির্বাহী কমিটির সদস্য ও তাদের মহিলা বিভাগের সম্মানিত সচিব সিডনি মেরি বুশেলও[২] একজন প্রতিষ্ঠাতা ছিলেন। তারা 'পেশাদার ও অন্যান্য মধ্যপন্থী মহিলাদের যাদের মাঝারি ভাড়ায় পৃথক বাড়ি প্রয়োজন তাদের আবাসনের প্রয়োজনীয়তা মেটাতে' ৪ অক্টোবর ১৯২০-এ একটি জন-উপযোগ সংস্থা হিসাবে মহিলাদের অগ্রগামী আবাসনকে অন্তর্ভুক্ত করেছিল।

তারা ১৯২১ সালে এর প্রথম সম্পত্তি ১৬৭ হল্যান্ড পার্ক এভিনিউতে কেনার জন্য অর্থ সংগ্রহ করেছিল। ১৯৩৬ সালের মধ্যে তাদের ৩৬টি সম্পত্তি ছিল, প্রাথমিকভাবে পশ্চিম লন্ডনে ও একটি ব্রাইটনে, একটি সমবায় ভিত্তিতে পরিচালিত হয়েছিল।[৩]

স্থপতি গার্ট্রুড লেভারকাস ও প্রথম মহিলা চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট এথেল ওয়াটস এবং মিরিয়াম হোমশ্যাম সহ দক্ষ মহিলা ঠিকাদাররা সংস্থার বিকাশের কেন্দ্রবিন্দু ছিল। এথেড্রেড ব্রাউনিং ১৯৩৮ সালে তার অবসর গ্রহণের আগ পর্যন্ত সংস্থাটি পরিচালনা করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Women's Pioneer Housing"Official website 
  2. "#LSEWomen: Sydney Mary Bushel | LSE History"। সংগ্রহের তারিখ ২০২২-১২-০২ 
  3. "Women's Housing Association"Historic England