ভৌগোলিক অখণ্ডতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভৌগোলিক অখণ্ডতা বলতে আন্তর্জাতিক আইনের একটি মূলনীতিকে বোঝায়, যা সার্বভৌম রাষ্ট্রগুলিকে অন্য যেকোনও রাষ্ট্র থেকে তাদের সীমান্ত ও সীমান্তের ভেতরে অবস্থিত সমস্ত ভূখণ্ড প্রতিরক্ষা করার অধিকার প্রদান করে। এই নীতিটি জাতিসংঘ সনদের ২(৪) দফাতে লিপিবদ্ধ করা আছে। এটি একটি রীতিসিদ্ধ আন্তর্জাতিক আইন হিসেবে স্বীকৃত।[১] বিপরীতক্রমে এই বিবৃতিটি অনুযায়ী বলপ্রয়োগ করে কোনও সীমান্ত পরিবর্তনের প্রচেষ্টা একটি আগ্রাসন কর্ম হিসেবে (Casus belli বা act of aggression) গণ্য হবে।

সাম্প্রতিক বছরগুলিতে ভৌগোলিক অখণ্ডতার মূলনীতির সাথে জাতিসংঘ সনদের ৭৩.বি দফাতে উল্লিখিত মানবহিতৈষী হস্তক্ষেপ নামক ধারণাটির মধ্যে বিরোধ পরিলক্ষিত হচ্ছে। মানবহিতৈষী হস্তক্ষেপের মধ্যে "প্রতিটি ভূখণ্ডের নির্দিষ্ট পরিপ্রেক্ষিত ও সেখানকার জাতিগোষ্ঠী ও তাদের অগ্রগতির বিভিন্ন ধাপ অনুযায়ী স্বশাসনের বিকাশ, জাতিগোষ্ঠীসমূহের রাজনৈতিক অভিলাষের যথাযোগ্য বিবেচনা ও স্বাধীন রাজনৈতিক প্রতিষ্ঠানের বিকাশে সাহায্য করা" অন্তর্ভুক্ত।[২]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Corten, Olivier (২০১১)। "Territorial Integrity Narrowly Interpreted: Reasserting the Classical Inter-State Paradigm of International Law"। Leiden Journal of International Law87: 88 – Hein Online-এর মাধ্যমে। 
  2. "UN Charter Chapter XI" 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Sebastian Anstis and Mark Zacher (June 2010). "The Normative Bases of the Global Territorial Order." Diplomacy and Statecraft 21: 306–323.
  • Mark Zacher (2001). "The Territorial Integrity Norm." International Organization 55: 215–250.