ভয়েস অফ দ্য কাস্টমার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বিপণনে, ভয়েস অফ দ্য কাস্টমার (ভিওসি) গ্রাহকদের প্রত্যাশা, পছন্দ এবং অনিচ্ছার সংক্ষিপ্ত বিবরণ দেয়।

ভিওসি বাজার গবেষণার একটি বহুল ব্যবহৃত বিন্যাস যা গ্রাহকের চাহিদা এবং চাহিদার একটি বিশদ সেট তৈরি করে, একটি শ্রেণিবদ্ধ কাঠামোতে সংগঠিত, এবং তারপরে বর্তমান বিকল্পগুলির সাথে আপেক্ষিক গুরুত্ব এবং সন্তুষ্টির পরিপ্রেক্ষিতে অগ্রাধিকার দেওয়া হয়।[১] ভিওসি অধ্যয়ন সাধারণত গুণগত এবং পরিমাণগত উভয় গবেষণা পদক্ষেপ নিয়ে গঠিত এবং সাধারণত গ্রাহকের চাহিদা এবং চাহিদাগুলি আরও ভালভাবে বোঝার জন্য এবং কোয়ালিটি ফাংশন ডিপ্লয়মেন্ট (QFD), এবং বিস্তারিত ডিজাইন নির্দিষ্টকরণের বিন্যাস নতুন পণ্য সংজ্ঞার মূল ইনপুট হিসাবে যে কোনও নতুন পণ্য, প্রক্রিয়া বা পরিষেবা ডিজাইনের উদ্যোগের শুরুতে পরিচালিত হয়।[১]

এই প্রক্রিয়া সম্পর্কে অনেক কিছু লেখা হয়েছে,[২] এবং তথ্য সংগ্রহের অনেক সম্ভাব্য উপায় রয়েছে - ফোকাস গ্রুপ, পৃথক সাক্ষাৎকার, প্রাসঙ্গিক অনুসন্ধান, নৃতাত্ত্বিক কৌশল ইত্যাদি। সবকটিতেই একগুচ্ছ কাঠামোগত গভীর সাক্ষাৎকার জড়িত, যা বিবেচনাধীন বিভাগের মধ্যে বর্তমান পণ্য বা বিকল্পগুলির সাথে গ্রাহকদের অভিজ্ঞতার উপর ফোকাস করে। প্রয়োজনের বিবৃতিগুলি বের করা হয়, আরও ব্যবহারযোগ্য অনুক্রমের মধ্যে সংগঠিত করা হয় এবং তারপর গ্রাহকদের দ্বারা অগ্রাধিকার দেওয়া হয়।

এটি গুরুত্বপূর্ণ যে পণ্য বিকাশের মূল দল এই প্রক্রিয়ার সাথে জড়িত। তারা অবশ্যই বিষয় সংজ্ঞায়িত করতে, নমুনা ডিজাইন করতে (গ্রাহকদের অন্তর্ভুক্ত করার ধরন), আলোচনার কৌশলের জন্য প্রশ্ন তৈরি করতে, সাক্ষাৎকার পরিচালনা বা পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করতে ও চাহিদাগুলো নিষ্কাশন ও প্রক্রিয়াকরণে নেতৃত্ব দেন।

এপিক্স অনুসারে ভিওসি-এর সংজ্ঞা হল: কার্যাবলী এবং বৈশিষ্ট্যগুলির জন্য কথায় প্রকৃত গ্রাহকের বর্ণনা যা পণ্য ও পরিষেবার জন্য গ্রাহকদের আকাঙ্ক্ষা। যথাযথ সংজ্ঞায়, কোয়ালিটি ফাংশন ডিপ্লয়মেন্ট (QFD) এর সাথে সম্পর্কিত, গ্রাহক শব্দটি সরবরাহকারী সত্তার বহিরাগত গ্রাহককে নির্দেশ করে।

আরও দেখুন[সম্পাদনা]

  • ব্যবহারকারী গবেষণা
  • ব্যবসার কণ্ঠস্বর
  • অনুভূতির বিশ্লেষণ
  • আইটিআইএল

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gaskin, Stephen P.। "Voice of the Customer" (পিডিএফ)mit.edu। Massachusetts Institute of Technology। সংগ্রহের তারিখ ২০১৮-০৩-২৫ 
  2. Morrison, Scott (২০০৮-০১-২৮)। "So Many, Many Words"The Wall Street Journal। সংগ্রহের তারিখ ২০১০-০৪-১৪ 

 

আরও পড়ুন[সম্পাদনা]