ব্যবহারকারী:Zaheen/মার্কা প্রতীক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তিনটি মার্কাপ্রতীক: নাসা, আইবিএম এবং আন্তর্জাতিক ওজন ও পরিমাপ সংস্থা

মার্কাপ্রতীক বলতে এক বা একাধিক চিহ্ন, বর্ণ, প্রতীক, চিত্র বা এগুলির যেকোনও ধরনের সমবায়কে বোঝায়, যা জনসাধারণের কাছে কোনও প্রতিষ্ঠানের অনুমোদিত বাণিজ্যিক মার্কা (ট্রেডমার্ক) তথা মার্কার (ব্র্যান্ড) দৃশ্যমান প্রতিনিধি হিসেবে কাজ করে। মার্কাপ্রতীকটি প্রায়শই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটিকে শনাক্ত করতে সাহায্য করে, প্রতিষ্ঠানের মার্কাটির চরিত্র বা ব্যক্তিত্বের প্রতিনিধিত্ব করে ও সামগ্রিকভাবে মার্কার স্মৃতি জাগিয়ে তুলে প্রতিষ্ঠানের পরিচিতি বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখে।

কোনও মার্কার ব্যক্তিত্ব দুইটি জিনিস দিয়ে নির্ধারিত হয়। একটি হল মার্কার বিষয়বস্তু তথা মার্কার মূল মূল্যবোধসমূহ। অপরটি হল মার্কাটির শৈলী, যা পূর্বোক্ত মূল্যবোধগুলিকে অভিব্যক্ত করে। মার্কাপ্রতীক হল মার্কার শৈলীর একটি অংশ। এটি মার্কার দৃশ্যমান শৈলী উপাদানগুলির সমবায়ে নির্মিত হয়। প্রায়শই এটির সাথে একটি আবেগিক মূল্যবোধ জড়িত থাকে।

সাধারণত তিন ধরনের মার্কাপ্রতীক দেখা যায়: বর্ণসাংখ্যিক মার্কাপ্রতীক, চিত্রমূলক মার্কাপ্রতীক এবং মিশ্র মার্কাপ্রতীক। বর্ণসাংখ্যিক মার্কাপ্রতীক (যেমন আইবিএম, কোকাকোলা, ওয়াইএসএল, থ্রিএম), যেগুলি শুধুমাত্র মুদ্রিত অক্ষর এবং/বা সংখ্যার সমবায়ে গঠিত। অক্ষরের অংশটি একটি অক্ষরের হতে পারে, প্রতিষ্ঠানের নামের আদ্যক্ষরা হতে পারে, কিংবা প্রতিষ্ঠানের সম্পূর্ণ নাম হতে পারে। চিত্রমূলক মার্কাপ্রতীকে একটি নির্বাচিত সরল রেখাচিত্রকে প্রতীক হিসেবে ব্যবহার করা হয় (যেমন শেল কোম্পানির মার্কাপ্রতীক)। রেখাচিত্রটি বিমূর্ত প্রকৃতির হতে পারে বা বাস্তব বিশ্বের কোনও কিছুর প্রতিনিধিত্ব করতে পারে। কখনও কখনও প্রতীকের চিত্র অংশে প্রতিষ্ঠানের মাস্কট বা সোভাগ্যবাহী প্রাণীটির একটি রেখাচিত্র থাকতে পারে। অক্ষর, সংখ্যা ও চিত্রগুলির সুনির্বাচিত মুদ্রাক্ষর-ছাঁদ ও রঙ মার্কাপ্রতীকটিকে এক ধরনের বিশিষ্টতা প্রদান করে এবং অক্ষর ও সংখ্যাগুলিকে এমন একটি চিত্রলৈখিক আকৃতি দান করে, যার ফলে সেটি শেষ বিচারে নিজেই একটি অনন্য চিত্রে পরিণত হয়।

একটি মার্কাপ্রতীক কোনও প্রতিষ্ঠানকে অন্যান্য প্রতিষ্ঠান থেকে আলাদা করে চিহ্নিত করতে সাহায্য করে। এটি প্রতিষ্ঠানটি কোন খাতে অবস্থিত, কী সেবা প্রদান করে, লক্ষ্য সেবাগ্রাহক বা ভোক্তা এবং মার্কার মূল্যবোধ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করতে পারে। তবে প্রায়শই মার্কাপ্রতীকটিকে দিয়ে প্রতিষ্ঠানের কর্মকাণ্ড ব্যাখ্যা করা হয় না বা এটির কোনও বিজ্ঞাপনের কাজ করা হয়না। মার্কাপ্রতীকগুলি স্মরণীয় হয়ে থাকে ও সম্ভাব্য ক্রেতা সম্প্রদায়ের মনে কোনও প্রতিষ্ঠানকে জিইয়ে রাখে। তাই মার্কাপ্রতীক কোনও মার্কা পরিচয়ের কেন্দ্রীয় একটি উপাদান। মার্কাপ্রতীক সাধারণত দীর্ঘমেয়াদী হয়ে থাকে, যাতে সেটি সেবাগ্রাহক বা ক্রেতাদের কাছে পরিচিত হয়ে ওঠে ও মার্কার প্রতি আনুগত্য সৃষ্টি হয়। এ কারণে ঘনঘন মার্কাপ্রতীকগুলিকে পুনরায় নকশা করা হয় না।

মার্কা ও মার্কাপ্রতীকের মধ্যে পার্থক্য হল এই যে কোনও প্রতিষ্ঠানের মার্কা হল ঐ প্রতিষ্ঠান সম্পর্কে লোকজনের মনে অবস্থিত ধারণাসমূহের সমষ্টি। অর্থাৎ প্রতিষ্ঠানটি ক্রেতা বা ভোক্তার মনে যে মোটা দাগের ছাপ রাখে, তাই হল ঐ প্রতিষ্ঠানের মার্কা। বিজ্ঞাপন, গ্রাহক সেবা, দোকানের নকশা, মার্কাপ্রতীক, ইত্যাদি বিভিন্ন উপায়ে এই ছাপ বা অন্তর্মুদ্রা সৃষ্টি করা হতে পারে। অন্যদিকে মার্কাপ্রতীক হল মার্কার একটি অংশবিশেষ, যা মার্কার দৃশ্যমান প্রতীকী প্রতিনিধি হিসেবে কাজ করে।

কেবল লিখিত পাঠ্যের চেয়ে প্রতীকসমষ্টি অধিকতর সহজভাবে মনে রাখা যায়। বিলাসদ্রব্যের মার্কাগুলির মার্কাপ্রতীকগুলি ক্রেতার মনে সামাজিক মর্যাদা বাড়িয়ে তুলতে পারে, যাতে ক্রেতা নিজেকে একটি অভিজাত শ্রেণীর সদস্য হিসেবে নিজেকে মনে করতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]