ব্যবহারকারী:Tanvir 360/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডিজিটাল টেলিভিশন[সম্পাদনা]

১৯৮০-এর দশকের মাঝামাঝি জাপানি কনজিউমার ইলেকট্রনিক্স ফার্ম সনি কর্পোরেশন এইচডিটিভি প্রযুক্তি এবং এই ধরনের রেজোলিউশনে চিত্রধারণ করতে সক্ষম যন্ত্রপাতি তৈরি করে। জাপানি সম্প্রচারকারী এনএইচকে দ্বারা প্রস্তাবিত মাল্টিপল সাব-নিকুইস্ট স্যাম্পলিং এনকোডিং (মিউস) অ্যানালগ ফরম্যাটটিকে সফল হিসাবে দেখা হয়েছিল, যা মার্কিন ইলেকট্রনিক্স কোম্পানিগুলিকে আকৃষ্ট করেছিল। সনির সিস্টেম ১১২৫-লাইন রেজোলিউশনে (বা ডিজিটাল ভাষায়, ১৮৭৫x১১২৫, ফুল এইচডি ভিডিওর রেজোলিউশনের কাছাকাছি [১] ) ছবি তুলতে সক্ষম ছিল। ১৯৯০ সালের জুনের দিকে, জাপানি মিউস স্ট্যান্ডার্ড এনালগ সিস্টেমের উপর ভিত্তি করে ২৩টিরও বেশি বিবেচনাধীন বিভিন্ন প্রযুক্তিগত ধারণাগুলোর মধ্যে মধ্যে সর্বপ্রথম বাস্তবায়িত ফরম্যাট ছিল। তারপর মার্কিন কোম্পানি জেনারেল ইনস্ট্রুমেন্ট একটি ডিজিটাল টেলিভিশন সিগন্যালের সম্ভাব্যতা প্রদর্শন করে। এই অগ্রগতিটি এমন তাৎপর্যপূর্ণ ছিল যে, একটি ডিজিটাল ভিত্তিক মান তৈরি করার আগ পর্যন্ত এফসিসি একটি এটিভি স্ট্যান্ডার্ডের বিষয়ে সিদ্ধান্ত নিতে বিলম্ব করতে রাজি হয়েছিল।

১৯৯০ সালের মার্চে, এটি স্পষ্ট হয়ে যায় যে একটি ডিজিটাল টেলিভিশন মান সম্ভবপর। সে সময় এফসিসি বেশ কয়েকটি বিতর্কিত সিদ্ধান্ত নেয়। প্রথমত, কমিশন ঘোষণা করে যে নতুন এটিভি মান অবশ্যই একটি বর্ধিত অ্যানালগ সংকেতের চেয়ে বেশি হতে হবে এবং বিদ্যমান টেলিভিশন চিত্রগুলির চেয়ে কমপক্ষে দ্বিগুণ রেজোলিউশনবিশিষ্ট একটি প্রকৃত এইচডিটিভি সংকেত প্রদান করতে সক্ষম হবে। তারপর, যে দর্শকরা নতুন ডিজিটাল টেলিভিশন সেট কিনতে চান না তারা যেন প্রচলিত টেলিভিশন সম্প্রচার অব্যাহত রাখতে পারে তা নিশ্চিত করার জন্য নতুন এটিভি মানকে অবশ্যই বিভিন্ন চ্যানেলে "সিমুলকাস্ট (একাধিক চ্যানেলে উপলব্ধ)" হতে সক্ষম হতে হবে। নতুন এটিভি স্ট্যান্ডার্ড নতুন ডিটিভি সংকেতকে সম্পূর্ণ নতুন ডিজাইন নীতির উপর ভিত্তি করে তৈরি করার সুযোগ করে দেয়। তখনকার সময়ে বিদ্যমান এনটিএসসি স্ট্যান্ডার্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ না হলেও, নতুন ডিটিভি স্ট্যান্ডার্ড টেলিভিশন জগতে অনেক উন্নতি সাধনে সফল হয়।

এফসিসি দ্বারা গৃহীত চূড়ান্ত মান স্ক্যানিং বিন্যাস, আকৃতির অনুপাত বা রেজোলিউশনের লাইনের জন্য একটি একক মান প্রয়োজন ছিল না। সে সময় ভোক্তা ইলেকট্রনিক্স শিল্প (কিছু সম্প্রচারক দ্বারা যুক্ত) এবং কম্পিউটার শিল্পের (চলচ্চিত্র শিল্প এবং কিছু জনস্বার্থ গোষ্ঠী দ্বারা যুক্ত) মধ্যে একটি বিতর্কের সৃষ্টি হয়েছিল। বিতর্কের প্রসঙ্গ ছিল দুটি স্ক্যানিং যন্ত্র নিয়ে। বিশ্বব্যাপী টেলিভিশনে ব্যবহৃত ইন্টারলেসড স্ক্যানিং, প্রথমে জোড়-সংখ্যাযুক্ত লাইন স্ক্যান করে, তারপর বিজোড়-সংখ্যাযুক্ত। কম্পিউটারে ব্যবহৃত বিন্যাস হলো প্রোগ্রেসিভ স্ক্যানিং। এটি উপরের থেকে নীচের দিকে ক্রমানুসারে লাইন স্ক্যান করে। কম্পিউটার শিল্প যুক্তি দিয়েছিল যে প্রগতিশীল স্ক্যানিং উচ্চতর, কারণ এটি ইন্টারলেসড স্ক্যানিংয়ের মতো "ফ্লিকার (ঝিকমিক)" করে না। আরও যুক্তি দেওয়া হয়েছিল যে প্রোগ্রেসিভ স্ক্যানিং ইন্টারনেটের সাথে সহযে সংযুক্ত করা যায় এবং এর বিপরীতে আরও সস্তায় ইন্টারলেসড ফর্ম্যাটে রূপান্তরিত হয়। চলচ্চিত্র শিল্প প্রোগ্রেসিভ স্ক্যানিংকেও সমর্থন করেছিল কারণ এটি ফিল্ম করা প্রোগ্রামিংকে ডিজিটাল ফর্ম্যাটে রূপান্তর করার জন্য আরও কার্যকর। আবার ভোক্তা ইলেকট্রনিক্স শিল্প ও সম্প্রচারকারীরা যুক্তি দিয়েছিলেন যে ইন্টারলেসড স্ক্যানিংই একমাত্র প্রযুক্তি যা তখন সম্ভাব্য সর্বোচ্চ মানের ছবি প্রেরণ করতে পারে, অর্থাৎ প্রতি ছবিতে ১০৮০ লাইন ও প্রতি লাইনে ১৯২০ পিক্সেল।

২০০০ এর দশকের শেষের দিকে ডিজিটাল টেলিভিশন রূপান্তর শুরু হয়। সারা বিশ্বের প্রায় সমস্ত সরকার ২০১০ এর মধ্যে অ্যানালগ টেলিভিশন বাতিলের সময়সীমা নির্ধারণ করে। তবে প্রাথমিকভাবে এটি ক্রয়ের হার কম ছিল। কিন্তু অল্প সময়ের ব্যবধানে, অধিক সংখ্যক পরিবার ডিজিটাল টেলিভিশনে রূপান্তরিত হওয়া শুরু করে। ২০১০ এর দশকের মাঝামাঝি থেকে শেষ পর্যন্ত বিশ্বব্যাপী এই রূপান্তরটি সম্পূর্ণ হওয়ার আশা করা হয়েছিল, যদিও কিছু দেশে সেটি সম্পূর্ণভাবে হতে কিছুটা সময় বেশি লাগে।

  1. 1125 divided by 3, and then multiplied by 5, due to the 5:3 aspect ratio, assuming square pixels