ব্যবহারকারী:Tanay barisha/খেলাঘর/নিবন্ধ খসড়া ৩

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে







 






লিখন পদ্ধতি[সম্পাদনা]

ব্যাকরণ[সম্পাদনা]

পোলিশ তুলনামূলকভাবে মুক্ত শব্দ ক্রম সহ একটি উচ্চ সংমিশ্রণমূলক ভাষা, যদিও প্রধান বিন্যাস হলো কর্তা–ক্রিয়া–কর্ম ।কোন পদাশ্রিত নির্দেশক নেই, এবং বিষয় সর্বনাম প্রায়ই বাদ দেওয়া হয়।

সকল বিশেষ্য তিনটি লিঙ্গের একটির অন্তর্গত: পুংলিঙ্গ, স্ত্রীলিঙ্গ এবং নিরপেক্ষ। পুরুষলিঙ্গকেও উপলিণ ভাগ করা হয়েছে : একবচনে প্রাণবন্ত বনাম নির্জীব, বহুবচনে মানব বনাম অমানবিক। সাতটি কারক আছে: কর্তৃকারক, সম্বন্ধ পদ, কর্ম-সম্প্রদান, কর্ম, করণ, অধিকরণ এবং সম্বোধন পদ।

বিশেষণগুলি লিঙ্গ, ক্ষেত্রে এবং সংখ্যার পরিপ্রেক্ষিতে বিশেষ্যগুলির সাথে একমত। বিশেষ্য বিশেষণগুলি সাধারণত বিশেষ্যের আগে থাকে, যদিও কিছু ক্ষেত্রে, বিশেষ করে নির্দিষ্ট বাক্যাংশে (যেমন język polski, "পোলিশ ভাষা"), বিশেষ্যটি প্রথমে আসতে পারে; অঙ্গুষ্ঠের নিয়ম হল যে সাধারণ বর্ণনামূলক বিশেষণগুলি সাধারণত আগে থাকে (যেমন piękny kwiat, "সুন্দর ফুল"), বিশেষণগুলি শ্রেণীবদ্ধ করার সময় প্রায়ই বিশেষ্যকে অনুসরণ করে (যেমন węgiel kamienny, "কালো কয়লা")। বেশিরভাগ সংক্ষিপ্ত বিশেষণ এবং তাদের উদ্ভূত ক্রিয়াবিশেষণগুলি বিভক্তির মাধ্যমে -তম এবং -তর গঠন করে (তুলনামূলকের সাথে naj- উপসর্গ দ্বারা -তর পদ গঠিত হয়)।

ক্রিয়াপদগুলি অপূর্ণক বা সপূর্ণক ভাবপ্রকার, প্রায়শই জোড়ায় ঘটে। অসম্পূর্ণ ক্রিয়াপদের একটি বর্তমান কাল, অতীত কাল, যৌগিক ভবিষ্যত কাল থাকে ( być "হয়" ব্যতীত যার একটি সাধারণ ভবিষ্যত będę ইত্যাদি আছে, এটি অন্য ক্রিয়াপদের যৌগিক ভবিষ্যত গঠনে ব্যবহৃত হয়), সম্ভাবক/সাপেক্ষিক (by অব্যয় দ্বারা গঠিত), অনুজ্ঞা, অসমাপিকা, বর্তমান ক্রিয়াবাচক বিশেষণ, বর্তমান ক্রিয়াবিশেষ্য এবং অতীত ক্রিয়াবাচক বিশেষণ। সপূর্ণক ক্রিয়াপদের একটি সাধারণ ভবিষ্যত কাল থাকে (অপূর্ণক ক্রিয়াপদের বর্তমান কালের মতো গঠিত), অতীত কাল, সম্ভাবক/সাপেক্ষিক, অনুজ্ঞা, অসমাপিকা, বর্তমান ক্রিয়াবিশেষ্য এবং অতীত ক্রিয়াবাচক বিশেষণ। সংযোজিত ক্রিয়ারূপগুলি পুরুষ, বচন এবং (অতীত কাল এবং সম্ভাবক/সাপেক্ষিক রূপের ক্ষেত্রে) লিঙ্গের ক্ষেত্রে তাদের উদ্দেশ্যের সাথে পদসংগতি বজায় রাখে।

কর্মবাচ্য নির্মাণগুলি কর্মবাচক ক্রিয়াবাচক বিশেষণ সহ সহায়ক অব্যয় być বা zostać ("হয়ে যায়") ব্যবহার করে তৈরি করা যেতে পারে। একটি নৈর্ব্যক্তিক নির্মাণও রয়েছে যেখানে কর্তৃবাচ্য ক্রিয়া ব্যবহার করা হয় (তৃতীয় পুরুষ একবচনে) কোন কর্তা ছাড়াই, কিন্তু একটি সাধারণ, অনির্দিষ্ট কর্তা নির্দেশ করার জন্য আত্মবাচক সর্বনাম się উপস্থিত থাকে (যেমন pije się wódkę "ভোদকা পান করা হচ্ছে"—এখানে উল্লেখ্য wódka কর্মবাচ্য)। অতীত কালে অনুরূপ বাক্যের ধরনটি শেষ -o সহ কর্মবাচক ক্রিয়াবাচক বিশেষণ ব্যবহার করে, যেমন widziano ludzi ("লোক দেখা গেছিল")। অন্যান্য স্লাভীয় ভাষার মতো, এখানেও কর্তাবিহীন বাক্য অসমাপিকা ক্রিয়া ব্যবহার করে গঠন করা হয়, যেমন można ("এটি সম্ভব")।

হ্যাঁ-না প্রশ্ন (প্রত্যক্ষ এবং পরোক্ষ উভয়ই) শুরুতে czy ("কিনা") শব্দটি স্থাপন করে গঠিত হয়, যদিও এটি প্রায়শই নৈমিত্তিক বক্তৃতায় বাদ দেওয়া হয়। নঞর্থক তৈরি হয় ক্রিয়া বা যে শব্দের নঞর্থক করা হচ্ছে তার পূর্বে nie ব্যবহার করে; বাক্যটিতে nigdy ("কখনও না") বা nic ("কিছুই না") এর মত অন্যান্য নঞর্থক থাকলেও nie ক্রিয়াপদের আগে যোগ করা হয়, যার ফলে কার্যকরভাবে একটি দ্বৈত নঞর্থক তৈরি করে।

সংখ্যাবাচক শব্দগুলির একটি জটিল বিভক্তি এবং পদসংগতি রয়েছে। শূণ্য এবং সংখ্যাবাচক শব্দগুলি পাঁচের চেয়ে বেশি (ব্যতিক্রম হলো ২, ৩ বা ৪ দিয়ে যে সংখ্যা শেষ হয় কিন্তু ১২, ১৩ বা ১৪ দিয়ে শেষ হয় না) কর্তৃকারক বা কর্ম কারকের পরিবর্তে সম্বন্ধ পদকে পরিচালনা করে। সংখ্যার বিশেষ রূপ ( সমষ্টিগত সংখ্যা ) নির্দিষ্ট শ্রেণীর বিশেষ্যের সাথে ব্যবহৃত হয়, যার মধ্যে রয়েছে dziecko ("শিশু") এবং এককভাবে বহুবচন বিশেষ্য যেমন drzwi ("দরজা")।

সাহিত্য[সম্পাদনা]

নমুনা পাঠ[সম্পাদনা]

পোলিশ ভাষায় মানবাধিকারের সার্বজনীন ঘোষণার অনুচ্ছেদ 1: [১]

বাংলায় মানবাধিকারের সার্বজনীন ঘোষণার ধারা ১: [২]

সমস্ত মানুষ স্বাধীনভাবে সমান মর্যাদা এবং অধিকার নিয়ে জন্মগ্রহণ করেতাঁদের বিবেক এবং বুদ্ধি আছে; সুতরাং সকলেরই একে অপরের প্রতি ভ্রাতৃত্বসুলভ মনোভাব নিয়ে আচরণ করা উচিৎ।

আরো দেখুন[সম্পাদনা]

  • পোলনিজম (পোলিশ উত্সের শব্দ)
  • অ্যাডাম মিকিউইচ ইনস্টিটিউট
  • 19 শতকের পোলিশ-ভাষা নাগরিক-নিবন্ধন নথির একটি অনুবাদ নির্দেশিকা
  • BABEL স্পিচ কর্পাস
  • পবিত্র ক্রস উপদেশ
  • লেচিটিক ভাষা
  • ইউনিভার্সিটি অফ লোড্জ স্কুল অফ পোলিশ ফরেনার্স
  • পশ্চিম স্লাভিক ভাষা
  • পশ্চিম স্লাভস

মন্তব্য[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

[[বিষয়শ্রেণী:পশ্চিম স্লাভীয় ভাষাসমূহ]] [[বিষয়শ্রেণী:ইউক্রেনের ভাষা]] [[বিষয়শ্রেণী:পোল্যান্ডের ভাষা]] [[বিষয়শ্রেণী:লিথুয়ানিয়ার ভাষা]] [[বিষয়শ্রেণী:বেলারুশের ভাষা]] [[বিষয়শ্রেণী:পোলীয় ভাষা]] [[বিষয়শ্রেণী:উদ্ধৃতি শৈলীতে হাঙ্গেরীয় ভাষার উৎস (hu)]] [[বিষয়শ্রেণী:এইচঅডিওর মাইক্রোবিন্যাসের সাথে নিবন্ধসমূহ]]

  1. "Universal Declaration of Human Rights"ohchr.org 
  2. "Universal Declaration of Human Rights"un.org