ব্যবহারকারী:রিজওয়ান আহমেদ/ইসলামে বৈশ্বিক বিভাজন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইসলাম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্ম, যার অনুসারী প্রায় ২.১ বিলিয়ন মানুষ। এই বিশাল সংখ্যার অনুসারীদের মধ্যে বিভিন্ন মতাদর্শ ও বিশ্বাসের বিভাজন রয়েছে। এই বিভাজনগুলি ইসলামের ইতিহাসের বিভিন্ন সময়ে বিভিন্ন কারণের কারণে হয়েছে।

ইসলামের প্রধান বিভাজন[সম্পাদনা]

ইসলামের প্রধান বিভাজন হল সুন্নি ও শিয়া। সুন্নিরা বিশ্বাস করে যে মুহাম্মদ (সঃ) এর মৃত্যুর পর, তাঁর উত্তরাধিকারী ছিলেন আবু বকর। অন্যদিকে, শিয়ারা বিশ্বাস করে যে মুহাম্মদ (সঃ) এর উত্তরাধিকারী ছিলেন তাঁর চাচাতো ভাই ও জামাতা আলী। সুন্নি ও শিয়াদের মধ্যে এই বিভাজন ইসলামের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাজন।

অন্যান্য বিভাজন[সম্পাদনা]

সুন্নি ও শিয়া ছাড়াও, ইসলামে আরও কিছু বিভাজন রয়েছে। এর মধ্যে রয়েছে:

  • খারিজি: খারিজিরা বিশ্বাস করে যে মুসলিমদের মধ্যে যে কোনও পাপী ব্যক্তিকে ইসলাম থেকে বহিষ্কার করা উচিত।
  • আহমদিয়া: আহমদিয়ারা বিশ্বাস করে যে মুহাম্মদ (সঃ) এর পরে আরেকজন নবী এসেছেন, যার নাম মির্জা গোলাম আহমদ।
  • ইবরাহিমিয়া: ইবরাহিমিয়ারা বিশ্বাস করে যে মুহাম্মদ (সঃ) ইসলামের শেষ নবী নন, তাঁর পরেও আরও নবী আসবেন।

বিভাজনের কারণ[সম্পাদনা]

ইসলামের বিভাজনের কারণগুলি বিভিন্ন। এর মধ্যে রয়েছে:

  • ইতিহাস: ইসলামের ইতিহাসে বিভিন্ন সময়ে বিভিন্ন মতাদর্শ ও বিশ্বাসের বিকাশ ঘটেছে। এই বিভাজনগুলি প্রায়ই রাজনৈতিক ও সামাজিক কারণের কারণে হয়েছিল।
  • ধর্মীয় মতবাদ: ইসলামের বিভিন্ন ধর্মীয় মতবাদও বিভাজনের কারণ হয়ে দাঁড়িয়েছে। উদাহরণস্বরূপ, সুন্নি ও শিয়াদের মধ্যে বিভাজনের কারণ হল তারা মুহাম্মদ (সঃ) এর উত্তরাধিকার সম্পর্কে ভিন্ন মত পোষণ করে।
  • সামাজিক ও রাজনৈতিক কারণ: সামাজিক ও রাজনৈতিক কারণও ইসলামের বিভাজনের কারণ হয়ে দাঁড়িয়েছে। উদাহরণস্বরূপ, খারিজিরা রাজনৈতিক অস্থিরতার সময় উত্থাপিত হয়েছিল।

বিভাজনের প্রভাব[সম্পাদনা]

ইসলামের বিভাজনের প্রভাব বহুমুখী। এর মধ্যে রয়েছে:

  • অন্তর্দ্বন্দ্ব: ইসলামের বিভাজনগুলি প্রায়ই অন্তর্দ্বন্দ্বের কারণ হয়ে দাঁড়িয়েছে। এই অন্তর্দ্বন্দ্বগুলি কখনও কখনও সহিংসতায় পরিণত হয়েছে।
  • ধর্মীয় সংস্কারের বাধা: ইসলামের বিভাজনগুলি ধর্মীয় সংস্কারের ক্ষেত্রে একটি বাধা। বিভিন্ন সম্প্রদায় প্রায়ই তাদের নিজস্ব বিশ্বাস ও অনুশীলনগুলিকে অন্য সম্প্রদায়ের উপর চাপিয়ে দিতে চায়।
  • ইসলামের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত: ইসলামের বিভাজনগুলি ইসলামের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করেছে। অনেক মানুষ মনে করে যে ইসলাম একটি সহিংস ধর্ম।

উপসংহার[সম্পাদনা]

ইসলামের বিভাজন একটি জটিল সমস্যা। এই বিভাজনগুলি দূর করা কঠিন, তবে এটি একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য। ইসলামের বিভাজন দূর করার জন্য, ইসলামী নেতাদের মধ্যে সহযোগিতা ও বোঝাপড়ার প্রয়োজন। এছাড়াও, ইসলামের মূল শিক্ষাগুলির উপর জোর দেওয়া জরুরি।