ব্যবহারকারী:খাঁ শুভেন্দু/খেলাঘর/উইকিপিডিয়া:প্ৰজেক্ট টাইগার ২.০

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্ৰজেক্ট টাইগার ২.০-এর প্রতীক চিহ্ন।

২০১৯ সালের ১০ অক্টোবর থেকে প্ৰজেক্ট টাইগার ২.০-এর অধীনে বাংলা উইকিপিডিয়া'সহ ভারতের মোট ১৫ টি ভাষার উইকিপিডিয়াতে নিবন্ধ লেখার প্রতিযোগিতা শুরু হয়েছে। এই প্রতিযোগিতার প্রথম সংস্করণ ২০১৮ সালে অনুষ্ঠিত হয় এবং দ্বিতীয় সংস্করণ ১০ অক্টোবর ২০১৯ থেকে ১০ জানুয়ারি ২০২০ সাল পর্যন্ত চলবে। উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং গুগল যৌথ প্রচেষ্টায় স্থানীয়ভাবে প্রাসঙ্গিক এবং উচ্চ-মানের কন্টেন্ট তৈরিতে উইকিপিডিয়া সম্প্রদায়গুলিকে উৎসাহিত করার জন্য এই প্রতিযোগিতা চালানোর ক্ষেত্রে "সেন্টারে ফর ইন্টারনেট এন্ড সোসাইটি" (সিআইএস), "উইকিমিডিয়া ইন্ডিয়া অধ্যায়" (ডব্লুএমআইএন) এবং ব্যবহারকারী গোষ্ঠীর সাথে ঘনিষ্ঠ সমন্বয়ে কাজ করছে।

অংশগ্রহণকারী ভাষা সম্প্রদায়গুলি তিন মাসের জন্য প্রতিযোগিতায় অংশ নেবে। বাংলা উইকিপিডিয়া ছাড়া এই প্রতিযোগিতায় অংশ নেওয়া বাকি ১৪ টি উইকিপিডিয়া হল- তামিল, মালয়ালম, কন্নড়, তেলুগু, তুলু, মারাঠি, গুজরাটি, পাঞ্জাবি, হিন্দি, উর্দু, সাঁওতালি, অসমীয়া, সংস্কৃতওড়িয়া ভাষার উইকিপিডিয়া।

সমগ্র প্রকল্পের সমন্বয়ক হিসাবে রয়েছেন নিতেশ গিল এবং সুশ্বেতা। বাংলা উইকিপিডিয়াতে এই প্রতিযোগিতা পরিচালনার ক্ষেত্রে সমন্বয়কের দায়িত্বে আছেন সুমিতা দত্ত (ব্যবহারকারী:সুমিতা রায় দত্ত)। এছাড়া বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ পর্যালোচনার দায়িত্বে রয়েছেন ব্যবহারকারী:আফতাবুজ্জামান, ব্যবহারকারী:সুমিতা রায় দত্ত এবং ব্যবহারকারী:নিতেশ

নিবন্ধ প্রতিযোগিতায় নতুন নিবন্ধ তৈরি ও পুরাতন নিবন্ধ সম্প্রসারণ দু'ধরনেরই ব্যবস্থা রাখা হয়েছে। নিবন্ধ তৈরি ও সম্প্রসারণ করে জমা করার জন্য কমপক্ষে ৩০০ শব্দ ও ৯০০০ বাইট নিবন্ধে যোগ করতে হবে। নিবন্ধ সম্প্রসারণ ও নতুন নিবন্ধ লেখার জন্য নিবন্ধ তালিকা প্রদান করা হয়েছে। এছাড়া স্থানীয় নিবন্ধ তালিকা রয়েছে, যা বাংলা উইকিপিডিয়ানরা তৈরি করেছেন।

শীর্ষস্থানীয় অবদানকারীদের জন্য পৃথক পুরষ্কার ছাড়াও, বিজয়ী উইকিপিডিয়ায় সম্প্রদায়কে উইকিপিডিয়াতে অবদান রাখার দক্ষতা উন্নত করতে সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ অনুষ্ঠানের আয়োজনের ব্যবস্থা করা হবে। প্রতি মাসে প্রতিটি উইকিপিডিয়া থেকে সবচেয়ে বেশি নিবন্ধ জমাকারী ৩ জন উইকিপিডিয়ানকে পুরস্কৃত করা হবে। প্রথম পুরস্কার ₹৩,০০০ ভারতীয় টাকা, দ্বিতীয় পুরস্কার ₹২,০০০ ভারতীয় টাকা, তৃতীয় পুরষ্কার ₹১,০০০ ভারতীয় টাকা। এই পুরস্কার শুধুমাত্র ভারতীয়দের প্রদান করা হবে।