বেঞ্জোইল মূলক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বেঞ্জোইল কার্যকরী মূলক

জৈব রসায়নে বেঞ্জোইল মূলক (ইংরেজি: Benzoyl Group) (/ˈbɛnzɪl/, BENZ-oh-il)[১] হল একটি কার্যকরী মূলক। এর সংকেত হল C6H5CO—।[২][৩] ইহাকে ছোট করে Bz ও বলা হয়।

উৎস[সম্পাদনা]

এই ধরনের মূলক এর অন্যতম উৎস হল বেঞ্জোইল ক্লোরাইড। এটি দিয়ে বেঞ্জোইল কিটোন, বেঞ্জোইল অ্যামাইড/বেঞ্জামাইড, বেঞ্জোয়েট এস্টার তৈরী করা যায়। এছাড়া বেঞ্জোইল কোএনজাইম-এ (Benzoyl-CoA) হল বহু প্রাকৃতিক বেঞ্জোইল যৌগের উৎস।

যৌগসমূহ[সম্পাদনা]

বহু কিটোন এই মূলক ধারণ করে থাকে। অন্যতম উদাহরণ হল বেঞ্জোফেনোন

বেঞ্জোইল এস্টার ও অ্যামাইড জৈব রসায়নে জনপ্রিয় যৌগ। এস্টারগুলি জৈব রাসায়নিক উৎপাদনে ব্যবহার করা হয়। বেঞ্জোইল-বিটা-ডি-গ্লুকোসাইড একটি প্রাকৃতিক উপাদান যা টেরিস এন্সিফর্মিস নামক ফার্নদের দেহে বর্তমান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "benzoyl | Definition of benzoyl in English by Oxford Dictionaries"Oxford Dictionaries | English। ২০১৮-০২-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০২-০২ 
  2. Maki, Takao; Takeda, Kazuo। "Benzoic Acid and Derivatives"। উলম্যানস এনসাইক্লোপিডিয়া অব ইন্ডাস্ট্রিয়াল কেমিস্ট্রি। ওয়েইনহেইম: উইলি-ভিসিএইচ। ডিওআই:10.1002/14356007.a03_555 .
  3. Morris, Christopher G. (১৯৯২)। Academic Press Dictionary of Science and Technology। Gulf Professional Publishing। পৃষ্ঠা 246। আইএসবিএন 9780122004001