বেআইনী সমাবেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বেআইনী সমাবেশ (ইংরেজি: Unlawful assembly) হল একটি আইনের বর্ণনা যার মাধ্যমে ইচ্ছাকৃতভাবে ঝামেলা করার উদ্দেশ্যে কিছু লোকদের একত্রিত হওয়াকে বুঝানো হয়ে থাকে। এই দলটি যদি ঝামেলা কাজ শুরু করে তবে, এটিকে ছত্রভঙ্গ বলা হয়; যদি ঝামেলা বা অস্থিতি অবস্থার সৃষ্টি হয় তবে এটিকে দাঙ্গা হয় বলা।

১৪৪ ধারা[সম্পাদনা]

১৪৪ ধারা হল বাংলাদেশ এবং পাকিস্তান/ভারতের দন্ডবিধির একটি অধ্যায়। এই আইনে ৫জন অথবা এর থেকে বেশি ব্যক্তির একত্রে চলাচল, সমবেশ করা এবং আগ্নেয়াস্ত্র বহন করা নিষিদ্ধ করা হয়েছে।[১][২][৩] জরুরী অবস্থা বা আসন্ন বিপদে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য এই আইনের প্রয়োগ করা হয়।[৪] ১৯৭৬ সালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ গঠনের পর বাংলাদেশে এই আইন প্রয়োগ নিষিদ্ধ করা হয়েছে।[৫]

কানাডার আইনে এই ধারা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bangladesh Criminal Justice Based on the Country Studies Series by Federal Research Division of the Library of Congress
  2. Code of Criminal Procedure: Issue Paper on Bangladesh State Protection Immigration and Refugee Board of Canada. Retrieved: July 01, 2007.
  3. Pakistan Code of Criminal Procedure, Section 144
  4. Role of Criminal Law in the protection of the Environment:Bangladesh context Asian Crime Prevention Foundation. Retrieved: July 01, 2007.
  5. Dhaka siege: Some unanswered questions The New Age. Retrieved: July 01, 2007.

বহিঃসংযোগ[সম্পাদনা]