বর্মী বর্ষপঞ্জি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বর্মী বর্ষপঞ্জি ( বর্মী: မြန်မာသက္ကရာဇ် , উচ্চারিত: [mjəmà θɛʔkəɹɪʔ], অথবা ကောဇာသက္ကရာဇ် ,[kɔ́zà θɛʔkəɹɪʔ]  ; বর্মী অব্দ (BE) বা মিয়ানমার অব্দ (ME)) হল একটি চান্দ্র বর্ষপঞ্জি যেখানে মাসগুলি চান্দ্র মাসের উপর ভিত্তি করে এবং বছরগুলি পার্শ্ববর্তী বছরের উপর ভিত্তি করে গঠিত। পঞ্জিটি মূলত হিন্দু পঞ্জিকার একটি পুরানো সংস্করণের উপর ভিত্তি করে গঠিত। তবে এটি ভারতীয় পদ্ধতির নয়, বরং মেতোনীয় চক্রের একটি সংস্করণ। তাই পঞ্জিটিতে অনিয়মিত ব্যবধানে অধিমাস এবং অধিদিন যোগ করে মেতোনীয় চক্রের কাছাকাছি গ্রীষ্মমণ্ডলীয় বছরের সাথে হিন্দু পঞ্জিকার পার্শ্বীয় বছরগুলিকে সামঞ্জস্য করতে হয়।

৬৪০ খ্রিস্টাব্দে শ্রী ক্ষেত্র রাজ্যে এটিকে পিউ অব্দও বলা হত। ১৯ শতকের শেষের দিকে আরাকান, ল্যান না, জিশুয়াংবান্না, ল্যান শাং, সিয়াম এবং কম্বোডিয়ার অন্যান্য মূল ভূখণ্ডের দক্ষিণ-পূর্ব এশীয় রাজ্যগুলিতে সরকারী পঞ্জিকা হিসেবেও এটি ব্যবহৃত হয়েছিল।

বর্তমানে, বর্ষপঞ্জিটি মিয়ানমারে গ্রেগরীয় বর্ষপঞ্জির পাশাপাশি দুটি সরকারি বর্ষপঞ্জির একটি হিসাবে ব্যবহৃত হয়। এটি এখনও বর্মী নববর্ষের মতো ঐতিহ্যবাহী ছুটির দিনগুলি এবং অন্যান্য ঐতিহ্যবাহী উৎসবগুলিকে চিহ্নিত করতে ব্যবহৃত হয়, যার মধ্যে অনেকগুলি বর্মী বৌদ্ধ প্রকৃতির।

ইতিহাস[সম্পাদনা]

গঠন[সম্পাদনা]

সঠিকতা[সম্পাদনা]

রাশিচক্র[সম্পাদনা]

বৈকল্পিক[সম্পাদনা]

বর্তমান ব্যবহার[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]