বড় জালি পটকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বড় জালি পটকা
Chelonodon bengalensis
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Actinopterygii
বর্গ: Tetraodontiformes
পরিবার: Tetraodontidae
গণ: Chelonodon
প্রজাতি: C. bengalensis
দ্বিপদী নাম
Chelonodon bengalensis
হাবীব, কাজী ও নিয়োগী, অমিত ও ওহ, জিনা ও লি, ইয়োন-হো ও কিম, চুং-গন (২০০৮)

বড় জালি পটকা (বৈজ্ঞানিক নাম: Chelonodon bengalensis) হল পটকা মাছের একটি প্রজাতি। এটি বাংলাদেশের দুবলার চরের আলোর কোলে প্রথম আবিষ্কৃত হয়।[১] একমাত্র সুন্দরবনেই মাছের এই প্রজাতিটি পাওয়া যায়।

আবিষ্কার[সম্পাদনা]

মাছের নতুন এই প্রজাটির সাথে পূর্বে আবিষ্কৃত Chelonodon patoca প্রজাতিটির এর সাদৃশ্য বিদ্যমান।[২] বঙ্গোপসাগরের নামানুসারে মাছের এই প্রজাতিটির বাংলা নামকরণ করা হয়েছে বড় জালি পটকা। তবে সুন্দরবনে মাছ ধরা জেলেদের জালে আগে কালেভদ্রে এ মাছ পাওয়া যেত, এবং স্থানীয়ভাবে বড় পটকা নামে পরিচিত ছিল।[১] শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকুয়াকালচার ও মেরিন সায়েন্স অনুষদের অধ্যাপক কাজী আহসান হাবীবের নেতৃত্বে বাংলাদেশদক্ষিণ কোরিয়ার মেরিন ইকোসিস্টেম সিসার্চ সেন্টারের একদল গবেষক ২০১৬ সালের মে থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত সুন্দরবনে অনুসন্ধান চালান ও পটকা মাছের নতুন প্রজাতি হিসেবে এটি আবিষ্কার করেন।[১] অনুসন্ধান কাজে আর্থিক সহায়তা দেয় দক্ষিণ কোরিয়ার ইয়সু কোরিয়া ফাউন্ডেশন এবং কারিগরি সহায়তা দেয় কোরিয়া ইনস্টিটিউট অব ওশান সায়েন্স অ্যান্ড টেকনোলজি।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

মাছটির গায়ের রং কালচে এবং এর গায়ে জালির মত ছোপ ছোপ দাগ বিদ্যমান।[৩] মাছটিতে বিষাক্ত পদার্থ থাকায় এটি সাধারণত খাওয়া যায় না। সুন্দরবনের স্থানীয় জেলেরা মাছটি ধরার পর আবার পানিতে ছেড়ে দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সুন্দরবনে নতুন মাছের সন্ধান"প্রথম আলো। ২৬ ডিসেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ২৬ ডিসেম্বর ২০১৯ 
  2. Habib, Kazi & Neogi, Amit & Oh, Jina & Lee, Youn-Ho & Kim, Choong-Gon. (2018). Chelonodontops bengalensis (Tetraodontiformes: Tetraodontidae): A New Species of Puffer Fish from the Northern Bay of Bengal Based on Morphology and DNA Barcode. Ocean Science Journal. 54. 79-86.
  3. "মাছের নতুন প্রজাতি"ক্যালকাটা নিউজ। ২৬ ডিসেম্বর ২০১৯। ২৬ ডিসেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ ডিসেম্বর ২০১৯