ফ্রিডআপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফ্রিডআপ হল অনুরূপ ফাইলের জন্য ডিরেক্টরি বা ফাইলের তালিকা স্ক্যান করার একটি প্রোগ্রাম। ফাইল তালিকাগুলি একটি ইনপুট পাইপে সরবরাহ করা যেতে পারে বা প্রদত্ত বিকল্পগুলির সাথে find ব্যবহার করে অভ্যন্তরীণভাবে তৈরি করা যেতে পারে। অনুসন্ধান শর্তগুলি আরো বিস্তারিতভাবে উল্লেখ করার জন্য আরো বিকল্প আছে। অন্যান্য বিকল্পগুলি সম্পাদিত ক্রিয়াগুলিকে প্রভাবিত করে, যেমন শুধুমাত্র কি প্রদর্শন করতে হবে বা কোন পরিস্থিতিতে কোন ধরনের লিঙ্ক ব্যবহার করতে হবে। ফ্রিডআপ প্রথমে ফাইলের আকারের তুলনা করে, তারপর সমান আকারের ক্ষেত্রে এমডি৫ স্বাক্ষর তুলনা করে এবং পদক্ষেপ নেওয়ার আগে যাচাইয়ের জন্য একটি বাইট-বাই-বাইট চেক করা হয়। একটি ইন্টারেক্টিভ মোড পৃথকভাবে সিদ্ধান্ত নিতে দেয় যে কোন ফাইলগুলিকে সফ্ট বা হার্ড লিঙ্ক করতে হবে অথবা মুছে ফেলতে হবে।

মেটাডাটা ট্যাগ এবং মন্তব্য উপেক্ষা করে তুলনা করা ফ্রিডআপের একটি অনন্য বৈশিষ্ট্য। পরবর্তী প্রক্রিয়াকরণের জন্য সামগ্রীর ফাইল সাইজ, শুরু এবং শেষ রেখে দেওয়া হয়। সঙ্গীতের ফাইলের সাথে তুলনা করার সময় আপনি ট্যাগগুলিকে উপেক্ষা করতে পারেন, যেমন একটিকে একটি ID3v1 ট্যাগ দিয়ে ট্যাগ করা হয়েছে এবং অভিন্ন সঙ্গীতের সাথে অন্য একটি সাউন্ড ফাইলটি ID3v2 দিয়ে ট্যাগ করা হয়েছে কিনা। এটি তখনো কাজ করে যখন আপনি সঙ্গীত অনুলিপি করেন এবং অন্য অ্যালবামে ফিট করার জন্য অনুলিপিটি পুনরায় ট্যাগ করেন। এটি jpeg (Exif) এবং mp4 চলচ্চিত্রগুলির জন্যও কাজ করে। একটি স্বয়ংক্রিয় মোড স্বীকৃত সমস্ত ট্যাগ উপেক্ষা করার জন্য ফ্রিডআপকে নির্দেশ দিতে পারে। লেখক চাহিদা অনুযায়ী এই ফাংশনটি প্রসারিত করবেন, যদি যথেষ্ট কিভাবে ট্যাগগুলি অপসরণ করতে হয় তার উপর ডকুমেন্টেশন থাকে।

ফ্রিডআপ পসিক্স অনুগামী সিতে লেখা এবং গ্নু জেনারেল পাবলিক লাইসেন্সের অধীনে প্রকাশিত হয়েছে। সম্পূর্ণ ফাইল তুলনার জন্য এর জটিলতা হল O(n log n)। এটি qsort() ব্যবহার করে ফাইলের আকার অনুযায়ী সাজানোর পরে প্রাপ্ত সমান দীর্ঘ ফাইলগুলির ক্ষেত্রে করা হয়। [১]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "What is POSIX (Portable Operating System Interface)?"WhatIs.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৪-১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]