ফ্যান্টম থ্রেড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফ্যান্টম থ্রেড
Theatrical release poster
পরিচালকপল টমাস অ্যান্ডারসন
প্রযোজক
রচয়িতাপল টমাস অ্যান্ডারসন
শ্রেষ্ঠাংশে
সুরকারজনি গ্রিনউড
সম্পাদকডিলান টিশেনোর
প্রযোজনা
কোম্পানি
পরিবেশক
মুক্তি
  • ১১ ডিসেম্বর ২০১৭ (2017-12-11) (Walter Reade Theater)
  • ২৫ ডিসেম্বর ২০১৭ (2017-12-25) (যুক্তরাষ্ট্র)
স্থিতিকাল১৩০ মিনিট[২]
দেশযুক্তরাষ্ট্র[৩]
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$৩৫ মিলিয়ন[৪]
আয়$৪৭.৮ মিলিয়ন[৫]

ফ্যান্টম থ্রেড ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত আমেরিকান ঐতিহাসিক নাট্য চলচ্চিত্র। পল টমাস অ্যান্ডারসন ছবিটি পরিচালনা করেছেন। ছবির শ্রেষ্ঠাংশে রয়েছেন ড্যানিয়েল ডে লুইস এবং ভিকি ক্রিয়েপস। ১৯৫০ এর দশকের লন্ডনে এর প্রেক্ষাপট গড়ে ওঠেছে। লুইস এখানে একজন পোশাকনির্মাতার চরিত্রে অভিনয় করেছেন। ক্রিয়েপস এখানে একজন পরিবেশিকা বা ওয়েট্রেসের চরিত্রে অভিনয় করেছেন, যাকে পোশাকনির্মাতা মডেল হিসেবে বাছাই করেন। [৬] এটি পল টমাস অ্যান্ডারসনের প্রথম চলচ্চিত্র, যার সম্পূর্ণ দৃশ্যায়ন যুক্তরাষ্ট্রের বাইরে হয়েছিল। ২০১৭ সালের জানুয়ারি মাসে ইংল্যান্ডের লাইথে শহরে প্রধান আলোকচিত্রায়ন শুরু হয়। ডে লুইস এবং অ্যান্ডারসনের এটাই ছিল দ্বিতীয় যৌথ কাজ (প্রথমটি হলো ২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত দেয়ার উইল বি ব্লাড)। সুরকার জনি গ্রিনউড ও অ্যান্ডারসন এ নিয়ে পাঁচটি ছবিতে একত্রে কাজ করলেন।

২০১৭ সালের ১১ ডিসেম্বর নিউ ইয়র্কে ছবিটি প্রথম মুক্তি পায়। ২০১৭ সালের ২৫ ডিসেম্বর সমগ্র যুক্তরাষ্ট্রব্যাপী চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হয়।[৭] অভিনয়, চিত্রনাট্য, আবহসংগীত, পোশাকসজ্জা ও প্রযোজনার জন্য ছবিটি ব্যাপক সুনাম অর্জন করে। ন্যাশনাল বোর্ড অব রিভিউ একে বছরের সেরা দশটি ছবির একটি অভিহিত করে।

৯০তম একাডেমি পুরস্কার অনুষ্ঠানে সেরা চলচ্চিত্র, সেরা অভিনেতা, সেরা পার্শ্ব অভিনেত্রী (ম্যানভিল), সেরা আবহসংগীত সহ বিভিন্ন ক্যাটাগরিতে মনোনীত হলেও শেষাবধি শুধু সেরা পোশাক বিন্যাস বিভাগেই অস্কার লাভ করে। বাফটা পুরস্কার অনুষ্ঠানে চারটি বিভাগে মনোনীত হলেও এখানেও একই বিভাগে ছবিটি পুরস্কার পায়। [৮]গোল্ডেন গ্লোব পুরস্কারের জন্য ছবিটি দুইটি শাখায় মনোনয়ন লাভ করে।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

১৯৫৪ সাল। লন্ডনে ফ্যাশন ডিজাইনার রেনল্ড উডকক অভিজাতদের জন্য কাপড় তৈরি করেন। তিনি কর্তৃত্বপরায়ণ ও কাজ নিয়ে মোহাবিষ্ট একজন মানুষ। তার বোন সিরিল ফ্যাশন-বাড়ির যাবতীয় কার্যক্রম পরিচালনা করেন। কুসংস্কারী রেনল্ডসকে তার মার মৃত্যু তাড়া করে বেড়ায়। যে কাপড়গুলো তিনি তৈরি করেন, সেগুলোর কিনারায় অনেক সময় তিনি গোপন সংকেত বুনে দেন।

বিশিষ্ট ক্রেতা কাউন্টেস হেনরিয়েটা হার্ডিংয়ের জন্য নতুন একটি গাউন নকশা করার পর রেনল্ডস পল্লিএলাকায় বেড়াতে গিয়ে একটি হোটেলে ভোজন করে। সেখানে তার সঙ্গে আলমা এলসন নামে একজন বিদেশি খাদ্য পরিবেশিকার দেখা হয়। অতঃপর আলমা তাকে নৈশভোজের নিমন্ত্রণ জানায়। তাদের পরিচয় প্রগাঢ় হয়ে ওঠে এবং আলমা রেনল্ডের মডেল ও প্রেমিকায় পরিণত হন। শুরুতে সিরিল আলমাকে বিশ্বাস না করলেও একসময় সে আলমার প্রত্যয়ী মানসিকতার সমাদর করতে শেখে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Film releases"Variety Insight। Variety Media। ডিসেম্বর ২৩, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৩, ২০১৭ 
  2. "Phantom Thread (15)"British Board of Film Classification। নভেম্বর ৩০, ২০১৭। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২, ২০১৭ 
  3. "Phantom Thread (2017)"British Film Institute। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২, ২০১৭ 
  4. Hooton, Christopher (মার্চ ৩১, ২০১৭)। "Paul Thomas Anderson's next film with Daniel Day-Lewis gets release date"The Independent। সংগ্রহের তারিখ অক্টোবর ২৬, ২০১৭ 
  5. "Phantom Thread (2017)"Box Office MojoIMDb। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২৩, ২০১৮ 
  6. https://www.avclub.com/article/paul-thomas-anderson-movie-begins-filming-might-ha-249416
  7. https://collider.com/paul-thomas-anderson-new-movie-release-date
  8. https://www.bbc.co.uk/news/entertainment-arts-42618187

বহিঃসংযোগ[সম্পাদনা]