প্রাক্তন-সমকামী আন্দোলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রাক্তন-সমকামী আন্দোলন প্রাক্তন-সমকামী আন্দোলন (ইংরেজি: Ex-gay movement) হল সেসব ব্যক্তি বা প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত আন্দোলন যারা সমকামী বা উভকামী ব্যক্তিদের উক্ত সম্পর্ক থেকে বেরিয়ে আসার বা নিবৃত থাকার প্রস্তাব করেন এবং বিপরীতকামী সম্পর্কে প্রবেশ করতে উৎসাহ ও সহায়তা প্রদান করে[1]। সাধারণত এমন ব্যক্তিরা এ আন্দোলনকে চালিত করেন, যারা পূর্বে সমকামী বা উভকামী ছিলেন কিন্তু এখন নেই অথবা সাধারণভাবে এ ধরনের সম্পর্ক থেকে বিরত থাকেন।

প্রাক্তন-সমকামী আন্দোলন (ইংরেজি: Ex-gay movement) হল সেসব ব্যক্তি বা প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত আন্দোলন যারা সমকামী বা উভকামী ব্যক্তিদের উক্ত সম্পর্ক থেকে বেরিয়ে আসার বা নিবৃত থাকার প্রস্তাব করেন এবং বিপরীতকামী সম্পর্কে প্রবেশ করতে উৎসাহ ও সহায়তা প্রদান করে[১]। সাধারণত এমন ব্যক্তিরা এ আন্দোলনকে চালিত করেন, যারা পূর্বে সমকামী বা উভকামী ছিলেন কিন্তু এখন নেই অথবা সাধারণভাবে এ ধরনের সম্পর্ক থেকে বিরত থাকেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Throckmorton, Warren; Pattison, M. L. (জুন ২০০২)। "Initial empirical and clinical findings concerning the change process for ex-gays"Professional Psychology: Research and PracticeAmerican Psychological Association33 (3): 242–248। ডিওআই:10.1037/0735-7028.33.3.242। ৪ মে ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ মে ২০১৫