প্যাট্রিসিয়া ক্রোন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Patricia Crone
চিত্র:Patricia-Crone 2013 Courtesy-of-Leiden-University.jpg
Crone in 2015
জন্ম(১৯৪৫-০৩-২৮)২৮ মার্চ ১৯৪৫
মৃত্যু১১ জুলাই ২০১৫(2015-07-11) (বয়স ৭০)
উচ্চশিক্ষায়তনিক কর্ম
প্রধান আগ্রহIslamic studies; Quranic (Islamic) studies; scriptural exegesis; scholarship on Islamic origins
উল্লেখযোগ্য কাজHagarism (with M.A. Cook); Meccan Trade and the Rise of Islam

প্যাট্রিসিয়া ক্রোন (২৮ মার্চ ১৯৪৫ - ১১ জুলাই ২০১৫) ছিলেন একজন ডেনিশ ইতিহাসবিদ যিনি প্রাথমিক ইসলামী ইতিহাসের উপর বিশেষজ্ঞ ছিলেন।[১][২] তিনি সংশোধনবাদী (Revisionist) ইসলামী গবেষণা স্কুলের একজন সদস্য ছিলেন এবং ইসলামের শুরুর দিককার ঘটনা সম্পর্কে ইসলামী ঐতিহ্যের ঐতিহাসিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন।[৩]

জন্ম, পরিবার এবং শিক্ষাজীবন[সম্পাদনা]

ক্রোন ১৯৪৫ সালের ২৮শে মার্চ ডেনমার্কের রোসকিল্ড কাউন্টিতে, রোসকিল্ডের ২৩ কিলোমিটার উত্তর-পশ্চিমে কিন্ডেলোস সিডমার্কে (কিন্ডেলোসের দক্ষিণে) জন্মগ্রহণ করেন। কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের ফরপ্রোভ (প্রাথমিক পরীক্ষা) দেওয়ার পর, তিনি ফরাসি শেখার জন্য প্যারিসে যান, তারপর ইংরেজীতে দক্ষ হওয়ার জন্য লন্ডন, যুক্তরাজ্যে যান। ১৯৭৪ সালে, তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ থেকে "The Mawali in the Umayyad period" থিসিসের উপর ডক্টর অফ ফিলোসফি (পিএইচডি) ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ১৯৭৭ সাল পর্যন্ত ওয়ারবার্গ ইনস্টিটিউটে একজন সিনিয়র রিসার্চ ফেলো ছিলেন। তিনি কিংস কলেজ লন্ডনে একজন অনিয়মিত ছাত্রী হিসেবে গৃহীত হন এবং মধ্যযুগীয় ইউরোপীয় ইতিহাস, বিশেষ করে গির্জা-রাষ্ট্র সম্পর্কের উপর একটি কোর্স করেন।

কর্মজীবন[সম্পাদনা]

১৯৭৭ সালে, ক্রোন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ইসলামিক ইতিহাস বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রভাষক এবং যিশু কলেজের ফেলো হন। ১৯৯০ সালে ক্রোন কেমব্রিজের গনভিল অ্যান্ড কাইয়াস কলেজের ইসলামিক স্টাডিজ বিষয়ে সহকারী বিশ্ববিদ্যালয় প্রভাষক এবং ফেলো নিযুক্ত হন এবং কেমব্রিজে বেশ কয়েকটি পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি ১৯৯২ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ইসলামিক স্টাডিজ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রভাষক এবং ১৯৯৪ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত ইসলামিক ইতিহাসের রিডার হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৯৭ সালে, তিনি প্রিন্সটনের ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড স্টাডিতে নিযুক্ত হন, যেখানে তিনি অ্যান্ড্রু ডব্লিউ মেলন অধ্যাপক হিসেবে মনোনীত হন। ২০০১ সালে, তিনি আমেরিকান ফিলোসফিক্যাল সোসাইটির সদস্য নির্বাচিত হন। ২০০২ সাল থেকে ২০১৫ সালে তার মৃত্যুর আগ পর্যন্ত তিনি 'সোশ্যাল ইভোলিউশন অ্যান্ড হিস্টোরি' জার্নালের সম্পাদকীয় বোর্ডের সদস্য ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Library of Congress LCCN Permalink n79063908"Library of Congress 
  2. "Patricia Crone: memoir of a superb Islamic scholar"। Opendemocracy.net। 
  3. Stille, Alexander (২০০২-০৩-০২)। "Scholars Are Quietly Offering New Theories of the Koran"The New York Times (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0362-4331। সংগ্রহের তারিখ ২০১৭-১০-১৮