পিটার পার্কার (মার্ভেল সিনেমাটিক ইউনিভার্স)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Peter Parker
Marvel Cinematic Universe চরিত্র
Peter Parker / Spider-Man, as portrayed by Tom Holland in Spider-Man: Far From Home (2019)
প্রথম উপস্থিতি
ভিত্তিStan Lee কর্তৃক 
Spider-Man
কণ্ঠ প্রদানHudson Thames (What If...?)
ছদ্মনাম
  • Spider-Man
  • Night Monkey
  • Peter #1
পেশা
অন্তর্ভুক্তি
অস্ত্র
পরিবার
উল্লেখযোগ্য অন্যান্যMichelle Jones
আত্মীয়
উদ্ভবForest Hills, Queens, New York, United States
জাতীয়তাAmerican


পিটার পার্কার হল একটি কাল্পনিক চরিত্র যা প্রাথমিকভাবে মার্ভেল সিনেমাটিক ইউনিভার্স (MCU) মিডিয়া ফ্র্যাঞ্চাইজিতে টম হল্যান্ড কর্তৃক অভিনীত হয়েছে — মার্ভেল কমিক্সের জন্য স্ট্যান লি এবং স্টিভ ডিটকো দ্বারা নির্মিত একই নামের চরিত্রের উপর ভিত্তি করে —সাধারণত যা স্পাইডার-ম্যান নামে পরিচিত। পার্কারকে মিডটাউন স্কুল অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি উচ্চ বিদ্যালয়ের একজন ছাত্র হিসাবে চিত্রায়িত করা হয়েছে ৷ সেখানে তাকে একটি তেজস্ক্রিয় মাকড়সা কামড়ানোর পরে তিনি মাকড়সার মতো কিছূু অতিমানবীয় ক্ষমতা অর্জন করেছিলেন এবং সেই ক্ষমতাগুলিকে ব্যবহার করে সুপারহিরো হিসাবে কাজ করেছিলেন। সিনেমাতে দেখানো হয়েছে কটি তেজস্ক্রিয় মাকড়সা কামড়ানোর পরে তার মধ্যে কিছু মাকড়শার বৈশিষ্ট্য চলে এসেছিল ।পার্কারকে অবশেষে টনি স্টার্ক নিয়োগ করেন, যিনি তাকে পরামর্শ দেন এবং থানোসের বিরুদ্ধে যুদ্ধের সময় তাকে অ্যাভেঞ্জার্সে নিয়োগ করেন। পার্কার ইউরোপ জুড়ে স্কুল ভ্রমণে যাওয়ার সময় সংক্ষিপ্তভাবে মুখোমুখি হন এবং ম্যানিপুলিটিভ মিস্টিরিওর সাথে লড়াই করেন; মিস্টিরিও পার্কারকে তার হত্যার জন্য ফ্রেম করে এবং বিশ্বের কাছে তার পরিচয় প্রকাশ করে। পার্কার স্টিফেন স্ট্রেঞ্জের সাহায্য চান এবং কয়েক মাস পরে এটিকে বিপরীত করার জন্য প্ররোচিত করেন। পরে স্টিফেন স্ট্রেঞ্জ কাস্ট করার মাধ্যমে তার বেসামরিক ব্যক্তিত্ব সম্পর্কে বিশ্বের শেয়ার করা জ্ঞানকে স্থায়ীভাবে মুছে দেন, যার মধ্যে তার প্রিয়জন, বন্ধু এবং অন্যান্য সুপারহিরো মিত্রদের সাথে তার যেসম্পর্ক রয়েছে সেটিও।

স্যাম রাইমির স্পাইডার-ম্যান ট্রিলজিতে (2002-2007) পিটার পার্কার এবং মার্ক ওয়েবের দ্য অ্যামেজিং স্পাইডার-ম্যান ডুওলজি (2012-2014) এ অ্যান্ড্রু গারফিল্ড অভিনীত পিটার পার্কার উভয়েরই চরিত্রটির হল্যান্ডের সংস্করণটি টোবে ম্যাগুইরে অভিনয় করেছেন। ), যাঁরা উভয়েই তাদের ভূমিকা পুনঃপ্রতিষ্ঠা করেন এবং স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম (2021) এ হল্যান্ডের পার্কারের সহায়ক চরিত্র হিসেবে উপস্থিত হন। অন্যান্য সংস্করণ থেকে নিজেকে আলাদা করার জন্য, তাকে অন্যান্য পার্কাররা "পিটার-ওয়ান" বলে উল্লেখ করেছেন।

পার্কার এমসিইউ-এর "ইনফিনিটি সাগা"-এর একটি কেন্দ্রীয় চরিত্র, যা 2022 সাল পর্যন্ত ছয়টি এমসিইউ চলচ্চিত্রে প্রদর্শিত হয়েছে। একটি চতুর্থ স্পাইডার-ম্যান ফিল্ম তৈরি হচ্ছে, হল্যান্ড তার ভূমিকায় পুনরায় অভিনয় করবেন বলে আশা করা হচ্ছে যা চলচ্চিত্রের একটি নতুন ট্রিলজি শুরু করবে বলে আশা করা হচ্ছে। পার্কারের বিকল্প সংস্করণগুলি ডিজনি+ অ্যানিমেটেড সিরিজে (2021—বর্তমান) এবং স্পাইডার-ম্যান: ফ্রেশম্যান ইয়ার (2024), প্রাক্তন যেখানে তিনি হাডসন টেমস চরিত্রে কণ্ঠ দিয়েছেন। স্পাইডার-ম্যান চরিত্রে অভিনয়ের জন্য হল্যান্ড প্রশংসা পেয়েছে।

অ্যাভেঞ্জারদের মধ্যে তিনিই সর্বকনিষ্ঠ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bell, Crystal (জুন ২৬, ২০১৭)। "Tom Holland Confirms That Peter Parker Had a Secret Cameo in Iron Man 2"MTV। সংগ্রহের তারিখ মার্চ ২৮, ২০২১ 
  2. Mueller, Matthew (আগস্ট ২, ২০১৭)। "Uncle Ben Confirmed For The Marvel Cinematic Universe"Comic Book। সংগ্রহের তারিখ মে ১৪, ২০১৮