নোয়া ওকাফোর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নোয়া ওকাফোর
২০২২ সালে রেড বুল জালৎসবুর্গের হয়ে ওকাফোর
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম নোয়া আরিনজেচুকু ওকাফোর
জন্ম (2000-05-24) ২৪ মে ২০০০ (বয়স ২৩)
জন্ম স্থান বিনিঙ্গেন, সুইজারল্যান্ড
উচ্চতা ১.৮৫ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
রেড বুল জালৎসবুর্গ
জার্সি নম্বর ৭৭
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:৩৭, ৩০ নভেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

নোয়া আরিনজেচুকু ওকাফোর (ইংরেজি: Noah Okafor, ইংরেজি উচ্চারণ: /nˈə͡ʊʌ ˈɒkafə/; জন্ম: ২৪ মে ২০০০; নোয়া ওকাফোর নামে সুপরিচিত) হলেন একজন সুইজারল্যান্ডীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে অস্ট্রীয় ক্লাব রেড বুল জালৎসবুর্গ এবং সুইজারল্যান্ড জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় অথবা বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৪ সালে, ওকাফোর সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৫ দলের হয়ে সুইজারল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় পাঁচ বছর যাবত সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৯ সালে সুইজারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সুইজারল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১০ ম্যাচে ২টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

নোয়া আরিনজেচুকু ওকাফোর ২০০০ সালের ২৪শে মে তারিখে সুইজারল্যান্ডের বিনিঙ্গেনের জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ওকাফোর কাতারে অনুষ্ঠিত ২০২২ ফিফা বিশ্বকাপের জন্য ২০২২ সালের ৯ই নভেম্বর তারিখে ঘোষিত সুইজারল্যান্ডের ২৬ সদস্যের চূড়ান্ত দলে স্থান পেয়েছেন।[১][২]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩০ নভেম্বর ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সুইজারল্যান্ড ২০১৯
২০২১
২০২২
সর্বমোট ১০

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "FIFA World Cup Qatar 2022 – Squad list" (পিডিএফ)FIFA। ১৫ নভেম্বর ২০২২। সংগ্রহের তারিখ ১৫ নভেম্বর ২০২২ 
  2. "Murat Yakin gibt Schweizer WM-Aufgebot bekannt" [Murat Yakin announces Swiss World Cup squad] (জার্মান ভাষায়)। Swiss Football Association। ৯ নভেম্বর ২০২২। সংগ্রহের তারিখ ৯ নভেম্বর ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]