নিরাপত্তা ফিউজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাড়িতে বা কোনো তড়িৎ বর্তনীতে তড়িৎ প্রবাহ একটি নির্দিষ্ট মান অতিক্রম করলে উৎপন্ন তাপের ফলে অগ্নিকাণ্ড ঘটতে পারে। এ ধরনের দুর্ঘটনা এড়ানোর জন্য বর্তনীতে নিরাপত্তা ফিউজ ব্যবহার করা হয় এটি সাধারনত টিন ও সীসার মিশ্রনে প্রস্তুত করা হয়ে থাকে। এর গলনাংক প্রায় ৩০০ ডিগ্রী সেলসিয়াস। এই তার এমনভাবে বেছে নেওয়া হয় যে লাইনের তার সবচেয়ে বেশি যে প্রবাহমাত্রা সহ্য করতে পারে এই তার এর চেয়েও কম প্রবাহ দ্বারা উৎপন্ন তাপে গলে যায়।[১]


আমরা দৈনন্দিন জীবনে যেসব তড়িৎ যন্ত্রপাতি ব্যবহার করি সেগুলোর মধ্য দিয়ে একটি নির্দিষ্ট মাত্রার চেয়ে বেশি তড়িৎ প্রবাহিত হলে তা নষ্ট হয়ে যায় । বাড়ির তড়িৎ বর্তনীতে কোনো কারণে অতিরিক্ত তড়িৎ প্রবাহিত হলে অনেক সময় তার থেকে বাড়িতে আগুন পর্যন্ত লেগে যেতে পারে । এ ধরনের বৈদ্যুতিক দুর্ঘটনা এড়াবার জন্য বর্তনীতে এক ধরনের বিশেষ ব্যবস্থা নেওয়া হয় । এই বিশেষ ব্যবস্থা হলো ফিউজ তার ব্যবহার করা । ফিউজ সাধারণত টিন ও সীসার একটি সংকর ধাতুর তৈরি ছোট সরু তার । এটি একটি চিনামাটির কাঠামোর উপর দিয়ে আটকানো থাকে । তারটি সরু এবং গলনাঙ্ক কম । এর মধ্য দিয়ে একটি নির্দিষ্ট মাত্রার অতিরিক্ত তড়িৎ প্রবাহিত হলে এটি অত্যন্ত উত্তপ্ত হয়ে গলে যায় । ফলে তড়িৎ বর্তনী বিচ্ছিন্ন হয়ে যায় । এভাবে তড়িৎ প্রবাহ বন্ধ করে দিয়ে ফিউজ যন্ত্রপাতিকে রক্ষা করে । বর্তনীতে ফিউজ সিরিজ সংযোগ করতে হয় ।

ফিউজ তারের মান বিভিন্ন হয়ে থাকে । সাধারণত আমরা ৫ অ্যাম্পিয়ার , ১৫ অ্যাম্পিয়ার , ৩০ অ্যাম্পিয়ার এবং ৬০ অ্যাম্পিয়ার ফিউজ তার ব্যবহার করে থাকি । ১০ অ্যাম্পিয়ারের ফিউজ মানে এর মধ্য দিয়ে ১০ অ্যাম্পিয়ারের বেশি বিদ্যুৎ প্রবাহিত হলে এটি গলে যাবে । বিভিন্ন যন্ত্রপাতির জন্য বিভিন্ন মানের ফিউজ ব্যবহার করতে হয় । বাতি , পাখা , টিভি ইত্যাদির জন্য ৫ অ্যাম্পিয়ার ফিউজ এবং ইলেকট্রনিক কেতলি বা ইস্ত্রির জন্য ১৫ অ্যাম্পিয়ার ফিউজ ব্যবহার করতে হয় । বাড়ির মেইন ফিউজ ৩০ বা ৬০ অ্যাম্পিয়ারের হয়ে থাকে ।

ব্যাপারটা আরেকটু বুঝার চেষ্টা করি । টেলিভিশন ৫ অ্যাম্পিয়ারের বেশি বিদ্যুৎ প্রবাহের জন্য পুড়ে যায় । এখন যদি টেলিভিশনের সাথে ৩০ অ্যাম্পিয়ারের ফিউজ লাগাই তাহলে কি হবে ? এ ফিউজ কোনো কাজে আসবে না । ইলেকট্রনিক ক্যাটলির সাথে ৫ অ্যাম্পিয়ার ফিউজ লাগালে কি হবে ? সুইচ অন করলেই ফিউজটি গলে যাবে । কারণ ইলেকট্রিক ৫ অ্যাম্পিয়ারের বেশি বিদ্যুৎ প্রয়োজন হয় । যেখানে যা প্রয়োজন সেখানে তেমন মানের ফিউজ ব্যবহার করতে হবে । প্রয়োজনের তুলনায় বেশি মানের ফিউজ ব্যবহার করলে কোন কাজ দিবে না , অর্থাৎ বৈদ্যুতিক দুর্ঘটনা এড়ানো যাবে না । আবার কম মানের ফিউজ ব্যবহার করলে বারবার ফিউজ তার পুড়ে যেয়ে অসুবিধার সৃষ্টি করবে । কেউ কেউ আবার বাড়িতে ফিউজ পুড়ে গেলে তার লাগাবার সময় দুই তিনটি তার একত্র করে লাগান । এরকম কখনো করা উচিত নয় । কারণ , এতে ফিউজ এর মান বেড়ে যায় । দুইটি ১০ অ্যাম্পিয়ারের ফিউজ তার একত্র করলে ২০ অ্যাম্পিয়ার ফিউজ হয়ে যাবে ।

সূত্র তালিকা[সম্পাদনা]

  1. উচ্চ মাধ্যমিক পদার্থবিজ্ঞান,শাহজাহান তপন (দ্বাদশ সংস্করণ)। ৩য় অধ্যায়: ড. ভক্তিময় সরকার। পৃষ্ঠা ১২৫।