নিদাল কাসুম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নিদাল কাসুম
জন্মসেপ্টেম্বর ৬, ১৯৬০
জাতীয়তাআলজেরিয়ান
নাগরিকত্বআলজেরিয়ান, আমিরাতি
মাতৃশিক্ষায়তনক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, সান ডিয়েগো
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রজ্যোতিঃপদার্থবিজ্ঞান
প্রতিষ্ঠানসমূহআমেরিকান ইউনিভার্সিটি অফ শারজাহ
অভিসন্দর্ভের শিরোনামঅ্যাস্ট্রোফিজিক্যাল প্লাজমায় হালকা নিউক্লিয়ার থার্মোনিউক্লিয়ার প্রতিক্রিয়া (১৯৮৮)

নিদাল কাসুম (জন্ম ৬ সেপ্টেম্বর, ১৯৬০) একজন আলজেরিয়ান মুসলিম জ্যোতির্পদার্থবিদ[১] তিনি সংযুক্ত আরব আমিরাতের শারজাহ আমেরিকান বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক।[২]

তার গবেষণার আগ্রহ গামা-রশ্মি জ্যোতির্পদার্থবিদ্যা, যেমন পজিট্রন-ইলেক্ট্রন বিনাশ, পারমাণবিক গামা-রশ্মি লাইন এবং গামা-রশ্মি বিস্ফোরণ থেকে শুরু করে ইসলামী জ্যোতির্বিদ্যা, অর্থাৎ অর্ধচন্দ্রাকার দৃশ্যমানতা, ইসলামিক ক্যালেন্ডার এবং উচ্চ অক্ষাংশে প্রার্থনার সময়, যে সমস্যাগুলি রয়েছে। এখনও সম্পূর্ণরূপে সমাধান করা. তিনি বেশ কিছু প্রযুক্তিগত কাজ প্রকাশ করেছেন এবং আন্তর্জাতিকভাবে অনেক বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে (কেমব্রিজ, অক্সফোর্ড, কর্নেল, উইসকনসিন এবং অন্যান্য) বক্তৃতা দিয়েছেন।

তিনি ইসলাম, বিজ্ঞান, তাদের মধ্যে সম্পর্ক, সেইসাথে সামগ্রিকভাবে বিজ্ঞান এবং ধর্মের সম্পর্ক নিয়ে প্রচুর লিখেছেন। তিনি আরব দেশ এবং মুসলিম বিশ্বের বিজ্ঞানের অবস্থা সম্পর্কেও লিখেছেন, অমুসলিম দেশগুলির মুসলিম সম্প্রদায়ের মধ্যেও।

কাসুম এছাড়াও গাল্ফ নিউজ এবং হাফিংটন পোস্টর -র একজন কলাম লেখক এবং নেচার মিডল ইস্ট-এর উল্লেখযোগ্য অবদান রেখেছেন। তিনি আল-জাজিরা, বিবিসি, এনপিআর, ফ্রান্স ২৪, লে মন্ডে এবং অন্যান্য সহ আন্তর্জাতিক মিডিয়া আউটলেটগুলিতেও বহুবার উপস্থিত হয়েছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Nidhal Guessoum"BQO (ইংরেজি ভাষায়)। ২০১৫-০৭-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-১১-১৬ 
  2. "AUS Faculty Bios"www2.aus.edu। সংগ্রহের তারিখ ২০১৭-১১-১৬